Air India: হুইলচেয়ার না থাকায় যাত্রীর মৃত্যু? DGCA নির্দেশে এয়ার ইন্ডিয়ার জরিমানা ৩০ লক্ষ টাকা

ফেব্রুয়ারি মাসে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমান বন্দরে ঘটেছিল। সংশ্লিষ্ট ৮০ বছরের বৃদ্ধ ব্যক্তি স্ত্রীর সঙ্গে নিউইয়র্ক থেকে ফিরছিলেন।

 

Saborni Mitra | Published : Feb 29, 2024 9:36 AM IST / Updated: Feb 29 2024, 03:19 PM IST

এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা DGCA। যার কারণ এয়ার ইন্ডিয়াকে গুণতে হবে প্রায় ৩০ লক্ষ টাকা। মুম্বই বিমান বন্দরে যাত্রীর জন্য কোনও হুইল চেয়ারের ব্যবস্থা ছিল নায় এয়ার ইন্ডিয়ার। সেই কারণে ৮০ বছরের এক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁর মৃত্যু হয়। এই ঘটনায় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষকে দায়ী করে প্রায় ৩০ লক্ষ টাকা জরিমানা ধার্য করেছে DGCA।

ফেব্রুয়ারি মাসে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমান বন্দরে ঘটেছিল। সংশ্লিষ্ট ৮০ বছরের বৃদ্ধ ব্যক্তি স্ত্রীর সঙ্গে নিউইয়র্ক থেকে ফিরছিলেন। দম্পতি এয়ার ইন্ডিয়া বিমানের যাত্রী ছিলেন। কিন্তু তাদের জন্য কোনও হুইল চেয়ারের ব্যবস্থা ছিল না। যদিও যাত্রীরা সাহায্যের জন্য আগে থেকেই হুইলচেয়ার বুক করেছিলেন। কিন্তু হুইলচেয়ারের ঘাটতির জন্য ইমিগ্রেশন কাউন্টার তাদের জন্য কোনও ব্যবস্থা করতে পারেনি। অন্যদিকে ইমিগ্রেশন কাউন্টার থেকে বিমানের দূরত্ব প্রায় দেড় কিলোমিটার ছিল। তাই দীর্ঘপথে হেঁটে অতিক্রম করার ধকল ৮০ বছরের বৃদ্ধ নিতে পারেনি। রাস্তাতেই অসুস্থ হয়ে পড়েছিলেন। যদিও তাঁর স্ত্রী প্রি-বুকিং-এর হুইলচেয়ার পেয়েছিলেন। তিনি স্ত্রীর পাশে হাঁটতে হাঁটতেই বিমান থেকে ইমিগ্রেশন কাউন্টারের দিকে আসছিলেন। পথেই ব্যক্তির হার্টঅ্যাটাক হয়।

Rajya Sabha Election: কংগ্রেস প্রার্থীর জয়ের পরই উঠল 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান, বিজেপি নেতার শেয়ার করা ভিডিও দেখুন

এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছিল এয়ার ইন্ডিয়া। সংস্থার এক মুখপাত্র বলেছিলেন, প্রবল চাহিদার কারণে এয়ারলাইন যাত্রীকে হুইলচেয়ার দিয়ে সাহাযঅয করতে পারেনি। যদিও যাত্রীকে অপেক্ষা করতে বলা হয়েছিল। কিন্তু সেই ব্যক্তি তাতে রাজি হননি। তিনি হুইলচেয়ারে বসে থাকা স্ত্রীর সঙ্গেই হাঁটতে হাঁটতে ইমিগ্রেশন কাউন্টারের দিকে গিয়েছিলেন। তাই আকস্মিক মৃত্যুর কোলে ঢকে পড়েন। যগিও বিমানবন্দরের চিকিৎসাকর্মীরা দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে গিয়েছিল। কিন্তু সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

Viral Video: সন্দেশখালির কোথায় শাহজাহান বাহিনী মহিলাদের যৌন নির্যাতন করত? ভিডিওতে ফাঁস মহিলার কথা

নিহত ব্যক্তি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। পাসপোর্ট নিয়ে নিউইয়ক্ত থেকে মুম্বই পর্যন্ত এয়ার ইন্ডিয়া বিমানে AI-116-এ ইকোনমি ক্লাসে সফর করছিলেন। এই দুর্ভ্যাগ্যজনক ঘটনাটি অন্যান্য যাত্রীদের মনেও ক্ষোভ তৈরি করেছে। DGCA বিমানবন্দরগুলিতে হুইলচেয়ারের সংখ্যা বাড়ানোর ওপর জোর দিয়েছে।

Viral Video: এয়ার ইন্ডিয়ার নতুন ভিডিও ভাইরাল, যাত্রী সুরক্ষায় ভারতীয় নৃত্য মন কেড়েছে নেটিজেনদের

 

Share this article
click me!