মিলবে ১৮ মাসের বকেয়া ডিএ! বাড়ানো হবে বেতনও, সরকারি কর্মীদের জন্য নয়া প্ল্যানিং সরকারের

২৩ জুলাই, ২০২৪-২৫ কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর তার আগে ক্রমশই জোড়ালো হচ্ছে অষ্টম বেতন কমিশনের জল্পনা। সূত্রের খবর আসন্ন বাজেটে বেশকিছু দাবি রাখছে কেন্দ্রীয় সরকারী কর্মচারী ইউনিয়ন।

Parna Sengupta | Published : Jul 9, 2024 6:30 AM IST

ভোটের পরেই দারুণ খবর সরকারি কর্মীদের জন্য। এবার বড়সড় ঘোষণা হতে পারে মোদী সরকারের পক্ষ থেকে। জানা গিয়েছে, এবার মহার্ঘ ভাতা ও ডিয়ারনেস রিলিফের (ডিআর) বকেয়া টাকা হাতে পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। প্রসঙ্গত, কোভিড অতিমারীর সময় জরুরিকালীন ভিত্তিতে এই ভাতাগুলি বন্ধ করেছিল সরকার। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। সম্প্রতি সেই টাকা দেওয়ার জন্য সরকারকে প্রস্তাব পাঠানো হয়েছিল। খুব শীঘ্রই সরকারি কর্মীদের শিকে ছিঁড়বে বলে মনে করা হচ্ছে। আসন্ন বাজেটে বকেয়া DA ও DR নিয়ে ঘোষণা হতে পারে বলে দাবি করা হচ্ছে বিভিন্ন রিপোর্টে।

২৩ জুলাই, ২০২৪-২৫ কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর তার আগে ক্রমশই জোড়ালো হচ্ছে অষ্টম বেতন কমিশনের জল্পনা। সূত্রের খবর আসন্ন বাজেটে বেশকিছু দাবি রাখছে কেন্দ্রীয় সরকারী কর্মচারী ইউনিয়ন। অষ্টম বেতন কমিশন ছাড়াও কোভিডকালের ১৮ মাসের ডিএ বকেয়া মেটানোর দাবি জানানো হবে।

Latest Videos

সম্প্রতি বকেয়া ডিএ ও ডিআর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠান ন্যাশনাল কাউন্সিল (এমপ্লোয়িজ সাইড) জয়েন্ট কনসালটেটিভ মেশিনারির সচিব গোপাল মিশ্র। সূত্রের খবর, ৬ জুলাই মন্ত্রিপরিষদ সচিবের কাছে একটি চিঠি দিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও শ্রমিকদের কনফেডারেশন বেশ কয়েকটি দাবি জানিয়েছে।

সেই দাবির তালিকায় রয়েছে ৮ম বেতন কমিশন অবিলম্বে গঠনের প্রস্তাব। নতুন পেনশন স্কিম (NPS) বাতিল করে সমস্ত কর্মচারীদের জন্য পুরানো পেনশন স্কিম (OPS) চলুর প্রস্তাব। কোভিডের সময়ের ১৮ মাসের ডিএ (Dearness Allowance) ডিআর রিলিজ করা। কমপ্য়াশনেট অ্যাপয়েন্টমেন্টের ৫ শতাংশের সীমা পরিবর্তন করে মৃত কর্মচারীর সমস্ত ওয়ার্ড/নির্ভরশীলদের ওই আওতায় নিয়োগ করা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: কাঁথিতে মেগা জনসভা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |