'সুপ্রিম' নির্দেশে আপাতত স্বস্তি জাহাঙ্গিরপুরীতে, ২ সপ্তাহ পরে আবার শুনানি

সুপ্রিম কোর্ট বলেছে, জাহাঙ্গিপুরীর বিষয়টি গুরুতর দৃষ্টিভঙ্গি নেবে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত জাহাঙ্গিরপুরীতে কোনও রকম ভাঙচুর করা যাবে না।

Saborni Mitra | Published : Apr 21, 2022 9:17 AM IST

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাহাঙ্গীরপুরীকে কোনও রকম ভাঙাভাঙি কাজ করা চলবে না। এদিন শুনানিতে এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বুধবার উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের জাহাঙ্গীরপুরী এলাকায় বেআইনি নির্মাণকাজ ভাঙার নির্দেশ দিয়েছিল। সেই কারণে ৯টি বুলডোজার পাঠিয়ে ছিল। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশ গতকালই অবৈধনির্মাণ ভাঙার কাজ বন্ধ হয়ে যায়। তারপরই এই মামলার শুনানিতে বৃহস্পতিবার অবৈধ নির্মাণকাজ ভাঙার কাজে স্থগিতাদেশ জারি করে। 

সুপ্রিম কোর্ট বলেছে, জাহাঙ্গিপুরীর বিষয়টি গুরুতর দৃষ্টিভঙ্গি নেবে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত জাহাঙ্গিরপুরীতে কোনও রকম ভাঙচুর করা যাবে না। এই নিয়ে স্থানীয় মিউনিসিপ্যাল কর্পোরেশনকে নোটিশ জারি করার নির্দেশও দিয়েছে। সুপ্রিম কোর্টে জানিয়েছেন এই সিদ্ধান্ত মেয়রকে জানানোর পর আমরা গোটা বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করব। এই মামলার পরবর্তী শুনানি হবে ২ সপ্তাহ পরে। তখনই গোটা বিষয়টি খতিয়ে দেখা হবে। 


সুপ্রিম কোর্ট উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোপেশন , দিল্লি পুলিশ, রাজ্য সরকার, ও কেন্দ্রকে এই বিষয়ে দায়ের করা সমস্ত পিটিশনে নোটিশ জারি করেছে। সব পক্ষই তাদের প্রতিক্রিয়া দাখিল করতে হবে। পাশাপাশি আদালত পিটিশনকারীদের হলফনামা দাখিল করতে নির্দেশ দিয়েছে - নির্মাণকাজ ভাঙার জন্য আগে কোনও নোটিশ পেয়েছ কিনা তাও স্পষ্ট করে জানাতে নির্দেশ দিয়েছে। 

শনিবার হনুমান জয়ন্তীর মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল জাহাঙ্গিরপুরী। দুই সম্প্রদায়েক মধ্যে সংঘর্ষকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তারপরই গোটা এলাকা উত্তপ্ত হয়ে পড়ে। দুই সম্প্রদায়ের সংঘর্ষের পাশারাশি এলাকায় ৭-৮ রাউন্ড গুলি চলে বলেও অভিযোগ। এই ঘটনায় বেশ কয়েক জন পুলিশ কর্মী ও স্থানীয় বাসিন্দারা আহত হয়েছিল। তারপরই গোটা এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিশ ও ব়্যাফ মোতায়েন করা হয়েছিল। 

এই পরিস্থিতিতে গতকাল জাহাঙ্গিরপুরীর অবৈধ নির্মাণ কাজ ভাঙার জন্য উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন ৯টি বুল্ডোজার পাঠিয়েছিল। জাহাঙ্গীরপুরীতে বুল্ডোজারের সামনে দাঁড়িয়ে অবৈধ নির্মাণ ভাঙার কাজ বন্ধ করলেন সিপিএম নেত্রী বৃন্দা কারাত। শেষ মুহূর্তে  সুপ্রিম কোর্টের আদেশ নিয়ে হাজির হয়ে তা আটকে দিলেন কমিউনিস্ট নেত্রী। যদিও প্রথম দিকে উত্তর দিল্লি মিউনিপ্যাল কর্পোরেশন অবৈধ নির্মাণ ভাঙা বন্ধ করতে চায়নি। প্রায় ২ ঘণ্টা চরম উত্তেজনার পর বুলডোজার ফিরিয়ে নিয়ে বাধ্য হয় প্রশাসন। 

কালোজাদুর মন্দিরে ১১টি লেবুর বলি,অভিনব পুজো প্রধানমন্ত্রী মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীতে

জ্যান্ত পুড়িয়ে মারা হয়নি তো? হাঁসখালি গণধর্ষণকাণ্ডে রিপোর্টে আশঙ্কা বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির

'রাজ্যে শুধুই চপ শিল্প হবে- তাও ৩ দিনের জন্য ', দেউচায় গিয়ে মমতার শিল্প সম্মেলনকে খোঁচা শুভেন্দুর

Share this article
click me!