করোনা সংকট মোকাবিলায় অভিবাসী শ্রমিক ও শহরের দরিদ্রের পাশে বিশ্ব ব্যাঙ্ক, বিপুল অর্থ সাহায্য ভারতকে

বিশ্ব ব্যাঙ্কের বিপুল পরিমাণে অর্থ সাহায্য ভারতকে 
১০০ কোটি মার্কিন ডলার প্রদান
অভিবাসী ও শহরের দরিদ্র মানুষের জন্য 
সামাজিক সুরাক্ষা খাতে সাহায্য

Asianet News Bangla | Published : May 15, 2020 10:20 AM IST

করোনা সংকট কাটাতে আগেই ভারতের পাশে দাঁড়িয়েছিল বিশ্ব ব্যাঙ্ক। ঘোষণা করা হয়েছিল বিপুল পরিমাণে আর্থিক সাহায্য করা হবে ভারতকে।  সেইমত এদিন বিশ্বব্যাঙ্কের তরফ থেকে জানান হয় ১০০ কোটি মার্কিন ডলার প্রদান করা হবে ভারতকে। ভারতীয় অর্থমূল্যে যার পরিমাণ প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে, দরিদ্র, অভিবাসী শ্রমিক ও পিছিয়ে পড়াদের সামাজিক সুরক্ষা সুনিশ্চিত করতেই  এই অর্থ সাহায্য করা হয়েছে। 

বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে অতিমারীর প্রভাবে ঝিমিয়ে পড়েছে দেশের অর্থনীতি। এই অবস্থায় রীতিমত সংকটে রয়েছে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ।৪০০ প্লাস সামাজিক সুরক্ষা প্রকল্পগুলিকে প্রযুক্তির মাধ্যমে ত্বরান্বিত করার জন্যই এই আর্থিক সাহায্য করা হয়েছে। বিশ্ব ব্যাঙ্কের প্রধান জুনাইদ আহমেদ বলেছেন, গ্রামাঞ্চলের মত শহুরে দরিদ্র প্রতি সামাজিক সুরক্ষা ও ভারসাম্য় বজায় রাখাই হল এই প্রকল্পের মূল উদ্দেশ্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্ম নির্ভর ভারত প্রকল্প এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও তিনি মন্তব্য করেছেন।

আরও পড়ুনঃ অভিবসী শ্রমিকরা কেন রাস্তায়, সেই সিদ্ধান্ত রাজ্যকেই নিতে দিন, লক্ষ্য করা অসম্ভব বলল সুপ্রিম কোর্ট ...

আরও পড়ুনঃ করোনা সংক্রমণ নিয়ে আরও ক্ষুব্ধ ট্রাম্প, এবার চিনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ইঙ্গিত ...

আরও পড়ুনঃ বাংলাদেশের শিক্ষাবিদ আনিসুজ্জামানের শরীরে হানা দিয়েছিল করোনা, মৃত্যুর পরের রিপোর্টে ইঙ্গিত ...

বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে জানান হয়েছে, এক বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ইন্টারন্যাশানাল ডিভেলপমেন্ট অ্যাসোসিয়েশন  ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসেবে দেবে।  যাতে ছাড়পত্র দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। পাশাপাশি ইন্টারন্যাশানাল ব্যাঙ্ক অব রিকনস্ট্রাকশান অ্যান্ড ডেভলপমেন্ট  দেবে ২০০ মিলিয়ন মার্কিন ডলার। বাকি ২৫০ মিলিয়ন মার্কিন ডলার চলতি বছর ৩০ জুনের মধ্যেই দিয়ে দেওয়া হবে বলেও জানান হয়েছে। 

সামাজিক প্রকল্পগুলি চালু রাখতে সংকটকালীন পরিস্থিতিতে ভারতের সঙ্গে যৌথ উদ্যোগেই কাজ করতে চায় বিশ্ব ব্যাঙ্ক। জানিয়েছেন সংস্থার আধিকারিক শ্রায়ানা ভট্টাচার্য। গত মাসেই বিশ্বব্যাঙ্ক বেশ কয়েকটি দেশকে ১৬০ বিলিয়ন মার্কিন ডলার জরুরীভিত্তিক সহায়তা প্রদান করেছিল।

করোনা সংকট মোকাবিলায় সব মিলিয়ে বিশ্ব ব্যাঙ্ক  ভারতকে ২ বিলিয়ান মার্কিন ডলার অর্থ  দিচ্ছে। গত মাসেই এক বিলিয়ান মার্কিন ডলার সাহায্য করা হয়েছিল। পুরো টাকাই ভারতের স্বাস্থ্য় খাতে ব্যায়ের জন্য দেওয়া হয়েছিল। 

Share this article
click me!