কর্ণাটক হাইকোর্টের ভিডিও কনফারেন্সিং শুনানি চলাকালীন আচমকা চালু হল পর্ণ ভিডিও! কেন ঘটল এমন ঘটনা

কর্ণাটক হাইকোর্ট সাইবার আক্রমণ। হাইকোর্টের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম হ্যাকারদের শিকার হয়। এরপর হ্যাকাররা নির্লজ্জভাবে লাইভ কার্যক্রম চলাকালীন অশ্লীল ফুটেজ আপলোড করে।

Parna Sengupta | Published : Dec 5, 2023 11:14 AM IST

কর্ণাটক হাইকোর্ট সাইবার হামলার মুখোমুখি। সূত্রের খবর হ্যাকাররা আদালতের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে প্রবেশ করে এবং লাইভ প্রক্রিয়া চলাকালীন অশ্লীল কিছু কনটেন্ট স্ট্রিম করে। প্রধান বিচারপতি ভারালে নিরাপত্তার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে অবিলম্বে এই প্রক্রিয়াকে স্থগিত করেছেন। ভবিষ্যতে হামলা প্রতিরোধে সাইবার নিরাপত্তা ব্যবস্থাসহ তদন্ত চলছে।

কর্ণাটক হাইকোর্ট সাইবার আক্রমণ। হাইকোর্টের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম হ্যাকারদের শিকার হয়। এরপর হ্যাকাররা নির্লজ্জভাবে লাইভ কার্যক্রম চলাকালীন অশ্লীল ফুটেজ আপলোড করে। সাইবার সুরক্ষা লঙ্ঘনের ফলে ভিডিও কনফারেন্সিং প্রক্রিয়া দ্রুত স্থগিত করা হয়েছে, এই হ্যাকিং এর ফলে আদালতের কাজ ব্যাহত হয় এবং সাইবার নিরাপত্তার উদ্বেগ তৈরি হয়েছে।

এই ঘটনাটি কোর্টের শুনানি চলাকালীন ঘটে। এই সময় আদালতের ভিডিও কনফারেন্সিং অ্যাপটি সাইবার হ্যাকাররা হ্যাক করে। প্রধান বিচারপতি প্রসন্ন বি. সাইবার হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন হাইকোর্টে ভিডিও কনফারেন্স চলাকালীন এই নিন্দনীয় কাজটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে শুনানি হঠাৎ বন্ধ হয়ে যায়। বিচারপতি ভারালে বলেছেন, এই সাইবার নিরাপত্তা লঙ্ঘনের কারণে ভিডিও কনফারেন্সিং সুবিধা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে এবং পরিস্থিতি সংশোধনের চেষ্টা চলছে। সাইবার হামলার ফলে আদালতে অশ্লীল ভিডিও সম্প্রচার করা হয়, যার ফলে কার্যক্রমে ব্যাঘাত ঘটে এবং প্ল্যাটফর্মের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়।

কর্ণাটক হাইকোর্টে এই বিপজ্জনক সাইবার আক্রমণ ডিজিটাল সিস্টেম সম্পর্কে গুরুতর উদ্বেগের কথা তুলে ধরে। বিশেষ করে আদালতের কার্যক্রমের মতো একটি সংবেদনশীল বিষয়ে এই ধরণের হামলা নিন্দনীয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে আদালত প্রশাসন তদন্ত করছে। এই ঘটনাটি শুধুমাত্র আইনি প্রক্রিয়াকে ব্যাহত করেনি বরং এই ধরনের আক্রমণ থেকে রক্ষা করার জন্য শক্তিশালী সাইবার নিরাপত্তা ব্যবস্থার জরুরী প্রয়োজনকেও নির্দেশ করে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!