নিরাপদতম শহর কলকাতা! প্রতি বছর শহরে বাড়ছে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা

এনসিআরবি তথ্য অনুসারে, কলকাতায় ২০২২ সালে প্রতি লক্ষ জনসংখ্যার ৮৬.৫টি স্বীকৃতিযোগ্য অপরাধ মামলা নথিভুক্ত করা হয়েছে। যেখানে পুনেতে ২৮০.৭টি এবং হায়দরাবাদে ২৯৯.২টি মামলা নথিভুক্ত করা হয়েছিল।

Parna Sengupta | Published : Dec 5, 2023 11:38 AM IST

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা NCRB প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে কলকাতা ভারতের সবচেয়ে নিরাপদ শহর। এরই সঙ্গে, কলকাতাকে টানা তৃতীয় বছরের জন্য সবচেয়ে নিরাপদ শহর হিসাবে ঘোষণা করা হয়েছে, যেখানে প্রতি লক্ষ জনসংখ্যার জন্য সর্বনিম্ন অপরাধের রেকর্ড করা হয়েছে।

এনসিআরবি তথ্য অনুসারে, কলকাতায় ২০২২ সালে প্রতি লক্ষ জনসংখ্যার ৮৬.৫টি স্বীকৃতিযোগ্য অপরাধ মামলা নথিভুক্ত করা হয়েছে। যেখানে পুনেতে ২৮০.৭টি এবং হায়দরাবাদে ২৯৯.২টি মামলা নথিভুক্ত করা হয়েছিল। কগনিজেবল অপরাধ হল এমন অপরাধ যার উপর ভারতীয় দণ্ডবিধি এবং স্থানীয় নিয়মের অধীনে একটি মামলা নথিভুক্ত করা হয়।

এনসিআরবি রিপোর্ট অনুসারে, ২০২১ সালে কলকাতায় প্রতি লক্ষ জনসংখ্যায় ১০৩.৪টি স্বীকৃতিযোগ্য অপরাধ রেকর্ড করা হয়েছিল। যেখানে পুনেতে ২৫৬.৮টি স্বীকৃতিযোগ্য অপরাধ এবং ২৫৯.৯টি হায়দরাবাদে নথিভুক্ত করা হয়েছে। ২০ লাখ জনসংখ্যার ১৯টি শহরের তুলনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কলকাতায় মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে। যেখানে ২০২১ সালে ১৭৮৩টি মামলা ছিল, ২০২২ সালে তা বেড়ে ১৮৯০টি হয়েছে।

তবে আশার কথা দেশের অন্যান্য শহরের তুলনায় সন্তোষজনক পরিস্থিতিতে রয়েছে কলকাতা। এই বছরের তথ্য প্রকাশের সাথে, কলকাতা গত পাঁচ বছরে চারবার তার অবস্থান ধরে রেখেছে: ২০১৮, ২০২০, ২০২১, ২০২২। ২০১৯ সালের তথ্য রাজ্যের তরফে তারা পায়নি বলে দাবি করেছে এনসিআরবি।

পুনে ২৮০.৭ স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে, তারপরে হায়দরাবাদ (২৯৯.২), কোয়েম্বাটোর (৪৩০), চেন্নাই (৪৫০.১) এবং মুম্বাই (৪৮৩.৯)। অপরাধের নিরিখে সবচেয়ে খারাপ অবস্থা দিল্লি শহরের। এখানে অপরাধের সংখ্যা প্রতি লাখে ১৯৫২.৫ জন। দিল্লির পর সবচেয়ে খারাপ অবস্থা কেরালার কোচি শহর। এখানে অপরাধের হার ১৩৫৮.২। ইন্দোরে অপরাধের হার ১২৫১ এবং সুরাটে এটি ১২০৬।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!