ট্রাফিক জ্যাম ও দূষণের হাত থেকে রেহাই পেতে চলেছে দিল্লি, মাস্টার প্ল্যানের কথা জানাল কেন্দ্র

দিল্লি থেকে চণ্ডীগড়ের দূরত্ব মাত্র আড়াই ঘন্টায় পৌঁছে যাওয়া যাবে। শুধু তাই নয়, এই রিং রোড দিয়ে জম্মু কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানার নানা এলাকায় যাওয়াও সহজ হবে।

Web Desk - ANB | Published : Mar 16, 2023 1:20 PM IST

দিল্লির মানুষ প্রতিদিনই যানজট এবং দূষণের সমস্যায় পড়েছেন। তবে এখন তাদের এই দুটি সমস্যা খুব তাড়াতাড়ি শেষ হতে চলেছে। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি তেমনই পরিকল্পনার কথা শুনিয়েছেন সংবাদমাধ্যমকে। তিনি বলেন, দেশের রাজধানী দিল্লি থেকে রাস্তার নেটওয়ার্ক বিছানো হয়েছে। এরপর আর কোনো রুটে জ্যামের সমস্যা থাকবে না। এর পাশাপাশি দূষণ থেকেও অনেকাংশে রেহাই পাবেন দিল্লিবাসী। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের এই মাস্টার প্ল্যানে বদলে যেতে চলেছে দেশের রাজধানীর পরিস্থিতি, মনে করছেন নীতিন গড়করি।

রিং রোড প্রস্তুত

নীতিন গড়করি জানান যে রিং থ্রি প্রায় প্রস্তুত। এর পরে দিল্লি থেকে চণ্ডীগড়ের দূরত্ব মাত্র আড়াই ঘন্টায় পৌঁছে যাওয়া যাবে। শুধু তাই নয়, এই রিং রোড দিয়ে জম্মু কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানার নানা এলাকায় যাওয়াও সহজ হবে। এই আরবান এক্সটেনশন রোড দুটি আলিপুরের কাছে থেকে শুরু হয়, যা দিল্লির আলিপুরের সিংগু সীমান্তের দিকে যায়। এটি দ্বারকা হয়ে মহিপালপুর বিমানবন্দরকে সংযুক্ত করেছে। এটি তৈরি হওয়ার পর এই রুটের সব মানুষই বড় ধরনের স্বস্তি পেতে চলেছেন।

৭৭১৬ কোটি টাকার প্রকল্প

এই প্রকল্পটি দক্ষিণ দিল্লি, গুরুগ্রাম, আইজিআই বিমানবন্দর, ধৌলা কুয়ান, মুকারবা চক, চণ্ডীগড়, জম্মু ও কাশ্মীরের সংযোগ উন্নত করবে। শুধু তাই নয়, আরবান এক্সটেনশন রোডে মোট ২৭টি সেতু, ২৭টি ফ্লাইওভার এবং ১১টি আন্ডারপাস রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি আধিকারিকদের সাথে সফরের সময় বলেছিলেন যে দিল্লি দেশের রাজধানী হওয়ায় আশেপাশের অঞ্চলগুলির সাথে যোগাযোগের উপর আরও জোর দেওয়া হচ্ছে। যেখানে দিল্লি থেকে দেরাদুন, দিল্লি থেকে হরিদ্বার, দিল্লি থেকে জয়পুর এবং দিল্লি থেকে চণ্ডীগড়ের মতো এলাকা রয়েছে।

দিল্লি থেকে এই প্রধান শহরগুলির দূরত্ব কমে যাচ্ছে

সংবাদমাধ্যমের সঙ্গে কথোপকথনের সময় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি বলেছিলেন যে দিল্লি থেকে দেশের বড় শহরগুলির দূরত্ব কোন সময়ে কভার করা যেতে পারে। তিনি বলেছিলেন যে তিনি দুই ঘন্টার মধ্যে দিল্লি থেকে চণ্ডীগড় পৌঁছে যাবেন। একই সময়ে, আপনি মাত্র দুই ঘন্টার মধ্যে দিল্লি থেকে দেরাদুন পৌঁছাতে পারেন। দিল্লি থেকে জম্মু মাত্র 8 ঘন্টায়, দিল্লি থেকে মুম্বাই ১২ ঘন্টায় পৌঁছাতে সক্ষম হবে। শুধু তাই নয়, রাস্তা সারাই ও সম্প্রসারণের পর মাত্র ২০ মিনিটেই বিমানবন্দরে পৌঁছানো সম্ভব হবে।

Share this article
click me!