বাজারে আসতে চলেছে নাকে নেওয়ার ভ্যাকসিন, ফেব্রুয়ারি থেকেই মিলবে ভারত বায়োটেকের ইনকোভ্যাক

হিমাচল প্রদেশের কসৌলীর সরকারি পরীক্ষাগার সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে চলছে টেস্টিং-এর কাজ। কসৌলীর সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে এখন পর্যন্ত ১৫ হাজার ইনকোভ্যাক টিকা এসে পৌঁছেছে বলে সূত্রের খবর।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 2:24 PM IST

ফেব্রুয়ারিতেই বাজারে আসতে চলেছে ভারত বায়োটেকের নতুন টিকা ইনকোভ্যাক। চূড়ান্ত পর্বের পরীক্ষা শেষ হলেই মানুষের হাতে পৌঁছবে এই বিশ্বের প্রথম নাকে নেওয়ার কোভিড টিকা। ইতিমধ্যেই হিমাচল প্রদেশের কসৌলীর সরকারি পরীক্ষাগার সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে চলছে টেস্টিং-এর কাজ। কসৌলীর সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে এখন পর্যন্ত ১৫ হাজার ইনকোভ্যাক টিকা এসে পৌঁছেছে বলে সূত্রের খবর। মোট ছটি ব্যাচে তৈরি করা হয়েছে এই টিকা। ইনকোভ্যাকের পোশাকি নাম দেওয়া হয়েছে বিবিভি১৫৪।

প্রসঙ্গত, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট বিএফ.৭ চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞ মহলে। অন্যদিকে চিনে কোভিডের বারবারন্ত ঘিরে নতুন করে উদ্বেগ সৃষ্টি হচ্ছে। এই পরিস্থিতিতে কোভিড মোকাবিলায় ভারত বায়োটেকের নতুন ভ্যাকসিনকে গত মাসেই ছাড়পত্র দিলছিল কেন্দ্র। ওমিক্রনের এই ভ্যারয়েন্টের বিরুদ্ধে এবার ন্যাজাল ভ্যাকসিনই হাতিয়ার। নাকে নেওয়ার এই টিকা যুক্ত হয়েছে কোউইন অ্যাপেও। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, টিকাকরণের কর্মসূচিতে ন্যাজাল ভ্যাকসিনকে যুক্ত করা হয়েছে। প্রথমে বেসরকারি হাসপাতালগুলিতেই পাওয়া যাবে এই টিকা । প্রতিষেধকের দাম এখনও ঠিক হয়নি, তবে শীঘ্রই দাম স্থির হবে বলেও জানানো হয়েছে। শুধুমাত্র ১৮ বছর ও তার বেশি বয়সীরাই এই টিকা নিতে পারবেন।

নতুন করে কার্যকর করা হচ্ছে বেশ কিছু বিধিনিষেধও। প্রসঙ্গত, আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে একগুচ্চ নতুন নির্দেশিক দিল কেন্দ্র। অন্য দেশ থেকে ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভাইরাস নিয়ে নতুন করে আশঙ্কার মধ্যে নতুন নির্দেশিকাতে বলেছে, চিনে আচমকাই কোভিডের এই বারবারন্ত ভারতকেও যথেষ্ঠ চিন্তায় ফেলেছে। তাই এবার এখন থেকেই কোভিড বিধিতে জোড় দিচ্ছে সরকার। ভ্রমণের ক্ষেত্রেও এখন থেকে লাগবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। যদি কোনও ব্যক্তি কোভিড পজিটিভ এলে নিয়ম অনুযায়ী তাঁকে আইসোলেশনে রাখা হবে। যাত্রার সময় অবশ্যি মাস্ক পড়তে হবে। মেনে চলতে হবে শারীরিক দূরত্ববিধিও।

আরও পড়ুন - 

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা চলে যাওয়ার পরেই পঞ্জাবের খান্না শহরে মিলল বোমা, বিপদে রাহুল গান্ধীর নিরাপত্তা

ত্রিপুরা-নাগাল্যান্ড ও মেঘালয়ে কোন দল শক্ত করতে পেরেছে নিজেদের মাটি, জেনে নিন কী সমীকরণ কাজ করবে নির্বাচনে?

আর কিছুদিনের মধ্যেই নির্বাচন উত্তর-পূর্বে, তিন রাজ্যে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন

Share this article
click me!