প্রতিদিনের রোজগার ৪০০ টাকা, ১৪ কোটির আয়কর নোটিস পেলেন বিহারের দিনমজুর

বিহারের এক দিনমজুরের কাছে পৌঁছল আয়কর নোটিস। টাকার অঙ্ক দেখে চোখ কপালে উঠেছে নোটিস প্রাপকের।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 5:48 PM IST

বিহারের রোহতাস জেলার এক দিনমজুরকে নোটিস দিল আয়কর বিভাগ। টাকার অঙ্ক ১৪ কোটি। যে দিনমজুরের কাছে এই নোটিস পাঠানো হয়েছে, তাঁর দৈনিক আয় ৪০০ টাকা। মনোজ যাদব নামে ওই দিনমজুর আয়কর নোটিস পেয়ে হতবাক হয়ে গিয়েছেন। তাঁর পক্ষে কোনওভাবেই এই টাকা দেওয়া সম্ভব নয়। মনোজের পরিবারের লোকজন, প্রতিবেশীরাও এই ঘটনায় হতভম্ব হয়ে গিয়েছেন। মনোজের বাড়ি রোহতাস জেলার কারঘর থানা এলাকায়। সোমবার আয়কর বিভাগের আধিকারিকরা মনোজের বাড়িতে যান। সেখানে গিয়ে তাঁরা নোটিস দেন। এই নোটিসে দাবি করা হয়েছে, মনোজের নামে একাধিক সংস্থা আছে এবং তাঁর মোট ১৪ কোটি টাকার আয়কর রিটার্ন বাকি। আয়কর বিভাগের কর্তাদের দাবি, মনোজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের হিসেব বলছে, কয়েক কোটি টাকার লেনদেন হয়েছে। সেই কারণেই তিনি আয়কর নোটিস দিতে বাধ্য। কিন্তু মনোজ আয়কর রিটার্ন দাখিল করেননি। সেজন্যই তাঁকে আয়কর নোটিস দেওয়া হয়েছে। মনোজ অবশ্য আয়কর বিভাগের আধিকারিকদের জানিয়েছেন, তাঁর সব সম্পত্তি বিক্রি করলেও ১৪ কোটি টাকা দেওয়া সম্ভব নয়।

মনোজ দিল্লি, হরিয়ানা ও পাঞ্জাবে একাধিক বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন। তিনি ২০২০ সালে করোনা আবহে প্রথম লকডাউনের সময় বাড়ি ফেরেন। তিনি যে সংস্থাগুলিতে কর্মরত ছিলেন, সেই সংস্থাগুলি তাঁর নথি ব্যবহার করে জাল ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছে বলে অভিযোগ মনোজের। তাঁর দাবি, আয়কর ফাঁকি দেওয়ার জন্য সংস্থাগুলি তাঁর আধার ও প্যান কার্ডের অপব্যবহার করে জাল ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছে।

আয়কর বিভাগের যে আধিকারিকরা মনোজের বাড়িতে নোটিস দিতে গিয়েছিলেন, তাঁরাও এই দিনমজুরের পরিবারের আর্থিক অবস্থা দেখে অবাক হয়ে গিয়েছেন। তাঁরাও মনে করেন, মনোজের পক্ষে ১৪ কোটি টাকা আয়কর দেওয়া সম্ভব নয়। এই দিনমজুরের এত টাকা আয়কর বাকি থাকাও সম্ভব নয় বলেও মত আয়কর বিভাগের আধিকারিকদের। সাসারামের আয়কর আধিকারিক সত্যভূষণ প্রসাদ জানিয়েছেন, সদর দফতর থেকে এই নোটিস পাঠানো হয়েছে। সেই কারণেই তাঁরা মনোজের বাড়িতে নোটিস দিতে বাধ্য হয়েছেন।

মনোজর প্রতিবেশীরা জানিয়েছেন, আয়কর বিভাগের নোটিস পাওয়ার পরেই সোমবার সন্ধেবেলা সপরিবারে অজ্ঞাত কোনও জায়গায় চলে গিয়েছেন মনোজ। তিনি বোধহয় আতঙ্কিত হয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর পক্ষে আয়কর রিটার্ন দেওয়া সম্ভব নয়। আয়কর বিভাগ যদি নোটিস প্রত্যাহার না করে, তাহলে মনোজের সমস্যা বাড়বে।

আরও পড়ুন-

করের নোটিশ পেল তাজমহল!জল ও সম্পত্তি বাবদ কোটি টাকারও বেশি কর চেয়ে তাজমহলকে নোটিশ পাঠাল আগ্রা কর্পোরেশন

সরকারকে বিচারপতি নিয়োগের চূড়ান্ত ক্ষমতা দিলে ধ্বসে যাবে ভারতবর্ষের গোটা শাসনব্যবস্থা, দাবি কপিল সিব্বালের

ভুয়ো খবর প্রচারের অভিযোগ, ৩ ইউটিউব চ্যানেল বন্ধ করল কেন্দ্রীয় সরকার

Share this article
click me!