Narendra Modi: ২০২৪ সালে ভারতের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি মোদী-শাহ

লোকসভা নির্বাচনের আর বেশিদিন বাকি নেই। তার আগে একটি সংবাদমাধ্যমের পক্ষ থেকে ২০২৪ সালে ভারতে সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হল।

Soumya Gangully | Published : Feb 29, 2024 7:04 AM IST / Updated: Feb 29 2024, 01:26 PM IST

ইন্ডিয়ান এক্সপ্রেসের বিচারে ভারতের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয় স্থানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তৃতীয় স্থানে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। চতুর্থ স্থানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। পঞ্চম স্থানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ষষ্ঠ ক্ষমতাশালী ব্যক্তি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সপ্তম স্থানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অষ্টম স্থানে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। নবম স্থানে বিজেপি সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা। দশম স্থানে শিল্পপতি গৌতম আদানি। সবচেয়ে ক্ষমতাশালী ১০০ জন ভারতীয়র তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় প্রথম সারিতে আছেন রাজনীতিবিদরা।

লোকসভা নির্বাচনের আগে ক্ষমতাশালী বিজেপি-আরএসএস

কিছুদিনের মধ্যেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। তার আগে ভারতের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি হিসেবে মোদী, শাহ, ভাগবত, যোগী, নাড্ডার উঠে আসা ইঙ্গিতবাহী। এ বছর ভারতের সবচেয়ে ক্ষমতাশালী ১০ জন ব্যক্তির মধ্যে ৭ জনই রাজনীতিবিদ তথা প্রভাবশালী মন্ত্রী। আরএসএস প্রধানও এই তালিকায় আছেন। ফলে লোকসভা নির্বাচনের আগে গেরুয়া শিবির যে শক্তিশালী হয়ে উঠেছে, সেটা পরিষ্কার। আদানিও প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ শিল্পপতি হিসেবে পরিচিত। একমাত্র প্রধান বিচারপতিই এই তালিকায় ব্যতিক্রমী ব্যক্তি।

অনেক পিছিয়ে রাহুল গান্ধী

ভারতে সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তিদের তালিকায় ১১ নম্বরে শিল্পপতি মুকেশ আম্বানি। তিনিও প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ১২ নম্বরে বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ১৩ নম্বরে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ১৪ নম্বরে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ১৫ নম্বরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৬ নম্বরে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ১৭ নম্বরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ১৮ নম্বরে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ১৯ নম্বরে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ২০ নম্বরে আবাসন মন্ত্রী হরদীপ সিং পুরী।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

আগামী তিন মাস শোনা যাবে না মন কি বাত! কারণ জানালেন নরেন্দ্র মোদী নিজেই

Modi In Bengal: মার্চের প্রথম সপ্তাহেই পরপর তিনবার রাজ্য সফরে মোদী, রইল প্রধানমন্ত্রীর সফরসূচী

BJP: 'ফির এক বার, মোদী সরকার,' ২৪টি ভাষায় লোকসভা নির্বাচনের প্রচারে বিজেপি-র গান

Read more Articles on
Share this article
click me!