রবিবার প্রধানমন্ত্রী মোদী মহারাষ্ট্র ও গোয়া যাবেন, উদ্বোধন করবেন একগুচ্ছ প্রকল্পের

ঠাসা কর্মসূচি নিয়ে রবিবার মহারাষ্ট্র ও গোয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। গোয়াতে আয়ুর্বেদ কংগ্রেসের সমাপ্তি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

 

Web Desk - ANB | Published : Dec 9, 2022 5:56 PM IST

ঠাসা কর্মসূচি নিয়ে আগামী ১১ ডিসেম্বর অর্থাৎ রবিবার মহারাষ্ট্র ও গোয়া সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী মোদী নাগপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাবেব। সেখানে তিনি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রাপথের সূচনা করবেন। তারপরই তিনি ১০টায় ফ্রিডম পার্ক মেট্রো স্টেশনের সঙ্গে খাপরি মেট্রো স্টশন পর্যন্ত মেট্রো রেলে সফর করবেন। নাগপুর মেট্রোর ফেজ ওয়ানের উদ্বোধনও করবেন। একই সঙ্গে নাগপুর মেট্রোর ফেজ টু-এরও তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। তারপরই প্রধানমন্ত্রী নাগপুর ও শিরডি সংযোগকারী সমৃদ্ধি মহামার্গের প্রথম ধাপের উদ্বোধন করবেন। মহাসড়কটি পরিদর্শনও করবেন। বেলা ১১টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী এইমস নাগপুরের উদ্বোধন করবেন।

নাগপুরের অন্য একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১৫০০ কোটি মূল্যের জাতীয় রেল প্রকল্প উদ্বোধন করবেন। এছাড়াও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়ান হেলথ (এনআইও), নাগপুর এবং নাগপুরের নাগ নদী দূষণ রোধ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। অনুষ্ঠান চলাকালীন প্রধানমন্ত্রী ‘সেন্ট্রাল ইনস্টিটিউট অফ পেট্রোকেমিক্যালস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (সিআইপিইটি), চন্দ্রপুর’ জাতির উদ্দেশে উৎসর্গ করবেন এবং ‘সেন্টার ফর রিসার্চ, ম্যানেজমেন্ট অ্যান্ড কন্ট্রোল অফ হিমোগ্লোবিনোপ্যাথি, চন্দ্রপুর’ উদ্বোধন করবেন।

গোয়ায় প্রধানমন্ত্রী মোদী ৯তম বিশ্ব আয়ুর্বেদ কংগ্রেসের সমাপ্তি অনুষ্ঠানে ভাষণ দেবেন। তিনি এই কর্মসূচি চলাকালীন জাতীয় আয়ুষ ইনস্টিটিউটের উদ্বোধন করবেন। বিকেল ৫টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী গোয়ায় মোপা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করবেন।

নাগপুরে প্রধানমন্ত্রী মোদী

সমৃদ্ধি মহামার্গ

প্রধানমন্ত্রী সমৃদ্ধি মহামার্গের প্রথম ধাপের উদ্বোধন করবেন, যা 520 কিলোমিটার দূরত্ব জুড়ে এবং নাগপুর ও শিরডিকে সংযুক্ত করবে। সমৃদ্ধি মহামার্গ বা নাগপুর-মুম্বাই সুপার কমিউনিকেশন এক্সপ্রেসওয়ে প্রকল্প, সারা দেশে উন্নত সংযোগ এবং পরিকাঠামোর প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের দিকে একটি বড় পদক্ষেপ।

নাগপুর মেট্রো

শহরের গতিশীলতায় বৈপ্লবিক পরিবর্তন আনতে এটি একটি বড় পদক্ষেপ। এই মেট্রোর প্রথম ধাপ তৈরি করতে ব্যায় হয়েছিল ৮৬৫০ কোটি টাকা। একই সঙ্গে তিনি নাগপুর মেট্রোর দ্বিতীয় ফেজেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি নির্মাণে খরচ হবে ৬৭০০ কোটি টাকা।

নাগপুর এইমস

AIIMS নাগপুর জাতির কাছে উৎসর্গ করার মাধ্যমে সারা দেশে স্বাস্থ্য পরিকাঠামো শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি আরও শক্তিশালী হবে। ১৫৭৫ কোটি টাকা খরচ করে এটি তৈরি করা হয়েছে।

রেল প্রকল্প

নাগপুর রেলওয়ে স্টেশনে, প্রধানমন্ত্রী বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করবেন যা নাগপুর এবং বিলাসপুরের মধ্যে চলবে। এটির অন্তর্গত নাগপুর রেলওয়ে স্টেশন ও আজনি রেলস্টেশনের পুনর্নির্মাণ।

অন্যান্য প্রকল্প

প্রধানমন্ত্রী নাগপুরে নাগ নদীর দূষণ নিরসনে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রকল্পটি - জাতীয় নদী সংরক্ষণ পরিকল্পনা (NRCP)-এর অধীনে - ১৯২৫ কোটি টাকারও বেশি ব্যয়ে চালু করা হবে।

গোয়ায় প্রধানমন্ত্রী

মোপা আন্তর্জাতিক বিমান বন্দর

গোটা দেশের সঙ্গে তাল মিলিয়ে পরিকাঠামো ও পরিবহনের সুবিধের জন্য তৈরি হয়েছে গোয়া আন্তর্জাতিক বিমানবন্দর। বিমান বন্দর তৈরিতে খরচ হবে ২৮৭০ কোটি টাকা। এটি বছরে ৪.৪ মিলিয়ন যাত্রীকে যাতায়াতের সুবিধে দেবে।

৯ম আয়ুর্বেদ কংগ্রেস

প্রধানমন্ত্রী তিনটি জাতীয় আয়ুষ ইনস্টিটিউটেরও উদ্বোধন করবেন এবং নবম বিশ্ব আয়ুর্বেদ কংগ্রেসের সমাপনী অনুষ্ঠানে ভাষণ দেবেন।দিল্লি - গবেষণা এবং আন্তর্জাতিক সহযোগিতাকে আরও জোরদার করবে এবং সাশ্রয়ী আয়ুষ পরিষেবাগুলিকে সহজতর করবে।

Share this article
click me!