সামরিক সরঞ্জাম কেনার জন্য ৮০২ কোটি টাকার চুক্তি, স্বনির্ভর ভারত এগিয়ে গেল আরও বেশ কয়েক ধাপ

দুটি চুক্তিই 'ভারতীয়-আইডিডিএম বিভাগের অধীনে' স্বাক্ষরিত হয়েছিল। বিওএম ওয়াগন এবং এমএমএমই দেশীয় নির্মাতাদের কাছ থেকে পাওয়া উপাদান এবং সাব-সিস্টেমগুলির সঙ্গে উত্পাদিত হবে, যার ফলে দেশীয় উত্পাদনকে প্রচার করা হবে।

Parna Sengupta | Published : Jan 5, 2024 4:29 AM IST

প্রতিরক্ষায় আবার স্বনির্ভরতার দিকে এক পা এগিয়ে গেল ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের আত্মনির্ভর ভারত প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে প্রতিরক্ষা মন্ত্রক বৃহস্পতিবার ৮০২ কোটি টাকার দুটি চুক্তি স্বাক্ষর করেছে। কর্মকর্তাদের মতে, সামরিক সরঞ্জাম কেনার জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

এই চুক্তিগুলির মধ্যে একটি জুপিটার ওয়াগনস লিমিটেডের সাথে Qty-697 বগি ওপেন মিলিটারি (BOM) ওয়াগন সংগ্রহের জন্য ৪৭৩ কোটি টাকায় এবং অন্যটি BEML-এর সাথে Qty-56 মেকানিক্যাল মাইনফিল্ড মার্কিং ইকুইপমেন্ট (MMME) মার্ক II সংগ্রহের জন্য ৩২৯ কোটি টাকার বলে জানা গিয়েছে।

এই দুটি চুক্তিই 'ভারতীয়-আইডিডিএম বিভাগের অধীনে' স্বাক্ষরিত হয়েছিল। বিওএম ওয়াগন এবং এমএমএমই দেশীয় নির্মাতাদের কাছ থেকে পাওয়া উপাদান এবং সাব-সিস্টেমগুলির সঙ্গে উত্পাদিত হবে, যার ফলে দেশীয় উত্পাদনকে প্রচার করা হবে। দেশীয় উৎপাদনের গতিতে জোর আসবে। এর পাশাপাশি জানা গিয়েছে প্রতিরক্ষা উৎপাদনে বেসরকারি খাতের অংশগ্রহণ থাকবে, যা আত্মনির্ভর ভারতের স্বপ্নকে বাস্তবায়িত করবে।

এতে বলা হয়েছে, রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন বা আরডিএসও-র হাতে ডিজাইন করা বগি বা সামরিক ওয়াগনগুলি ভারতীয় সেনাবাহিনীর মাধ্যমে সেনা ইউনিটের জনশক্তিতে ব্যবহৃত বিশেষজ্ঞ ওয়াগন হিসেবে গড়ে তোলা হবে।

বিওএম ওয়াগন হালকা যানবাহন, আর্টিলারি বন্দুক, বিএমপি, পরিকাঠামোর তৈরির নানা সরঞ্জাম ইত্যাদি তাদের স্টোরের অবস্থান থেকে অপারেশনাল এলাকায় পরিবহন করতে ব্যবহৃত হয়।

এদিকে, গত দশকে আমেরিকা এবং ইন্দো প্যাসিফিক অঞ্চলের মধ্যে বাণিজ্য দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং এটি ২০২২ সালে ২.২৮ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে। মহামারী সত্ত্বেও, ২০১৯ সাল থেকে এই অঞ্চলের সাথে মার্কিন বাণিজ্য ২৫ শতাংশের বেশি বেড়েছে। আমেরিকা ক্রমাগত চিনের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে। এ জন্য আমেরিকা ভারত, ভিয়েতনাম, মেক্সিকো প্রভৃতি দেশের সঙ্গে বাণিজ্য বাড়াচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!