সহবাসে স্ত্রী রাজি না হলে ডিভোর্স পেতে পারেন স্বামী, পর্যবেক্ষণ মধ্যপ্রদেশ হাইকোর্টের

২০১৪ সালের নভেম্বর মাসের রায়ে ভোপাল পারিবারিক আদালত এমন একজন ব্যক্তিকে বিবাহবিচ্ছেদ দিতে অস্বীকার করেছিল যিনি যুক্তি দিয়েছিলেন যে তার স্ত্রী দীর্ঘদিন ধরে তার সাথে বসবাস করছেন। 

Parna Sengupta | Published : Jan 12, 2024 7:49 AM IST

মধ্যপ্রদেশ হাইকোর্ট সম্প্রতি রায় দিয়েছে যে একজন স্ত্রীর তার স্বামীর সঙ্গে শারীরিক সম্পর্ক করতে অস্বীকার করা মানসিক নিষ্ঠুরতার সমান এবং হিন্দু বিবাহ আইনের অধীনে স্বামীর বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন বৈধ ভিত্তিতে গৃহীত হবে। বিচারপতি শীল নাগু এবং বিনয় সরফের একটি ডিভিশন বেঞ্চ ভোপাল পারিবারিক আদালতের সিদ্ধান্তকে বাতিল করে দেয়। জানা গিয়েছে ২০১৪ সালের নভেম্বর মাসের রায়ে ভোপাল পারিবারিক আদালত এমন একজন ব্যক্তিকে বিবাহবিচ্ছেদ দিতে অস্বীকার করেছিল যিনি যুক্তি দিয়েছিলেন যে তার স্ত্রী দীর্ঘদিন ধরে তার সাথে বসবাস করছেন। কিন্তু কোনো বৈধ কারণ ছাড়াই তার সঙ্গে শারীরিক সম্পর্ক করতে অস্বীকার করে তাকে মানসিক নিষ্ঠুরতার শিকার করে চলেছেন।

আদালত বলেছে, 'আমরা বুঝি যে কোনো শারীরিক অক্ষমতা বা বৈধ কারণ ছাড়াই দীর্ঘ সময় ধরে যৌন মিলনে একতরফা প্রত্যাখ্যান মানসিক নিষ্ঠুরতার পর্যায়ে নিয়ে যেতে পারে। আদালত বলেছে যে স্ত্রী ২০০৬ সালের ১২ জুলাই তাদের বিবাহের তারিখ থেকে স্বামী ২৮ জুলাই ২০০৬-এ ভারত ত্যাগ করা পর্যন্ত শারীরিক সম্পর্ক করতে অস্বীকার করেছিল। বেঞ্চ বলেছে যে স্ত্রী কোনও বৈধ কারণ ছাড়াই দীর্ঘদিন ধরে যৌন সম্পর্ক করতে অস্বীকার করেছিল যার কারণে বিয়েটি কখনই সম্পন্ন হয়নি।

আদালত আরও বলেছে যে স্বামীর উল্লিখিত আবেদন সত্ত্বেও, স্ত্রী যদি তা না মানেন, তখন স্বামীর যুক্তি বা বিরোধ প্রত্যাখ্যান করা যাবে না এবং গ্রহণ করতে হবে। আদালত বলেছে যে পারিবারিক আদালত বিয়ে ভেঙ্গে দিতে স্ত্রীর আচরণ যুক্তিযুক্ত বলে মেনে নিয়ে ভুল সিদ্ধান্ত নিয়েছে।

"আমরা শারীরিক ঘনিষ্ঠতার অনুপস্থিতির বিষয়ে পারিবারিক আদালতের ফলাফল গ্রহণ করতে রাজি নই," বেঞ্চ বলেছে। সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই স্ত্রীর এমন কাজকে (বিয়ে ভাঙতে অস্বীকার) মানসিক নিষ্ঠুরতা বলে মেনে নিয়েছে।

উল্লেখ্য এই শুনানিতে স্বামী ব্যক্তিগতভাবে পার্টি-ইন-পার্সন হিসাবে উপস্থিত হয়েছিলেন। স্ত্রীর পক্ষে কেউ হাজির হননি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!