হঠাৎ ঘোষণা! কথা না থাকলেও পুজোর আগেই বাড়ানো হল DA! রাজ্য সরকারি কর্মীরা খুশিতে আত্মহারা

আগে জানানো হয়নি। তবে আচমকাই বাড়ানো হল রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance)। পুজোর ঠিক আগেই সরকারি কর্মীদের জন্য দারুণ খুশির খবর।

Parna Sengupta | Published : Oct 3, 2024 9:42 AM IST

112

অনেকদিন ধরেই ডিএ (DA) বৃদ্ধির আশায় ছিলেন সরকারি কর্মীরা (State Government Employees)। দিন গুনছিলেন তারা।

212

অবশেষে অক্টোবরের প্রথম দিনেই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

312

জানিয়ে রাখি, এবারও রাজ্য সরকারি কর্মচারীদের চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে রাজ্য সরকার তরফে।

412

মঙ্গলবার বিবৃতি জারি করে রাজ্যের মুখ্যসচিব ভিবি পাঠক জানিয়েছে, ফের এক দফায় রাজ্য সরকারি কর্মচারীদের চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে।

512

পাশাপাশি পেনশনভোগীদের ডিআর-ও ৪% হারে বাড়ানো হচ্ছে। যা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা লাগু হবে। উৎসবের মরসুমে সরকারের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি রাজ্য সরকারি কর্মচারীরা।

612

উল্লেখ্য, এর আগে সিকিমের রাজ্য সরকারি কর্মীরা ৪৬% হারে ডিএ পেতেন। এবার ৪% বাড়ানোর পর তা গিয়ে হল পঞ্চাশ।

712

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্ত মহার্ঘ ভাতার আর কোনও ফারাক রইল না।

812

অন্যদিকে ফের ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। রিপোর্ট অনুযায়ী, এই বছরে দ্বিতীয়বারের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো হবে অক্টোবরেই।

912

কেন্দ্রের কর্মীদের এবার ৩% ডিএ বাড়তে পারে। আবার কোথাও কোথাও বলা হচ্ছে এবার ডিএ বাড়তে পারে ৪ শতাংশ। অর্থাৎ ৩-৪% কনফার্ম ধরে নেওয়া যায়।

1012

যদিও ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। যার ফলে একধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা।

1112

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়।

1212

তবে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য পুজোর মরসুমেও তেমন কোনও সুখবর আসেনি। শেষবার ডিএ বেড়েছিল ২০২৪ সালের এপ্রিল মাসে। সেইসময় চার শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos