জুলাই মাসের শুরুতেই মিলবে বড় খবর, সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার সিদ্ধান্ত সরকারের

ডিসেম্বর ২০২২ পর্যন্ত AICPI সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে ২০২৩ সালের মার্চ মাসে জানুয়ারির জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছিল। তবে জুলাইয়ের মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে জানুয়ারি থেকে জুন ২০২৩ সালের পরিসংখ্যানকে ভিত্তি হিসাবে বিবেচনা করে।

Web Desk - ANB | Published : May 1, 2023 12:18 PM IST

আপনি নিজে বা আপনার পরিবারের কোনো সদস্য যদি সরকারি কর্মচারী হন, তাহলে আপনাকে অবশ্যই মহার্ঘ ভাতা সংক্রান্ত আপডেট জানতে হবে। সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধির পরে, ৫২ লক্ষ সরকারি কর্মচারী এবং ৪৮ লক্ষ পেনশনভোগী মহার্ঘ্য ভাতার সুখবর পাবেন। সরকার ২৭ মার্চ, পয়লা জানুয়ারি থেকে ডিএ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছিল। কর্মচারী ও পেনশনভোগীরা ১ জানুয়ারি থেকে বর্ধিত ৪ শতাংশ ডিএ পেতে শুরু করেছেন। এখন আগামী ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা প্রযোজ্য হবে।

ফেব্রুয়ারিতে কমার পর মার্চে এই সংখ্যা বেড়েছে

জুলাইয়ের ডিএ কার্যকর হওয়ার আগে, কেন্দ্রীয় কর্মীদের জন্য একটি বড় আপডেট এসেছে। এই খবর পড়ে আপনিও খুশি হবেন। মার্চের AICPI সূচকের তথ্য শ্রম মন্ত্রক ২৮ এপ্রিল প্রকাশ করেছে। ফেব্রুয়ারিতে কমার পর মার্চে এই সংখ্যা আবার বেড়েছে। এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এটিতে একটি পতন রেকর্ড করা হয়েছিল। ডিএ বৃদ্ধি প্রত্যাশিত হিসাবে চার শতাংশ পর্যন্ত হতে পারে।

মার্চ মাসে AICPI সূচক বেড়েছে

ডিসেম্বর ২০২২ পর্যন্ত AICPI সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে ২০২৩ সালের মার্চ মাসে জানুয়ারির জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছিল। তবে জুলাইয়ের মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে জানুয়ারি থেকে জুন ২০২৩ সালের পরিসংখ্যানকে ভিত্তি হিসাবে বিবেচনা করে। জানুয়ারিতে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৩২.৮ পয়েন্টে। এর পরে, এটি ফেব্রুয়ারিতে হ্রাস পেয়েছে এবং এটি ১৩২.৭ পয়েন্টে পৌঁছেছে। এটি মার্চ মাসে আবার বাউন্স হয়েছে এবং এটি ১৩৩.৩ পয়েন্টে উঠেছে।

এ সংখ্যা ৮৮ শতাংশ ছাড়িয়েছে

ফেব্রুয়ারিতে ১৩২.৭ এর পরিসংখ্যানের ভিত্তিতে, মহার্ঘ ভাতা ৪৪ শতাংশের কাছাকাছি পৌঁছেছিল। এবার তা বেড়ে হয়েছে ৪৪ শতাংশ ছাড়িয়ে। বর্তমানে মহার্ঘ ভাতা ৪২ শতাংশ। জুন পর্যন্ত AICPI সূচকের তথ্যের ভিত্তিতে জুলাইয়ের মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে। এবার তা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। নতুন মহার্ঘ ভাতা ঘোষণা করা হতে পারে সেপ্টেম্বরে, তবে তা কার্যকর হবে ১ জুলাই থেকে।

ডিএ কত বাড়বে

জানুয়ারির ডিএ ৪ শতাংশ বাড়ানোর পর কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে ৪২ শতাংশ হয়েছে। এখন এতে আরও ৪ শতাংশ বাড়লে তা বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। আমরা আপনাকে বলি যে সপ্তম বেতন কমিশনের (৭তম বেতন কমিশন) অধীনে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ (ডিএ বৃদ্ধি) বছরে দুবার বাড়ানো হয়। ২০২৩ সালের DA ঘোষণা করা হয়েছে। এখন ২০২৩ সালের জুলাইয়ের ডিএ এখনও সরকার ঘোষণা করতে পারেনি।

কে তথ্য প্রকাশ করে?

AICPI সূচকের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে যে মহার্ঘ ভাতা কত বাড়বে? প্রতি মাসের শেষ কার্যদিবসে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর পরিসংখ্যান শ্রম মন্ত্রক প্রকাশ করে। এই সূচকটি ৮৮টি কেন্দ্র এবং সমগ্র দেশের জন্য প্রস্তুত করা হয়েছে।

Share this article
click me!