নকশাল মুক্ত বিহার-ঝাড়খন্ড, একমাস টানা অভিযানের পর বড় সাফল্য সিআরপিএফের

সাম্প্রতিক সময়ে নকশাল হামলা দ্রুত কমেছে। এটি কমপক্ষে ৭৭ শতাংশ হ্রাস পেয়েছে। ২০০৯ সালে সবচেয়ে বেশি সংখ্যক নকশাল হামলা হয়েছিল। হামলায় মৃতের সংখ্যা ৮৫ শতাংশ কমেছে। স্বরাষ্ট্রমন্ত্রী টুইট করে অভিনন্দন জানিয়ে বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তায় একটি ঐতিহাসিক মাইলফলক অতিক্রম করা হয়েছে।

Parna Sengupta | Published : Sep 21, 2022 3:22 PM IST

বিহার ও ঝাড়খণ্ডের নকশাল প্রভাবিত এলাকায় দীর্ঘদিন ধরেই অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। কয়েকদিন আগে বুডঢা পাহাড়ি এলাকায় একমাস অভিযানের পর বড় সাফল্য পেয়েছে নিরাপত্তা বাহিনী। বুধবার সিআরপিএফ ডিজি কুলদীপ সিং বলেন, 'এখন আমরা বলতে পারি বিহার নকশালমুক্ত হয়েছে। তারা হয়তো রংদারি গ্যাং আকারে টিকে আছে, কিন্তু এখন কোনো এলাকায় তাদের আধিপত্য নেই। তিনি বলেছিলেন যে বিহার এবং ঝাড়খণ্ডে এমন কোনও জায়গা নেই যেখানে বাহিনী পৌঁছতে পারে না। এই সাফল্যের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পুলিশ ও সিআরপিএফকে অভিনন্দন জানিয়েছেন।

ডিজি বলেন, সাম্প্রতিক সময়ে নকশাল হামলা দ্রুত কমেছে। এটি কমপক্ষে ৭৭ শতাংশ হ্রাস পেয়েছে। ২০০৯ সালে সবচেয়ে বেশি সংখ্যক নকশাল হামলা হয়েছিল। হামলায় মৃতের সংখ্যা ৮৫ শতাংশ কমেছে। স্বরাষ্ট্রমন্ত্রী টুইট করে অভিনন্দন জানিয়ে বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তায় একটি ঐতিহাসিক মাইলফলক অতিক্রম করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, নিরাপত্তা বাহিনী সারা দেশে বামপন্থী উগ্রবাদের বিরুদ্ধে নিষ্পত্তিমূলক যুদ্ধে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।

আরও পড়ুন, 'মিড ডে মিলের টাকা মারতেই স্কুলে গরমের ছুটি', শুভেন্দু-দিলীপদের তোপের মুখে মমতার সরকার

শীর্ষ মাওবাদী ঘাঁটিতে এই মাসব্যাপী অভিযানে নিরাপত্তা বাহিনী অভূতপূর্ব সাফল্য পেয়েছে, যাতে ১৪ জন মাওবাদী নিহত হয় এবং ৫৯০ জনের বেশি গ্রেফতার/আত্মসমর্পণ করে, স্বরাষ্ট্রমন্ত্রী বলেন। যে বাউন্টিতে মিথিলেশ মাহতোর মতো লক্ষ-কোটি মূল্যের মাওবাদী, যাদের এক কোটি টাকার পুরস্কার ছিল, ধরা পড়েছে।

আরও পড়ুন, রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে আচমকা বদলি, কী কারণে কলকাতা থেকে সোজা উত্তরকন্যায়, চর্চা তুঙ্গে

সিআরপিএফ ডিজি কুলদীপ সিং বলেন, প্রথমবারের মতো, বুডঢা পাহাড়, চক্রবান্ধা এবং ভীমবাঁধের দুর্গম এলাকা থেকে মাওবাদীদের সফলভাবে সরিয়ে দিয়ে নিরাপত্তা বাহিনীর স্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। নরেন্দ্র মোদীর নেতৃত্বে সন্ত্রাস ও এলডব্লিউই-এর বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রকের জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে এবং এই লড়াই আরও তীব্র হবে।

আরও পড়ুন, অনুব্রত-র গাড়িতে লালবাতি কেন ? প্রশ্ন তুলে হাইকোর্টে মামলা বিজেপি নেতার 

নকশালরা এখানে ৩০ বছর ধরে ছিল
সিআরপিএফ ডিজি কুলদীপ সিং বলেছেন যে বুডঢা পাহাড় এলাকাটি গত ৩০ বছর ধরে নকশালদের দখলে ছিল। হেলিকপ্টারের সাহায্যে নিরাপত্তা বাহিনী এখানে পৌঁছে স্থায়ী ক্যাম্প তৈরি করে। এরপর এখানে তিনটি অপারেশন চালানো হয়। তাদের নাম ছিল অপারেশন অক্টোপাস, বুলবুল এবং থান্ডারস্টর্ম। তিনি বলেন, নকশালবাদের বিরুদ্ধে লড়াই চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

Read more Articles on
Share this article
click me!