Donate for Desh: দেশের জন্য দান করুন ক্যাম্পেন শুরু কংগ্রেসের, ওয়েবসাইটের মালিক বিজেপি

শক্তিশালী করার জন্য কংগ্রেস সোমবার দেশব্যাপী ক্রাউডফান্ডিং-এর জন্য প্রচার শুরু করেছে। যার নাম দেওয়া হয়েছে, 'দেশের জন্য দান করুন' বা 'Donate for Desh'।

 

Saborni Mitra | Published : Dec 18, 2023 2:03 PM IST

আসন্ন লোকসভা নির্বাচনের আর্থিক সংস্থানকে আরও শক্তিশালী করার জন্য কংগ্রেস সোমবার দেশব্যাপী ক্রাউডফান্ডিং-এর জন্য প্রচার শুরু করেছে। যার নাম দেওয়া হয়েছে, 'দেশের জন্য দান করুন' বা 'Donate for Desh'। এই প্রচার অনুষ্ঠানের উদ্বোধনের নেতৃত্ব দিয়েছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। ১৮ বা তারও বেশি বয়সী ভারতীয়দের এই প্রাচরকে সমর্থন করার জন্য সর্বনিম্ন ১৩৯ টাকা বা তারও গুণিতক যেমন ১৩৮০ ও ১৩৮০০ টাকা দেওয়ার আবেদন জানিয়েছেন। কংগ্রেস ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি নিয়ে প্রচার শুরু করেছে। সেখানেই দেশের জন্য দান করুন বলে একটি হ্যাশট্যাগও চালু করেছে। কিন্তু এই নামের একটি ডোমেনের আগেই মালিক হয়ে বসে রয়েছে ভারতীয় জনতা পার্টি।

DonateforDesh.Org ওয়েবসাইটে গিয়ে ক্লিক করলেই একটি পেজ খুলবে, যেখানে ব্যবহারকারীকে বিজেপিতে অনুদান দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। এটি বিজেপির মালিকানাধীন একটি ওয়েবসাইট।

যাইহোক ১৯২০-২১ সালে মহাত্মা গান্ধীর ঐতিহাসিক তিলক স্বরাদ তহবিল থেকে অনুপ্রাণিত হয়ে কংগ্রেস এজাতীয় একটি প্রচারাভিযান শুরু করেছে। কংগ্রেস সাংসদ কেসি বেনুগোপাল তেমনই জানিয়েছেন। ভারতে সম্পদ এবং সুযোগের আরও ন্যায়সঙ্গত বণ্টনের জন্য দলকে ক্ষমতায়ন করতে চায়। দলের আর্থিক সীমাবদ্ধতা কাটানোর জন্য এজাতীয় প্রচার ব্যবস্থা চালু করা হয়েছে, বলে কংগ্রেস সূত্রের খবর। বিজেপি বর্তমানে যে হারে অনুদান পায় তার তুলনায় কংগ্রেসের অনুদান অনেক কম। আর সেই কারণে বর্তমানে কংগ্রেসের মধ্যেই আর্থিক সংকট চলছে।

কেসি বেনুগোপাল বলেছেন, 'আমাদের উদ্বোধনী প্রচারাভিযান 'আরও ভাল ভারতের জন্য দান' ভারতীয় জাতীয় কংগ্রেসের ১৩৮ বছরের যাত্রাকে স্মরণ করে। আমাদের ইতিহাসকে আলিঙ্গন করে, আমরা সমর্থকদের ১৩৮ টাকার গুণে দান করার জন্য আমন্ত্রণ জানাই, যা একটি উন্নত ভারতের প্রতি দলের স্থায়ী প্রতিশ্রুতির প্রতীক'। কংগ্রেস এই ক্রাউডফান্ডিংএর জন্য একটি পোর্টাল ও অফিসিয়াল ওয়েবসাইট তৈরি করেছে।

প্রথম পর্বের প্রচার চলবে আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত। যা দলের প্রতিষ্ঠা দিবসের সঙ্গে একই সঙ্গে চলবে। পরবর্তীকালে তৃণমূলস্তরে প্রচারাভিযান চলবে। সেখানে প্রতিটি বুধে কমপক্ষে ১৩৮ টাকা অনুদানের জন্য দলের সদস্যরা প্রচার করবে। স্তরের পদাধিকারী, নির্বাচিত প্রতিনিধি, জেলা কংগ্রেস কমিটির সভাপতি, প্রদেশ কংগ্রেস প্রধান, অল ইন্ডিয়া কংগ্রেসের প্রধান প্রত্যেককে কমপক্ষে ১৩৮০ টাকা করে দান করতে হবে। যা সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে, অনুপ্রেঢ়নার জন্য।

Share this article
click me!