হঠাৎ নরেন্দ্র মোদীর ভক্ত হয়ে উঠল 'ড্রাগন'! প্রধানমন্ত্রীর প্রশংসায় মুখর চিনের জাতীয় মিডিয়া

গ্লোবাল টাইমস-এ লেখা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতা গ্রহণের পর থেকে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া এবং অন্যান্য দেশ এবং আঞ্চলিক সংস্থাগুলির সঙ্গে ভারতের সম্পর্ককে বাড়ানোর জন্য একটি বহুমাত্রিক কৌশল নিয়েছেন।

Parna Sengupta | Published : Jan 5, 2024 6:34 AM IST

চিন সাধারণত ভারতের বিরুদ্ধে বিবৃতি দেয়। তবে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এই প্রথম ভারতের শক্তি স্বীকার করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে চিনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস লিখেছে যে ভারত একটি আত্মবিশ্বাসী দেশ যা তার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দ্রুত উন্নতি করছে। ফুদান ইউনিভার্সিটির সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক ঝাং জিয়াডং গ্লোবাল টাইমস-এ লিখেছেন যে ভারত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনীতির ক্ষেত্রেও দ্রুত অগ্রসর হচ্ছে। তিনি আরও লিখেছেন যে ভারত অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক শাসনে চমৎকার ফলাফল অর্জন করেছে।

প্রধানমন্ত্রী মোদীর জন্য প্রশংসা

গ্লোবাল টাইমস-এ লেখা হয়েছে, 'দ্রুত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পাশাপাশি ভারত এখন কৌশলগতভাবে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতা গ্রহণের পর থেকে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া এবং অন্যান্য দেশ এবং আঞ্চলিক সংস্থাগুলির সঙ্গে ভারতের সম্পর্ককে বাড়ানোর জন্য একটি বহুমাত্রিক কৌশল নিয়েছেন। বিদেশনীতি নিয়ে ভারতের কৌশলগত চিন্তাধারায় পরিবর্তন এসেছে এবং এটি এখন আরও শক্তিশালী পথের দিকে যাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভারত পশ্চিমীদের থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়ে উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে যুক্ত হয়েছে।

জিয়াডং তার প্রতিবেদনে আরও লিখেছেন, 'আমি সম্প্রতি দুবার ভারত সফর করেছি। এই সময়ে আমি দেখতে পেলাম যে ভারতের দেশি-বিদেশি পরিস্থিতি অনেক বদলে গেছে। ভারত অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক শাসনে ভাল ফলাফল অর্জন করেছে। ভারতের শক্তি কৌশল স্বপ্ন থেকে বাস্তবে চলে গেছে। এর অর্থনীতি গতি পেয়েছে।

‘ভারত এখন বিশ্বনেতা হতে চায়’

জিয়াডং লিখেছেন, 'রাজনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ভারত পশ্চিমীদের সঙ্গে গণতান্ত্রিক ঐকমত্যের ওপর জোর দিয়ে এগিয়েছে। ভারত এখন রাজনৈতিক ও সাংস্কৃতিকভাবে বিশ্বনেতা হতে চায়। ভারত এখন তার সাংস্কৃতিক ঐতিহ্যকে শুধুমাত্র তার স্বার্থ হাসিল এবং বিদেশী পর্যটকদের আকৃষ্ট করার প্রতীক হিসেবে দেখে না, বরং এটিকে একটি মহান শক্তি হিসেবেও দেখে। ভারত সবসময় নিজেকে বিশ্বশক্তি বলে মনে করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!