ভারতের লাইফ লাইন দিয়ে ছুটছে 'অক্সিজেন এক্সপ্রেস', তৈরি হয়েছে গ্রিন করিডোর

  • করোনা সংকট মোকাবিলায় অক্সিজেন জরুরি 
  • সংকট কাটাতে অক্সিজেন এক্সপ্রেস চলছে 
  • বোকারো থেকে লখনৌ পর্যন্ত যাচ্ছে ট্রেন
  • তৎপর রেল কর্মীরা 

Saborni Mitra | Published : Apr 23, 2021 3:56 PM IST

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় দেশের লাইফ লাইন রেলপথ দিয়েই ছুটতে শুরু করেছে 'অক্সিজেন এক্সপ্রেস'। বিশেষজ্ঞদের কথায় করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। দৈনিক সংক্রমণ ৩ লক্ষ ছাড়িছে। করোনা আক্রান্তদের চিকিৎসায় গুরুত্বপূর্ণ উপাদান অক্সিজেন। উত্তরপ্রদেশসহ বেশ কয়েকটি রাজ্যে রোগীর চাপ বাড়ায় পাল্লা দিয়েছে বেড়েছে অক্সিজেনের চাহিদা। এই পরিস্থিতিতে একস্থান থেকে অন্যত্র অক্সিজেন পৌঁছাতে এগিয়ে এসেছে ভারতীয় রেল। সাউথ ইস্টার্ন রেলওয়ের উদ্যোগে অক্সিজেন গ্রিন করিডোর করে অক্সিজেন নিয়ে আসা হয়েছে বোকারো স্টিল প্ল্যান্ট উত্তর প্রদেশের লখনৌতে। শুক্রবার দুপুর ২টো নাগার বোকারো স্টিল সিটি থেকে রওনা দিয়েছে অক্সিজেন এক্সপ্রেস। এটি লখনৌ পৌঁছাবে শনিবার সন্ধ্যে ৭টা নাগাদ। 

অক্সিজেনের দ্রুত ও মসৃণ সরবরাহের জন্য রেলের এই পদক্ষেপ রীতিমত গুরুত্বপূর্ণ। ফ্ল্যাট ওয়াগানের ওপর রোড ট্যাঙ্কার বসিয়ে তা এক স্থান থেকে অন্যত্র পাঠান হচ্ছে। একটি অক্সিজেন এক্সপ্রেসে তিনটি অক্সিজেন ট্যাঙ্কার পাঠান হচ্ছে। তিনটি খালি ট্যাঙ্কার নিয়ে লখনৌ থেকে এদিন সকালেই ট্রেনটি বোকারো পৌঁছিলে। বোকারো লোকো সেইড থেকে ট্যাঙ্কারগুলি সড়কপথেই বোকারো স্টিল প্ল্যান্টে পাঠান হয়। সেথানে অক্সিজেন বোঝাই করা হয়। মোট ৪৬.৩৪ টন তরল মেডিক্যাল অক্সিজেন বোধাই করা হয়। তারপর সেই ট্যাঙ্কারগুলি তোলা হয় খালি ওয়াগানে। তারপরই তা গ্রিন করিডোরের মাধ্যমে রওনা দেয়। 

রেলর তরফে জানান হয়েছে দক্ষিণ পূর্ব রেলের কর্মীরা দিনভর কঠোর পরিশ্রম করে অক্সিজেন বোঝাই করে ট্রেনটি দ্রুততার সঙ্গে ছাড়ার ব্যবস্থা করেছিলেন। দক্ষিণ পূর্ব রেল প্রয়োজনীয় পণ্য সরবরাহ বজায় রাখতে ও সংকটকালে মেডিক্যাল সামগ্রী এক স্থান থেকে অন্যত্র পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলেও জানিয়েছে। 

Share this article
click me!