রাস্তায় শয়ে শয়ে নগ্ন যুবক! উলঙ্গ হয়ে প্রতিবাদের নয়া ছবি ছত্তিশগড়ে, দেখুন সেই ভিডিও

জাল জাত শংসাপত্রের ক্ষেত্রে ছত্তিশগড় সরকারের পদক্ষেপের কারণে, তফসিলি জাতি ও তপশিলি উপজাতির যুবকরা এখন সরকারের প্রতি ক্ষুব্ধ।

Parna Sengupta | Published : Jul 18, 2023 12:37 PM IST

ছত্তিশগড়ে, জাল জাতি শংসাপত্রের চাকরির সাহায্যে সরকারি চাকরির বিষয়ে মঙ্গলবার তফসিলি জাতি ও তফসিলি উপজাতির আন্দোলনকারী যুবকদের ক্ষোভ ছড়িয়ে পড়ে। তফসিলি জাতি ও উপজাতির বিপুল সংখ্যক বিক্ষুব্ধ যুবক নগ্ন হয়ে প্রদর্শন করে। জাল জাতি শংসাপত্র মামলায় অভিযুক্তদের সরকারি সুরক্ষার বিরুদ্ধে এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবিতে তারা বিধানসভার দিকে মিছিল করছিল। এদিকে নগ্ন হয়ে পারফর্ম করা SC-ST যুবকদের গ্রেফতার করেছে পুলিশ।

আসলে, জাল জাত শংসাপত্রের ক্ষেত্রে ছত্তিশগড় সরকারের পদক্ষেপের কারণে, তফসিলি জাতি ও তপশিলি উপজাতির যুবকরা এখন সরকারের প্রতি ক্ষুব্ধ। যেমন, সরকারের ডিক্রি সত্ত্বেও তিন বছর পেরিয়ে গেলেও সরকার কর্তৃক তদন্ত করা ভুয়া জাতিগত মামলায় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। অন্যদিকে, ভুয়া জাত সনদধারীদের গুরুত্বপূর্ণ পদে পদোন্নতি দেওয়া হচ্ছে।

এতে তফসিলি জাতি ও উপজাতির যুবকরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে, এ নিয়ে তফসিলি জাতি ও উপজাতির যুবকরা মোর্চা খুলে অতীতে আমরণ অনশনে বসেছে। বিক্ষোভের সময় আন্দোলনকারীর স্বাস্থ্যের অবনতি ঘটলেও সরকার ও প্রশাসনের মনোভাব উদাসীন ছিল, যার পরে আন্দোলনকারীরা আমরণ অনশন স্থগিত করে আসন্ন বর্ষা বিধানসভা অধিবেশনে নগ্ন হয়ে বিক্ষোভ করতে যাচ্ছেন।

আজকাল ছত্তিশগড়ে জাল জাত দিয়ে সরকারি চাকরির বিষয়টি সরগরম। ছত্তিশগড় রাজ্য গঠনের পরে, রাজ্যের বিভিন্ন বিভাগ অভিযোগ পেয়েছিল যে অ-সংরক্ষিত শ্রেণীর লোকেরা সরকারি চাকরি এবং রাজনৈতিক ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর কোটার সুবিধা নিচ্ছে। বিষয়টির গুরুত্বের পরিপ্রেক্ষিতে, ছত্তিশগড় সরকার একটি উচ্চ-পর্যায়ের জাত তদন্ত কমিটি গঠন করেছিল, যার রিপোর্টের ভিত্তিতে সাধারণ প্রশাসন বিভাগ জাল জাত শংসাপত্রের ভিত্তিতে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের অবিলম্বে অপসারণের নির্দেশ জারি করে এবং তাদের গুরুত্বপূর্ণ পদ থেকে বরখাস্ত করুন।

সরকারের গঠিত কমিটিতে ২৬৭টি ভুয়ো মামলা পাওয়া গেছে

বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়ে, ছত্তিশগড় সরকার জাল বর্ণ শংসাপত্রের অভিযোগ তদন্তের জন্য একটি উচ্চ স্তরের জাতি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটি ২০০০ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৭৫৮টি মামলা পেয়েছে, যার মধ্যে ৬৫৯টি মামলা তদন্ত করা হয়েছে, যার মধ্যে ২৬৭টি ক্ষেত্রে জাত শংসাপত্র জাল পাওয়া গেছে।

 

 

অসংরক্ষিত কোটা থেকে আইএএস থেকে পিয়ন পর্যন্ত

ছত্তিশগড়ের প্রায় সব সরকারি দপ্তরে জাল জাত শংসাপত্রের ঘটনা পাওয়া গেছে। এর মধ্যে সর্বোচ্চ ৪৪টি মামলা রয়েছে ক্রীড়া ও যুব কল্যাণ বিভাগে। ভিলাই স্টিল প্ল্যান্টে ১৮টি এবং সাধারণ প্রশাসন বিভাগ ও কৃষি বিভাগে ১৪টি মামলা রয়েছে। এভাবে প্রতিটি বিভাগেই জাল জাত শংসাপত্রের মামলা রয়েছে। তদন্ত শেষ করে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারি নির্দেশের পরও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

আন্দোলনের নেতা বিনয় কৌশল জানান, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে আগেই কথা বলেছি, তারা বলেছে ওপর থেকে চাপ ছিল, ব্যবস্থা না নেওয়ায় আমরা আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছিলাম এবং ১৬ মে অনাহারে আমরণ অনশন করেছিলাম। আমাদের আন্দোলনকারী তরুণ বন্ধুরা একের পর এক গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হলেও সরকার ও প্রশাসন এ ব্যাপারে উদাসীন। আমরণ অনশন আমরা স্থগিত করে রেখেছি কিন্তু আমাদের অধিকার ও অধিকারের জন্য যে কোনো প্রান্তে যেতে পারি। আমরা আমাদের আত্মসম্মানের সাথে আপস করতে পারি না, তাই আমাদের সম্মান হারিয়ে সরকারকে ঘুম থেকে জাগাতে সম্পূর্ণ উলঙ্গ হয়ে কাজ করব।

Share this article
click me!