চারধাম যাত্রার জন্য পড় পদক্ষেপ, উত্তরাখণ্ডে লাগবে না কোভিড পরীক্ষা ও টিকার শংসাপত্র

মুখ্যমন্ত্রী ধামির নির্দেশে মুখ্যসচিব এসএস সান্ধুর সভাপতিত্বে শুক্রবার রাতে উত্তরাখণ্ড সরকারের পুলিশ প্রধান স্বাস্থ্য ও পর্যটন দফতরের সচিব মন্দির সমিতির আধিকারিক ও জেলা ম্যাজিস্ট্রেট সহ সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেছেন।

Saborni Mitra | Published : Apr 30, 2022 6:15 PM IST

আগামী ৩ মে থেকে শুরু হচ্ছে চারধাম যাত্রা। বাড়তে থাকা কোভিড-১৯ গ্রাফের মধ্যেই শুরু হয়েগেছে জোরদার প্রস্তুতি। তবে এবার তীর্থযাত্রীদের পাশে দাঁড়াল উত্তরাখণ্ড সরকার। জানিয়ে দিল চারধাম যাত্রার জন্য লাগবে করোনাভাইরাস টিকারণের কোনও সংশাপত্র ও কোভিড ১৯ নেগেটিভ টেস্ট। 

পুষ্কর সিং ধামির নেতৃত্বাধীন সরকার জানিয়েছে আগেই পর্যটন বিভাগ তাদের পোর্টালে সমস্তকিছু তথ্য দিতে বলেছেন। কিন্তু এখনও পর্যন্ত রাজ্য সরকার কোভিড ১৯ পরীক্ষা ও টিকার শংসাপত্র বাধ্যতামূলক করেনি। 

মুখ্যমন্ত্রী ধামির নির্দেশে মুখ্যসচিব এসএস সান্ধুর সভাপতিত্বে শুক্রবার রাতে উত্তরাখণ্ড সরকারের পুলিশ প্রধান স্বাস্থ্য ও পর্যটন দফতরের সচিব মন্দির সমিতির আধিকারিক ও জেলা ম্যাজিস্ট্রেট সহ সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেছেন। সেখানে সেখানে মূল আলোচনার বিষয় ছিল উত্তরাখণ্ডের বাইরে থেকে যেসব যাত্রীরা আসবে তাদের কোভিড পরীক্ষার কোনও প্রয়োজন হবে কিনা। সেখানেই বলা হয়েছে আর পরীক্ষার কোনও প্রয়োজন নেই। রাজ্যের মুখ্যসচিব চারধাম যাত্রা যাতে সুস্পষ্টভাবে পরিচালনা করা যায় তার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। বর্তমান নির্দেশিকা অনুযায়ী রাজ্যের বাইরে থেকে যারা আসবে তাদের জন্য করোনাভাইরাসের পরীক্ষা করা ও টিকার শাংসাপত্র দেখানো বাধ্যতামূলক নয় বলেও জানান হয়েছে। মুখ্যসচিব সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যাত্রীরা যাতে কোনও সমস্যার মধ্যে না পড়ে তার জন্য সব ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেছেন ভিড় এড়াতেও বেশ কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। পুরো বিষয়ের ওপর নজর রাখছে প্রশাসন। 

চারধাম যাত্রার জন্য ৩ মে খুলে দেওয়া হবে গঙ্গোত্রী ও যমুনোত্রীর মন্দ্র। কেদারনাথ ও বদ্রীনাথের মন্দিরের দরজা খোলা হবে ৬ ও ৮ মে। রাজ্যের প্রশাসন আশা করছে কোভিড বিধি তুলে নেওয়ায় এবছর প্রচুর মানুষ আসবেন এই রাজ্যে। অধিকাংশ হোটেল ও ধর্মশালা আগে থেকেই বুক করা হয়েছে। এই রাজ্যটির আর্থিক সংস্থান অনেকাংশে পর্যটনের ওপর নির্ভর করে। 

Share this article
click me!