গরুকে কি জাতীয় পশুর মর্যাদা দেওয়া হবে? সংসদে স্পষ্ট করে জানিয়ে দিল সংস্কৃতি মন্ত্রী

ভগীরথ চৌধুরীর তোলা বেশ কয়েকটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সংস্কৃতিক মন্ত্রী জি কিষাণ রেড্ডি। তখনই তিনি বলেন গরুরে জাতীয় পশুর মর্যাদা দেওয়ার পরিকল্পনা নেই।

 

Saborni Mitra | Published : Aug 7, 2023 11:58 AM IST

ভারতের জাতীয় পশু হল বাঘ। কেন্দ্রীয় সরকার গরুকে জাতীয় পশু হিসেবে স্বীকৃতি দিতে চায় না। সোমবার সংসদে স্পষ্ট করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় সংস্কৃতিক মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

ভগীরথ চৌধুরীর তোলা বেশ কয়েকটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সংস্কৃতিক মন্ত্রী জি কিষাণ রেড্ডি। ভগীরথ চৌধুরী সরাসরি জিজ্ঞাসা করেন, গোমাতা বা গরু ভারতীয় সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সেই গরুকে কি জাতীয় পশুর মর্যাদা দেওয়ার কোনও পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের। তিনি আরও বলেন, সংসদে একটি আইন এনে ভারতীয় সনাতন সংস্কৃতি রক্ষা ও পুনরুজ্জীবনের কথা বিবেচনা করা যেতে পারে। এই প্রশ্নের জবাবে রেড্ডি স্পষ্ট করে জানিয়ে দেন, ভারত সরকার বাঘ আর ময়ূরকেই জাতীয় পশু আর জাতীয় পাখি হিসেব ঘোষণা করেছে। এই দুটিকে সংরক্ষণ করার আইনও রয়েছে। তাই নতুন কিছু পরিকল্পনা নেই। তিনি আরও বলেন ১৯৭২ সালের সংরক্ষণ আইনেই এই কথা বলা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, 'ভারত সরকার কিছু সময়ের জন্য MoEF&CC অফিসিয়াল রেকর্ড প্রকাশ করেনি। ২০১১ সালের ৩০ মে মন্ত্রক বাঘ ও ময়ূরকেই জাতীয় পশু আর জাতীয় পাখি হিসেবে ঘোষণা করেছে।'

পাল্টা কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করা হয়, এলাহাবাদ ও জয়পুর হাইকোর্ট গোমাতাকে জাতীয় প্রাণী হিসেবে ঘোষণা করার প্রক্রিয়া ত্বরাণ্বিত করার নির্দেশ দিয়েছে কিনা- রেড্ডি এই প্রশ্নের জবাবে জানিয়েদেন, এই বিষয়ে জবাব সংশ্লিষ্ট রাজ্যের আইনসভা দিতে পারবে। তিনি আরও বলেন, ক্রমানুসারে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (কেন্দ্রশাসিত অঞ্চল) দ্বারা করা প্রচেষ্টার পরিপূরক ও পরিপূরক হিসাবে পশুপালন ও দুগ্ধায়ন বিভাগ দেশীয় জাতের গবাদি পশু সহ দেশীয় জাতের উন্নয়ন ও সুরক্ষার জন্য রাষ্ট্রীয় গোকুল মিশন বাস্তবায়ন করছে। মিশনটি দেশে গবাদি পশুসহ দেশীয় জাতের প্রাপ্যতা বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে। অধিদপ্তর গরু এবং তার বংশধর সহ প্রাণীদের সুরক্ষার জন্য ভারতের প্রাণী কল্যাণ বোর্ডও প্রতিষ্ঠা করেছে। যদিও দীর্ঘ দিন ধরেই হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ও হিন্দুত্ববাধী সংগঠনগুলি গরুকে জাতীয় পশুর মর্যাদা দেওযার দাবি জানিয়েছে। এই বিষয় নিয়ে অনেকেই আদালতেরও দ্বারস্থ হয়েছে। কিন্তু এদিন কেন্দ্রীয় সরকার তাদের পরিকল্পনার কথা স্পষ্ট করে জানিয়ে দিল। 

আরও পড়ুনঃ

'ইডি ও বিজেপির জন্য সহানুভূতি রয়েছে', মার্কিন মুলুক থেকে নিশানা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

গান্ধীজিকে প্রণাম করে ৪ মাস পরে সংসদে প্রত্যাবর্তন রাহুল গান্ধীর, ভাসলেন উষ্ণ অভ্যর্থনায়

'আরব মুসলিম হিসেবে রোমাঞ্চিত', কাশ্মীর নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্টে ঝড় তুললেন ব্রিটিশ-আরব প্রভাবশালী আমজাদ ত্বহা

 

Share this article
click me!