আগামী সপ্তাহে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ডানা! কী হতে চলেছে? জেনে নিন আপডেট

আগামী সপ্তাহে নাকি তাণ্ডব তৈরি করতে ধেয়ে আসছে বিধ্বংসী ঘুর্ণিঝড়। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'ডানা' সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়ার পূর্বাভাস মডেল। কী হতে চলেছে, জেনে নিন

Parna Sengupta | Published : Oct 18, 2024 1:50 PM IST / Updated: Oct 18 2024, 07:22 PM IST

110

আগামী ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে একটি ঘূর্ণিঝড় গুরুতর আঘাত হানতে পারে। সম্ভব্য এই ঘূর্ণিঝড়টির নাম হবে ডানা।

210

ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে ঝুকিপূর্ণ অঞ্চলে জনসাধারণকে সচেতন করা হচ্ছে।

310

তবে কোন স্থানের উপকূলে আঘাত করবে সেই বিষয়ে এখনও পূর্বাভাস পাওয়া যায় নি।

410

এই নিয়ে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ে পিএইচডি এক গবেষক ও আবহাওয়াবিদ জানিয়েছেন,অক্টোবর মাসের ২১ থেকে ২৬ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি সম্ভাব্য ঘূর্ণিঝড় সৃষ্টির আভাস দিয়েছে আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নসহ বেশিরভাগ আবহাওয়া পূর্বাভাস মডেল।

510

আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল একই সঙ্গে জানিয়েছে,সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টির নাম হবে ডানা। এই নামটি মধ্যপ্রাচ্যের দেশ কাতার এর দেওয়া।

610

আবহাওয়া পূর্বাভাস মডেল হতে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী সম্ভব্য ঘূর্ণিঝড় ডানা অক্টোবর মাসের ২৪ থেকে ২৬ তারিখের মধ্যে উপকূলে আঘাত করতে পারে।

710

ইউরোপিয়ান ইউনিয়নের পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা ৭০ থেকে ৮০ শতাংশ আশঙ্কা নির্দেশ করেছে ১৬ অক্টোবর তারিখে।

810

১৮ অক্টোবর ঘূর্ণিঝড়টির সৃষ্টি হওয়া নিয়ে অনেকটা নিশ্চিত হওয়া গেলেও কোনো স্থানের উপকূলে আঘাত করবে সেই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা হয় নি।

910

ঘূর্ণিঝড় ডানা কোন উপকূলীয় এলাকার উপর দিয়ে স্থল ভাগে আঘাত করবে তা জানার জন্য কমপক্ষে আগামী ২০ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

1010

আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল একই সঙ্গে নির্দেশ করেছে যে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি বাংলাদেশের বরিশাল বিভাগ ও ভারতের ওড়িশা রাজ্যের মধ্যবর্তী যে কোনো উপকূলীয় এলাকার উপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos