একটানা দাবির পর অবশেষে সুরাহা! একলাফে বাড়ল ডিএ, কবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে আসবে বাড়তি টাকা?

একটানা দাবির কাছে অবশেষে নতিস্বীকার। একলাফে মাইনে বাড়তে চলেছে সরকারি কর্মীদের। সেপ্টেম্বর মাসেই ডিএ বাড়তে চলেছে তাঁদের। খুব শীঘ্রই পাবেন সুখবর।

Parna Sengupta | Published : Sep 1, 2024 7:07 AM IST

112

আজ পয়লা সেপ্টেম্বর। আর এই মাসেই লটারি লাগবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। রিপোর্ট অনুযায়ী, সব ঠিকঠাক থাকলে সেপ্টেম্বর মাসে ফের একবার বাড়বে ডিএ (Dearness Allowance)।

212

লোকসভা ভোটের আগেই ৪% ডিএ (DA) বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employee’s)। বর্তমানে তারা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।

312

চলতি মাসেই ফের একবার বাড়বে ডিএ। এদিকে এই আবহেই মহার্ঘ ভাতা নিয়ে পুরনিগম সরকারি কর্মচারীদের ভালো খবর শোনালেন খোদ মুখ্যমন্ত্রী।

412

সম্প্রতি পুরনিগম কর্মচারীদের সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তারপরই সেই সকল সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির পাশাপাশি তাদের বিভিন্ন দাবিপূরণের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

512

জানিয়ে রাখি, সম্প্রতি রাজ্যের সচিবালয়ে পুরনিগম কর্মচারীদের মহাসংঘের সঙ্গে বৈঠক করেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী। তারপরই সরকারি কর্মীদের উদ্দেশে বার্তা দেন তিনি।

612

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে রাজ্য সরকারি কর্মচারীদের যে মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে, এবার থেকে তার আওতায় আসবেন পুরনিগম কর্মচারীরাও।

712

এবার থেকে তারাও সেই ডিএ-র সুবিধা পাবেন। যদিও কবে থেকে ডিএ বাড়বে, সেই বিষয়ে স্পষ্টভাবে কিছু জানাননি তিনি।

812

প্রসঙ্গত, জানুয়ারি ২০২৪ থেকে মহার্ঘ ভাতা বাড়ে এই রাজ্যের সরকারি কর্মীদের। ইতিমধ্যেই সরকারি কর্মচারীরা বর্ধিত হারে ডিএ পাচ্ছেন। তবে এর আওতায় পুরনিগমের কর্মচারীরা পড়ছে না।

912

এই আবহে সমহারে ডিএ দেওয়ার জন্য তারা বারংবার দাবি জানিয়ে আসছিল। সেই কথা মাথায় রেখেই এবার রাজ্য সরকারি কর্মচারীদের ন্যায় পুরনিগমের কর্মচারীদেরও ডিএ বাড়ানো হবে বলে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

1012

একদিকে যখন কেন্দ্রের দেখানো পথে হেঁটে একাধিক রাজ্যও সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করছে সেখানে এখনও ডিএ-র দাবিতে আন্দোলন চালাচ্ছেন বাংলার সরকারি কর্মীদের একাংশ।

1112

সুপ্রিম কোর্টে চলছে পশ্চিমবঙ্গের ডিএ মামলা। ২০২৪ সালে বাংলার সরকারি কর্মচারীদের দু’বার ডিএ বেড়েছে। জানুয়ারিতে চার শতাংশ এরপর এপ্রিল মাস থেকে আরও চার শতাংশ ডিএ বাড়ানো হয়।

1212

বর্তমানে তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos