চেন্নাই তটে দাপট মনদৌসের, উপকূলীয় কয়েকটি অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত

চেন্নাই তটে দাপট বাড়ালো মনদৌস।সময়ের সঙ্গে সঙ্গে এটি আরও স্থলভাগের দিকে প্রবেশ করছে বলে জানিয়েছেন ওখানকার আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের প্রধান এমডি স বালাচন্দ্রন।

Bhaswati Mukherjee | Published : Dec 9, 2022 7:59 PM IST

চেন্নাই তটে দাপট বাড়ালো মনদৌস। শুক্রবার রাত থেকেই প্রবল বাতাসের সঙ্গে ভারী বৃষ্টিপাত শুরু হলো চেন্নাইয়ে। রাত গভীর হবার সঙ্গে সঙ্গে এই ঝড়ের দাপট আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। শুক্রবার রাতে মামাল্লাপুরম থেকে উপকূলীয় তামিলনাড়ুতে আছড়ে পরে মনদৌস।সময়ের সঙ্গে সঙ্গে এটি আরও স্থলভাগের দিকে প্রবেশ করছে বলে জানিয়েছেন ওখানকার আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের প্রধান এমডি স বালাচন্দ্রন।

স্থলভাগে প্রবেশের প্রভাবে উপকূলীয় কয়েকটি অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সঙ্গে ঝড়ো হাওয়া বইছে ।প্রবল বাতাসের কারণে চেন্নাই ও পার্শ্ববর্তী এলাকায় বিদ্যুৎ সরবরাহ অস্থায়ীভাবে বন্ধ রাখা হয়েছে।ওই এলাকার পরিবহন পরিষেবা অব্যাহত থাকলেও নিচু অঞ্চলে বসবাসকারী মানুষদের ইতিমধ্যেই ত্রাণ কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দরে বেশ কয়েকটি ফ্লাইট বাতিলও করা হয়েছে।

প্রতিবেশী পুদুচেরিতে, শুক্রবার ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল জোয়ার দেখা যায়। এই জোয়ারের ধাক্কায় ভেঙে পড়ে পাড়। আর তার জেরেই পিল্লাইচাভাদি গ্রামের ১৫ টি বাড়ি দিবসে তলিয়ে যায় জলের নিচে। শনিবার চেন্নাই, চেঙ্গলপাট্টু, কাঞ্চিপুরম, তিরুভাল্লুর, ভিলুপুরম, কুদ্দালোর, কাল্লাকুরিচি, ভেলোর এবং রানিপেট সহ মোট ১৫ টি জেলার স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশিকা জারি করেছে সরকার।

মনদৌস এর জেরে চেন্নাই এবং এর আশেপাশের বেশ কয়েকটি আবহাওয়া কেন্দ্রে সকালে ৭ সেমি বৃষ্টিপাত হয়েছে; অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়। বর্তমানে ডপলার আবহাওয়ার রাডারগুলি ঘূর্ণিঝড়টি পর্যবেক্ষণ করছে এবং তারা জানাচ্ছে যে আগামী ২৪ ঘন্টার মধ্যে এই ঝড়ের তীব্রতা কমতে পারে।

'মানদৌস' একটি আরবি শব্দ এবং এর অর্থপূর্ণ বাক্স। আরব এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে।

এই ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ইতিমধ্যেই কড়া সতর্কতা জারি করেছে তামিলনাড়ু সরকার। তারা ইতিমধ্যেই ১৬.০০০ পুলিশকর্মী , ১৫০০ হোমগার্ড ও তামিলনাড়ু স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্সের ৪০ জন সদস্যের একটি দল এবং ৪০০ টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মী মোতায়েন করেছে সরকার।

 

Share this article
click me!