Deepfake Video: রশ্মিকা-আলিয়ার পর এবার রতন টাটা! AI ব্যবহার করে বানানো ডিপফেক ভিডিওতে বিরাট বড় ফাঁদ

সম্প্রতি ‘ডিপফেক’ এর শিকার হয়েছেন ভারতের এই তাবড় শিল্পপতি। তাঁর ভুয়ো ভিডিও তৈরি করে নেটদুনিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। সেই ভিডিওর মূল উদ্দেশ্য হল লোভনীয় প্রস্তাব দিয়ে জনসাধারণকে বিভ্রান্ত করা।

Sahely Sen | Published : Dec 10, 2023 2:31 AM IST

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে ডিপফেক ভিডিও বা ছবি তৈরির শিকার হয়েছেন বলিউড তারকা আলিয়া ভাট, রশ্মিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ, প্রিয়াঙ্কা চোপড়া থেকে শুরু করে কাজল-ও। অশ্লীল ধরনের ভিডিওগুলির বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চনও। এমনকি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তিকে অন্যায়ভাবে ব্যবহার করার বিরুদ্ধে সরব হয়েছেন। এবার সেই তালিকায় যুক্ত হল টাটা গ্রুপের কর্ণধার রতন টাটার নাম।

-
 

সম্প্রতি ‘ডিপফেক’ এর শিকার হয়েছেন ভারতের এই তাবড় শিল্পপতি। তাঁর ভুয়ো ভিডিও তৈরি করে নেটদুনিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। সেই ভিডিওর মূল উদ্দেশ্য হল লোভনীয় প্রস্তাব দিয়ে জনসাধারণকে বিভ্রান্ত করা। যা আদতে মানুষজনকে ঠকানোর জন্য তৈরি হয়েছে। 

-

এই বিষয়ে মানুষকে সচেতন করার জন্য রতন টাটা নিজেই সামাজিক মাধ্যমে একটি পোস্ট দিয়ে সবাইকে সতর্ক করেছেন। তিনি মানুষকে প্রতারণার ফাঁদে পা দিতে বারণ করেছেন। বুধবার, ৬ ডিসেম্বর, নিজের সোশ্যাল মিডিয়ার স্ট্যাটাসে একটি ভিডিও শেয়ার করে ওই প্রতারণার বিষয়টি তুলে ধরেন রতন টাটা। ভিডিওটিতে দেখা যায়, টাটারই একটি সাক্ষাৎকার। সেখানে তিনি একটি বিশেষ বিনিয়োগের কথা বলছেন। তাতে বিনিয়োগ করলে নাকি লাভ নিশ্চিত। ১০০ শতাংশ লাভের নিশ্চয়তা দেওয়া হয়েছে ওই ভিডিওতে। বলা হয়েছে, এই পদ্ধতি সম্পূর্ণ ঝুঁকিহীন। এই পদ্ধতি অবলম্বন করে বেশ কয়েকজন টাকা উপার্জন করেছেন, সেই নজিরও দেখানো হয়েছে। ইনস্টাগ্রামে ভিডিওটি পোস্ট করেছিলেন সোনা আগরওয়াল নামে এক ব্যবহারকারী।




ভিডিওটির বিষয়ে রতন টাটা নিজেই জানিয়ে দিয়েছেন যে, সেটি ভুয়ো। এডিট তাঁর মুখ বসিয়ে ভিডিওটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বাড়ানোর জন্যই তাঁকে ‘ব্যবহার’ করে ওই ভিডিও বানানো হয়েছে বলে নেটিজেনদের জানিয়েছেন তিনি।


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!