Mann Ki Baat: অন্ধ্র থেকে গোয়া, প্রধানমন্ত্রীর 'মন কি বাত'-এর ন্যাশনাল কনক্লেভে উঠে এল দেশের ঐতিহ্যপূর্ণ শিল্পকর্ম

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর, জগদীপ ধনখর-সহ বিশিষ্টরা। এদিন অনুষ্ঠানের উদ্বোধন করেন সহ-সভাপতি জগদীপ ধনখর।

Web Desk - ANB | Published : Apr 28, 2023 6:57 AM IST / Updated: Apr 30 2023, 10:00 AM IST

আগামী রবিবার শততম পর্বে পা দিতে চলেচে প্রধানমন্ত্রীর মন কি বাত। বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী মোদীর ১০০তম পর্বের উদযাপন উপলক্ষে জাতীয় কনক্লেভে বিশিষ্ট ব্যক্তিদের দ্বারা ঐতিহ্যগত শিল্পের রূপগুলিকে পুনরুজ্জীবিত করার উদ্দেশে নানা শিল্প পণ্য উপস্থাপন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর, জগদীপ ধনখর-সহ বিশিষ্টরা। এদিন অনুষ্ঠানের উদ্বোধন করেন সহ-সভাপতি জগদীপ ধনখর। সম্মানিত অতিথি হিসাবে হিসেবে উপস্থিত ছিলেন অনুরাগ ঠাকুর। গোয়া, অন্ধ্র প্রদেশ ইত্যাদি নানা রাজ্যের চোখ ধাঁধাঁনো শিল্পকর্ম এদিন উপস্থাপন করা হয়েছিল অনুষ্ঠানে।

জগদীপ ধনখরকে উপহার দেওয়া হয় গোয়া থেকে আনা একটি অসামান্য কাভি পেইন্টিং। এছাড়া উপহারের তালিকায় ছিল অন্ধ্র প্রদেশ থেকে আনা পাথরের পাট্টাচিত্র, ইটিকোপ্পাকা কাঠের খেলনা ইত্যাদি। কনক্লেভ চারটি অধিবেশন দেখেছিল যে মন কি বাত চলাকালীন প্রধানমন্ত্রীর কথোপকথনের বিস্তৃত থিমগুলি হাইলাইট করে যাতে দেশে রেডিও প্রোগ্রামের রূপান্তরমূলক প্রভাব তুলে ধরা হয়। এই চারটি থিম ছিল 'নারী শক্তি',(নারী শক্তি), 'বিরাসত কা উথান' (ঐতিহ্য নিয়ে গর্ব করা), 'জনসংবাদ সে আত্মনির্ভরতা' (মানুষের সাথে কথোপকথনের মাধ্যমে আত্মনির্ভরশীলতা), এবং 'আহবাহন সে আন্দোলন'(আহ্বান থেকে বিপ্লবের ডাক)। অভিনেতা আমির খান এবং রাভিনা ট্যান্ডন, প্রাক্তন পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদি, সঙ্গীত রচয়িতা রিকি কেজ, ক্রীড়াবিদ নিখত জারিন এবং দীপা মালিক, গল্পকার নীলেশ মিশ্র, উদ্যোক্তা সঞ্জীব ভিকচান্দানি এবং টি ভি মোহনদাস পাই-এর মত বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

আগামী রবিবারই ১০০ তম পর্বে পা দিচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'মন কি বাত' অনুষ্ঠান। সেই আয়োজন ঘিরে ইতিমধ্যেই উৎসবের মেজাজ কেন্দ্রে। বিজেপির উদ্যোগে দেশের সর্বত্র তৈরি হয়েছে বুথ। প্রত্যেকটি বুথ থেকে সম্প্রচারিত হবে এই অনুষ্ঠান। এছাড়াও বিজেপির তরফে রয়েছে একাদিক কর্মসূচির পরিকল্পনা। শুধু তাই নয় দেশের প্রতিটি রাজ্যের রাজভবনে হবে অনুষ্ঠান সম্প্রচার। অনুষ্ঠান শুনতে ডাক পেয়েছেন বিভিন্ন ক্ষেত্রের কৃতীদের পাশাপাশি ইডি, সিবিআই কর্তারা। এছাড়া কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন সংস্থার কর্তাদেরও ডাকা হয়েছে।

'মন কি বাত' শুনতে রবিবার রাজভবনে আসতে পারেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং সিবিআই কর্তারা। প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে প্রতিটি রাজ্যে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দায়িত্বে থাকা প্রধানদের কাছেও আমন্ত্রণ গিয়েছে। আগামী রবিবার রাজভবনে আয়োজন করা হবে। তবে এই অনুষ্ঠানে কারা ডাক পাবেন তা প্রধানমন্ত্রীর দফতর থেকেই ঠিক করে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েচে। সকলকে আমন্ত্রণ জানানোর দায়িত্ব প্রেস ইনফর্মেশন ব্যুরো (পিআইবি)-র।

 

Read more Articles on
Share this article
click me!