ভারতে বন্ধ করা হল ১৪টি মেসেজিং অ্যাপ, পাকিস্তানের জঙ্গি সংগঠনের সঙ্গে ভারতের যোগ বন্ধ করতে জোরদার পদক্ষেপ

ভারতের নিরাপত্তার খাতিরে গোয়েন্দাদের তদন্তে উঠে আসা তথ্যের ওপর ভিত্তি করেই এই ১৪টি অ্যাপের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে।

Web Desk - ANB | Published : May 1, 2023 12:01 PM IST

আধুনিক যুগে সমস্ত ক্ষেত্রেই সুবিধা বাড়াচ্ছে ডিজিটাল মাধ্যম। বিবিধ ক্ষেত্রে ভালো কাজ হওয়ার পাশাপাশি এর মাধ্যমে মাথা চাড়া দিচ্ছে সন্ত্রাসবাদও। বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদীদের জাল ছড়াচ্ছে ইন্টারনেটের ওপর নির্ভর করে। গোয়েন্দাদের তদন্তে দেখা গেছে, বিভিন্ন সামাজিক মাধ্যম ও মেসেজিং অ্যাপের মাধ্য়মে দেশের তরুণ প্রজন্মকে প্রভাবিত করছে সন্ত্রাসবাদী সংগঠনগুলি। সন্ত্রাসবাদীদের এই কার্যকলাপ রুখতেই এবার বড়সড় পদক্ষেপ কেন্দ্রের। নিষিদ্ধ করা হল ১৪টি মোবাইল মেসেজিং অ্যাপ।

কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে, যে অ্য়াপগুলির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সেগুলি মূলত জম্মু-কাশ্মীরের সন্ত্রাসবাদী সংগঠনগুলির দ্বারা ব্যবহৃত হচ্ছিল। এগুলির মাধ্যমে জঙ্গিরা নিজেদের সমর্থক ও ওভার গ্রাউন্ড ওয়ার্কারদের সঙ্গে সংযোগ রাখত। এগুলির মাধ্যমে পাকিস্তান থেকেও ভারতে বিভিন্ন ক্ষতিকর নির্দেশ আসত বলেই জানা গিয়েছে। কেন্দ্রীয় সূত্র মারফৎ জানা যাচ্ছে, যে মেসেজিং অ্য়াপ্লিকেশনগুলির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সেগুলি হল ক্রিপভাইসর, ইনিগমা, সেফসুইস, উইকারমি, মিডিয়াফায়ার, ব্রিয়ার, বিচ্যাট, ন্যান্ডবক্স, কনিয়ন, ইমো, এলিমেন্ট, সেকেন্ড লাইন, জ়াঙ্গি এবং থ্রিমা।

ভারতের নিরাপত্তার খাতিরে গোয়েন্দাদের তদন্তে উঠে আসা তথ্যের ওপর ভিত্তি করেই এই ১৪টি অ্যাপের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে। কেন্দ্রের তরফে ব্যান করা অ্যাপগুলির যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেগুলি দেশের নিরাপত্তা লঙ্ঘন করতে পারে বলে উল্লেখ করা হয়েছে। এগুলির দ্বারা ভারতীয় আইনও লঙ্ঘিত হচ্ছে বলেই জানানো হয়েছে। তথ্য প্রযুক্তি আইন, ২০০০-র ৬৯ এ ধারার অধীনে এই অ্যাপ্লিকেশনগুলি ব্যান করে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

গোয়েন্দা সূত্রে জানানো হয়েছে, উপত্যকায় উত্তেজনা ছড়ানোর উদ্দেশেই এই মেসেজিং অ্য়াপগুলি ব্যবহার করা হত। জম্মু-কাশ্মীরে ওভারগ্রাউন্ড ওয়ার্কারদের সঙ্গে জঙ্গিরা কীভাবে যোগাযোগ করে, তা ট্র্য়াক করতে গিয়েই ভারতের তদন্তকারী সংস্থা জানতে পেরেছে যে, ওই অ্যাপ্লিকেশনে ভারতে কোনও প্রতিনিধি নেই। ওই অ্যাপের মাধ্যমে কী কী গতিবিধি হচ্ছে, তাও জানা যাচ্ছে না। সেই কারণেই ওই অ্যাপগুলি ব্যান করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

বারবার স্প্যাম কল আসার ঝঞ্ঝাট থেকে মুক্তি, ১ মে থেকে নতুন ব্যবস্থা চালু করল TRAI
স্বয়ং দেবের পরিবারের কাছেই কাটমানি চেয়েছে তৃণমূল? জবাব চেয়ে পোস্টারে ছেয়ে গেল ঘাটাল

গাঁজাই কি থাইল্যান্ডকে পৃথিবীর সবচেয়ে ধনী দেশ করে তুলবে? মাত্র ৯ মাসের লাভেই টগবগ করছে গোটা দেশ

Share this article
click me!