২০২৪ সালের লোকসভা নির্বাচনে কীভাবে লড়াই করবে 'ইন্ডিয়া', তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিলেন মল্লিকার্জুন খাড়গে

খাড়গে তার প্রেস কনফারেন্সে বলেন যে আজকের বৈঠক সফল হয়েছে এবং বলেছিলেন যে পরবর্তী পর্যায়ে বৈঠকটি মুম্বাইতে অনুষ্ঠিত হবে এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য দিল্লিতে একটি সচিবালয় স্থাপন করা হবে।

Parna Sengupta | Published : Jul 18, 2023 11:16 AM IST / Updated: Jul 18 2023, 05:08 PM IST

লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলগুলির একটি গুরুত্বপূর্ণ বৈঠক মঙ্গলবার বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হওয়ার প্রস্তাব করা হয়েছে নতুন জোটের নাম INDIA। জোটের নতুন নাম প্রসঙ্গে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, ভারতের মানুষ বিজেপির বিরুদ্ধে, তারা বিজেপির বিরুদ্ধে লড়বে। তাই নামটা INDIA হওয়া উচিত। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে বলেন, বৈঠকে জড়িত সবাই এই নাম নিয়ে একমত হয়েছেন।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ইউপিএ-র জায়গায় INDIA নাম রাখা হয়েছে। সমস্ত ২৬ টি দলের সাথে একসঙ্গে, আমরা এই জোটটির নাম দিয়েছি ভারতীয় জাতীয় উন্নয়নমূলক অন্তর্ভুক্তি জোট অর্থাৎ ভারত (ভারতীয় ন্যাশনাল ডেমোক্রেটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স)। জোটের নতুন নামের বিষয়ে সবাই একমত হয়েছেন। এখন মহারাষ্ট্রে পরবর্তী বৈঠক ডাকা হবে।

এর আগে, বিরোধী দলের অনেক নেতা আজ বিজেপিকে আক্রমণ করে বলেছেন যে তাদের দুদিনের বৈঠকের উদ্দেশ্য দেশ, গণতন্ত্র এবং সংবিধান রক্ষা করা। বিজেপি সরকারের আমলে দেশের গণতন্ত্র নিয়ে খেলা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। এমন পরিস্থিতিতে ভারতের ধারণাকে রক্ষা করতে হবে। দেশের ২৬টি বিরোধী দলের শীর্ষ নেতারা আগামী বছর অনুষ্ঠিত হতে চলা লোকসভা নির্বাচনে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে জোটের নাম, রূপরেখা এবং যৌথ এজেন্ডা নির্ধারণের বিষয়ে বেঙ্গালুরুতে আলোচনা করেছেন।

উল্লেখ্য, মঙ্গলবার বেঙ্গালুরুতে যৌথ বিরোধীদের বৈঠকের দ্বিতীয় দিনে বিরোধী দলের নেতারা এই জোটের নাম দিয়েছেন ইন্ডিয়া। অর্থাৎ ২০২৪ সালের সাধারণ নির্বাচন হবে এনডিএ বনাম ইন্ডিয়া। বিরোধী পক্ষ থেকে জানানো হয়েছে এই ইন্ডিয়া নামের পুরো মানে হল I – Indian, N – National, D – Democratic, I – Inclusive, A – Alliance।

ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স অর্থাৎ 'ইন্ডিয়া'। বিরোধী দলগুলোর নতুন জোটের এই নাম দেওয়া হয়েছে। বেঙ্গালুরুতে ২৬টি বিরোধী দল একত্রিত হয়েছিল এবং ২০২৪ সালের জন্য একটি নতুন জোট গঠন করেছে। এরপর সব ফোরাম এক মঞ্চে এসে যৌথ সংবাদ সম্মেলন করে। সাংবাদিক সম্মেলনের শুরুতেই আনুষ্ঠানিকভাবে এই জোটের নাম ঘোষণা করেন কংগ্রেস সভাপতি খড়গে। তিনি জানান, 'ইন্ডিয়া' নামের ব্যাপারে সব দলই একমত হয়েছে।

এর পরে, খাড়গে তার প্রেস কনফারেন্সে বলেন যে আজকের বৈঠক সফল হয়েছে এবং বলেছিলেন যে পরবর্তী পর্যায়ে বৈঠকটি মুম্বাইতে অনুষ্ঠিত হবে এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য দিল্লিতে একটি সচিবালয় স্থাপন করা হবে। খড়গে বলেন, কেন্দ্রীয় সরকার ইডি, সিবিআই-এর মতো প্রতিষ্ঠানের অপব্যবহার করছে।

বৈঠকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন – আমরা জানি রাজ্য স্তরে আমাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। খাড়গে বলেন, এই পার্থক্যগুলো আদর্শগত নয়। এই পার্থক্যগুলি এত বড় নয় যে আমরা সাধারণ মানুষ এবং মধ্যবিত্ত, যুবক, দরিদ্র, দলিত, আদিবাসী এবং সংখ্যালঘুদের স্বার্থে তাদের পিছনে রাখতে পারি না, যাদের অধিকার নীরবে পর্দার আড়ালে পদদলিত হচ্ছে। .

খাড়গে বলেন- আমরা এখানে ২৬টি দল। একসঙ্গে আমরা আজ ১১টি রাজ্যে সরকারে আছি। বিজেপি একা ৩০৩টি আসন পায়নি। তিনি ক্ষমতায় আসার জন্য তার মিত্রদের ভোট ব্যবহার করেছিল এবং তারপরে তাদের বাতিল করেছিল। আজ বিজেপি সভাপতি ও তার নেতারা তাদের পুরনো মিত্রদের সঙ্গে আপস করতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে ছুটছেন।

বেঙ্গালুরুতে ইউনাইটেড বিরোধীদের বৈঠকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন – প্রতিটি প্রতিষ্ঠানকে বিরোধীদের বিরুদ্ধে অস্ত্র বানানো হচ্ছে। সিবিআই, ইডি এবং আয়কর নিয়মিত ব্যবহার করা হয়। আমাদের নেতাদের বিরুদ্ধে মিথ্যা ফৌজদারি মামলা করা হয় যাতে তারা আইনি প্রক্রিয়ার ফাঁদে পড়ে। সাংবিধানিক কর্তৃপক্ষ আমাদের সাংসদদের বরখাস্ত করতে ব্যবহার করা হয়। বিজেপিতে গিয়ে সরকার পতনের জন্য বিধায়কদের ব্ল্যাকমেইল করা হচ্ছে বা ঘুষ দেওয়া হচ্ছে।

Share this article
click me!