'তাজমহল-কুতুব মিনার ধ্বংস করে মন্দির তৈরি করুন'- মোদীর কাছে দাবি বিজেপি বিধায়কের, শুরু তোলপাড়

রূপজ্যোতি কুর্মি বলেন, 'তাজমহল ভালোবাসার প্রতীক নয়। শাহজাহান তার চতুর্থ স্ত্রী মমতাজের স্মরণে তাজমহল নির্মাণ করেন। তিনি যদি মমতাজকে ভালোবাসতেন, তাহলে মমতাজের মৃত্যুর পর কেন তিনি আরও তিনবার বিয়ে করলেন?'

Web Desk - ANB | Published : Apr 6, 2023 9:36 AM IST

অসমের ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা রূপজ্যোতি কুর্মির দাবি থ গোটা দেশ। তাঁর দাবি সোজা প্রধানমন্ত্রীর কাছে। নরেন্দ্র মোদীর কাছে দাবি রেখে কুর্মি বলেছেন, মুঘল সম্রাট শাহজাহানের তৈরি তাজমহল প্রেমের প্রতীক নয়। প্রশ্ন উঠেছে মমতাজ মহলের স্মৃতিতে নির্মিত তাজমহল নিয়ে। বিশ্ব তাজমহলকে ভালবাসার সর্বশ্রেষ্ঠ প্রতীক হিসাবে বিবেচনা করে, যা প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক পরিদর্শন করেন।

তবে তা মানতে নারাজ রূপজ্যোতি কুর্মি। তিনি বলেন, 'তাজমহল ভালোবাসার প্রতীক নয়। শাহজাহান তার চতুর্থ স্ত্রী মমতাজের স্মরণে তাজমহল নির্মাণ করেন। তিনি যদি মমতাজকে ভালোবাসতেন, তাহলে মমতাজের মৃত্যুর পর কেন তিনি আরও তিনবার বিয়ে করলেন?'

প্রধানমন্ত্রী মোদীর কাছে আবেদন- 'তাজমহল ও কুতুব মিনার ভেঙে দিতে হবে'

শাহজাহানের অন্য স্ত্রীদের কি হয়েছিল, প্রশ্ন তুলেছেন রূপজ্যোতি কুর্মি। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে দাবি করেছেন যে মুঘল আমলে নির্মিত তাজমহল এবং কুতুব মিনার ভেঙে তাদের জায়গায় একটি মন্দির তৈরি করা উচিত। তিনি বলেন, 'আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তাজমহল ও কুতুব মিনার ভেঙে দেওয়ার আবেদন করছি। পৃথিবীর সবচেয়ে সুন্দর মন্দির এখানেই তৈরি করা উচিত।

'এক বছরের বেতন দিতে প্রস্তুত বিজেপি বিধায়ক'

রূপজ্যোতি কুর্মি বলেছেন, এসব জায়গায় বড় বড় মন্দির তৈরি করা উচিত। এই নির্মাণের আশেপাশে অন্য কোনো নির্মাণ অবিলম্বে নিষিদ্ধ করা উচিত। এই কাজের জন্য তিনি তাঁর এক বছরের বেতন মন্দিরে দান করবেন বলে জানিয়েছেন।

রূপজ্যোতি কুর্মির বক্তব্য নিয়ে তোলপাড় শুরু হয়েছে

রূপজ্যোতি কুর্মীর এই বক্তব্যের তীব্র সমালোচনা করছেন মানুষ। কেউ কেউ বলছেন, দায়িত্বশীল ও সাংবিধানিক পদে বসা কোনো ব্যক্তির এ ধরনের বক্তব্য দেওয়া উচিত নয়। কেউ কেউ বলেছেন, এই বক্তব্য খুবই ভুল। কেউ কেউ বলছেন, তারা দেশের পরিবেশ নষ্ট করার চেষ্টা করেছেন। একই সঙ্গে বিজেপি বিধায়কের বক্তব্যের প্রশংসা করছে একাংশ।

শাহজাহান কেন তাজমহল তৈরি করেছিলেন?

তাজমহলকে বলা হয় ভালোবাসার প্রতীক। এটি ১৬৩২ সালে মুঘল সম্রাট শাহজাহান দ্বারা নির্মিত হয়েছিল। মমতাজ মহল ছিলেন শাহজাহানের চতুর্থ স্ত্রী, যার স্মৃতিতে এটি নির্মিত হয়েছিল। বলা হয় যে তিনি তার ১৪ তম সন্তানের জন্ম দেওয়ার সময় মারা যান।

তাজমহল সাদা মার্বেল দিয়ে তৈরি একটি খুব সুন্দর সমাধি। চমৎকার স্থাপত্যের কারণে এটি সারা বিশ্বে বিখ্যাত। এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এই দম্পতির মোট ১৪টি সন্তান ছিল, কিন্তু তাদের মধ্যে মাত্র ৭জন বেঁচে ছিল। মমতাজ গর্ভাবস্থায় মারা যান, ১৬৩১ সালে তার শেষ সন্তানের জন্ম দেন। তাজমহল তার স্মৃতিতে শাহজাহান তৈরি করেছিলেন।

Read more Articles on
Share this article
click me!