DA Hike: দুর্গাপুজোর আগেই এক ধাক্কায় বাড়বে মাইনে! সরকারি কর্মচারিদের জন্য দুর্দান্ত ঘোষণা

বছরের শুরু থেকেই একাধিক খুশির খবর পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বেড়েছে ডিএ সহ একাধিক ভাতা। এবার ফের খুশির খবর পেলেন সরকারি কর্মীরা। অক্টোবরে পুজো। তার আগে, সেপ্টেম্বরেই আসতে পারে সুখবর। বড় ঘোষণা করতে চলেছে কেন্দ্র।

Parna Sengupta | Published : Aug 29, 2024 9:08 AM IST

110

সেপ্টেম্বর মাসেই বাড়তে চলেছে মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালাওয়েন্স। পাশাপাশি পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর-ও বাড়তে চলেছে।

210

সূত্রের খবর, সেপ্টেম্বরেই ডিএ-ডিআর বৃদ্ধির ঘোষণা করতে পারে সরকার। জানা গিয়েছে, সেপ্টেম্বর মাসেই কেন্দ্রীয় সরকার ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে।

310

এবার সরকার ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। যদি এবার ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়, তবে কেন্দ্রের ডিএ বেড়ে ৫৩ শতাংশ হবে।

410

যেহেতু করোনাকাল থেকে ডিএ-ডিআর বাকি ছিল, তাই সরকার একসঙ্গে ১৮ মাসের এরিয়ার দেবে।

510

প্রসঙ্গত, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের ভিত্তিতে ডিএ বৃদ্ধি নির্ণয় করা হয়। গত ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৪ সালের জুন মাসের মধ্যে সিপিআই-আইডব্লু ২.৬ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। এর ফলেই ডিএ ৫০.২৮ শতাংশ থেকে বেড়ে ৫৩.৩৬ শতাংশে পৌঁছতে পারে।

610

এর আগে শেষবার ২০২৩ সালের ১৮ অক্টোবর ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। সেটি জুলাই মাসের ডিএ ছিল।

710

বর্তমানে ৫০% হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেপ্টেম্বর মাসে ফের একবার বাড়বে সেই মহার্ঘ ভাতা।

810

এরই মাঝে সরকারি কর্মচারীদের (Government Employees) জন্য একেবারে নয়া পেনশন (Pension) স্কিমের ঘোষণা করেছে কেন্দ্র। যার মাধ্যমে মিলতে পারে বিশেষ সুবিধা।

910

কেন্দ্রের নয়া পেনশন প্রকল্পের মাধ্যমে সব মিলিয়ে ১৯ শতাংশ আয় পেতে পারেন সরকারি কর্মীরা। জানেন কীভাবে?

1010

২৩ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন পেনশন (Pension) স্কিমের ঘোষণা করেছে কেন্দ্র সরকার। যে সকল সরকারি কর্মচারী এপ্রিল ২০০৪ সালের পর থেকে চাকরি শুরু করেছিলেন তারা এই নতুন পেনশন ব্যবস্থার সুবিধা পেতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos