সফল ডিআরডিও, আকাশ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা, কী বললেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

এই ক্ষেপণাস্ত্র ফ্লাইট পরীক্ষাগুলি দেশীয়ভাবে উন্নত আরএফ সিকার, লঞ্চার, মাল্টি-ফাংশন রাডার এবং কমান্ড, নিয়ন্ত্রণ এবং যোগাযোগ ব্যবস্থার পরীক্ষা সহ ক্ষেপণাস্ত্র সম্পর্কিত সম্পূর্ণ অস্ত্র ব্যবস্থার কার্যকারিতা যাচাই করেছে।

Parna Sengupta | Published : Jan 12, 2024 10:45 AM IST

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) আজ অর্থাৎ শুক্রবার নতুন প্রজন্মের আকাশ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। ডিআরডিও ওডিশা উপকূলে চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে সকাল সাড়ে দশটায় এই উদাহরণটি পরীক্ষা করেছে। এই ক্ষেপণাস্ত্রের লক্ষ্য ছিল খুব কম উচ্চতায় উচ্চ গতির মানববিহীন বিমান লক্ষ্যবস্তুতে আঘাত করা। এই লক্ষ্যে আকাশ ক্ষেপণাস্ত্র সফল হয় এবং ক্ষেপণাস্ত্রটি ছোঁড়ার সময় বা পরীক্ষার সময় অস্ত্র ব্যবস্থার মাধ্যমে লক্ষ্যবস্তুকে ধ্বংস করে।

এই ক্ষেপণাস্ত্র ফ্লাইট পরীক্ষাগুলি দেশীয়ভাবে উন্নত আরএফ সিকার, লঞ্চার, মাল্টি-ফাংশন রাডার এবং কমান্ড, নিয়ন্ত্রণ এবং যোগাযোগ ব্যবস্থার পরীক্ষা সহ ক্ষেপণাস্ত্র সম্পর্কিত সম্পূর্ণ অস্ত্র ব্যবস্থার কার্যকারিতা যাচাই করেছে। একাধিক রাডার, টেলিমেট্রি এবং ইলেক্ট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমে ক্যাপচার করা ডেটার মাধ্যমেও এই সিস্টেমের কার্যকারিতা যাচাই করা হয়েছিল। ফ্লাইট পরীক্ষাটি ডিআরডিও, বিডিএল, বিইএল-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) প্রতিনিধিরা প্রত্যক্ষ করেছিলেন।

 

 

আকাশ-এনজির সফল ফ্লাইট পরীক্ষার জন্য প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ডিআরডিও, ভারতীয় বিমান বাহিনী, পিএসইউ এবং শিল্পের প্রশংসা করেছেন। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সফল পরীক্ষা দেশের আকাশ প্রতিরক্ষা সক্ষমতা আরও বাড়িয়ে দেবে। আকাশ-এনজি সিস্টেম হল একটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যা উচ্চ-গতির বায়বীয় হুমকি মোকাবেলা করতে সক্ষম। সফল ফ্লাইট পরীক্ষা ব্যবহারকারী ট্রায়ালের জন্য পথ তৈরি করেছে।

প্রশংসা করেছেন প্রতিরক্ষামন্ত্রী

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ফ্লাইট-পরীক্ষার জন্য DRDO, IAF, PSU এবং শিল্পের প্রশংসা করেছেন। তিনি বলেন, এই ব্যবস্থার সফল উন্নয়ন দেশের বিমান প্রতিরক্ষা সক্ষমতা আরও বাড়িয়ে দেবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!