জ্ঞানবাপী মামলা: আদালতে সমীক্ষা রিপোর্ট পেশ করল ASI, রায় মিলবে ২১ ডিসেম্বর

হিন্দু পক্ষের আইনজীবী মদন মোহন যাদব বলেছেন যে ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা (এএসআই) কর্মকর্তারা তাদের উকিল অমিত শ্রীবাস্তবের মাধ্যমে বারাণসী জেলা আদালতে একটি সিল করা খামে জ্ঞানভাপি কমপ্লেক্সের সমীক্ষা প্রতিবেদন পেশ করেছেন।

Parna Sengupta | Published : Dec 18, 2023 1:48 PM IST

ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা (এএসআই) সোমবার জেলা আদালতে জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্সে পরিচালিত সমীক্ষার রিপোর্ট পেশ করে। মসজিদের বেসমেন্টে কী পাওয়া গেছে তা এখনো প্রকাশ করা হয়নি। এএসআই একটি সাদা সিল করা খামে রিপোর্ট পেশ করে। এই প্রতিবেদনটি দেড় হাজার পৃষ্ঠার বেশি, যাতে ২৫০ টিরও বেশি প্রমাণ তুলে ধরা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি ২১ ডিসেম্বর। এদিন সমীক্ষা প্রতিবেদনের কপি দলগুলোর হাতে তুলে দেওয়া হবে।

হিন্দু পক্ষের আইনজীবী মদন মোহন যাদব বলেছেন যে ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা (এএসআই) কর্মকর্তারা তাদের উকিল অমিত শ্রীবাস্তবের মাধ্যমে বারাণসী জেলা আদালতে একটি সিল করা খামে জ্ঞানভাপি কমপ্লেক্সের সমীক্ষা প্রতিবেদন পেশ করেছেন। যাদব বলেছেন যে আজ রিপোর্ট উপস্থাপনের আগে, মুসলিম পক্ষের আইনজীবীরা জেলা জজ আদালতে একটি পিটিশন দাখিল করেছিলেন যাতে প্রতিবেদনটি সিল করা খামে উপস্থাপন করা হয় এবং কাউকে প্রতিবেদনটি প্রকাশ করতে দেওয়া না হয়।

এএসআই বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত জ্ঞানভাপি কমপ্লেক্সের একটি বৈজ্ঞানিক সমীক্ষা পরিচালনা করেছে যে ১৭ শতকের মসজিদটি সেখানে ইতিমধ্যে থাকা হিন্দু মন্দিরের কাঠামোর উপর নির্মিত হয়েছিল কিনা।

সমীক্ষাটি প্রায় ১০০ দিন ধরে চলে

২১শে জুলাই বারাণসী জেলা বিচারকের আদেশ অনুসারে, এএসআই প্রায় ১০০ দিন ধরে বারাণসীর জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্সে একটি সমীক্ষা চালিয়েছিল। এ সময় উভয় পক্ষের লোকজন এএসআই বিজ্ঞানীদের সাহায্য করেন। পুরো ঘটনাটির ভিডিওগ্রাফি করা হয়েছে। আদালতে দাখিল করা এই প্রতিবেদন খোলার পর জানা যাবে কী ছিল জ্ঞানবাপী কমপ্লেক্সে।

মুসলিম পক্ষও বারাণসী জেলা আদালতের এই আদেশকে ৪ আগস্ট, ২০২৩-এ সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিল। কিন্তু সুপ্রিম কোর্ট 'ভাজুখানা' এলাকা ছাড়া মসজিদ কমপ্লেক্সের বাকি অংশ সমীক্ষা করতে এএসআইকে নিষেধ করতে অস্বীকার করেছিল। এলাহাবাদ হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে আঞ্জুমান আনজামিয়া মসজিদ কমিটির দায়ের করা আবেদন নিষ্পত্তি করার সময় আদালত এই নির্দেশ দিয়েছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!