জিএসটি বসানোর পর কমেছে জিনিসের দাম? খোদ নরেন্দ্র মোদী দিলেন তালিকা, দেখলে অবাক হবেন

দেশে পণ্য ও পরিষেবা কর তথা Goods and Services Tax (GST) বাস্তবায়নের ৭ বছর পূর্ণ হতে চলেছে। ২০১৭ সালের ১ জুলাই এই কর কার্যকর করা হয়। যেখানে ১৭ টি স্থানীয় কর ও ফি অন্তর্ভুক্ত ছিল।

Parna Sengupta | Published : Jun 25, 2024 4:54 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার “X” মাধ্যমে জানিয়েছেন, ২০১৭ সালে পণ্য ও পরিষেবা কর (GST) কার্যকর হওয়ার পর থেকে গৃহস্থালীর পণ্য সস্তা হয়েছে। প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমাদের জন্য সংস্কার হল ১৪০ কোটি ভারতীয়দের জীবন উন্নত করার একটি উপায়। GST কার্যকর হওয়ার পর গৃহস্থালির জিনিসপত্র অনেক সস্তা হয়ে গেছে। এর ফলে দরিদ্র ও সাধারণ মানুষের প্রচুর সঞ্চয় হয়েছে। আমরা জনগণের জীবন পরিবর্তনের জন্য সংস্কারের এই যাত্রা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।”

GST লাগু হওয়ার আগে LPG চুল্লির ক্ষেত্রে ২১ শতাংশ কর ছিল। যা এখন ১৮ শতাংশে নেমে এসেছে। CBIC-এর তথ্যে জানা গেছে যে GST প্রয়োগের আগে, ইলেকট্রনিক যন্ত্রপাতি, ফ্যান, ওয়াটার কুলার এবং আসবাবপত্রের ওপর কর ছিল ৩১.৩ শতাংশ. যা এখন হল ১৮ শতাংশ। সম্প্রতি অনুষ্ঠিত GST পরিষদের বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, “আমি করদাতাদের আশ্বস্ত করতে চাই যে আমাদের উদ্দেশ্য হল GST করদাতাদের জীবন সহজ করা। সিস্টেমের জটিলতা কমাতে আমরা ক্রমাগত কাজ করে যাচ্ছি।”

ইতিমধ্যেই দেশে পণ্য ও পরিষেবা কর তথা Goods and Services Tax (GST) বাস্তবায়নের ৭ বছর পূর্ণ হতে চলেছে। ২০১৭ সালের ১ জুলাই এই কর কার্যকর করা হয়। যেখানে ১৭ টি স্থানীয় কর ও ফি অন্তর্ভুক্ত ছিল। গত সাত বছরে যদি দেখা যায়, GST-র মাধ্যমে অনেক পণ্য ও পরিষেবার ওপর করের হার কমানোর ফলে একাধিক প্রয়োজনীয় জিনিসপত্র সস্তা হয়েছে।

সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের প্রকাশিত তথ্য অনুসারে, GST কার্যকর হওয়ার পরে আটা, প্রসাধনী, টেলিভিশন এবং রেফ্রিজারেটরের মতো গৃহস্থালীর একাধিক জিনিসপত্রের দাম কমে গেছে।

এইসব পণ্যের ওপর করের বোঝা কমেছে:

CBIC-র তথ্য অনুসারে, GST আসার আগে, আটা, দই, বাটার মিল্ক এবং মধুর ওপর কর ছিল যথাক্রমে ৩.৫ শতাংশ, ৪ শতাংশ এবং ৬ শতাংশ। যা এখন শূন্য হয়ে গেছে। এদিকে, প্রসাধনী এবং ডিটারজেন্টের ওপর ২৮ শতাংশ, তেল, সাবান এবং টুথপেস্টের ওপর ২৭ শতাংশ কর ধার্য করা হত। GST চালু হওয়ার পরে, এই পণ্যগুলিতে ১৮ শতাংশ কর ধার্য করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস
Dilip Ghosh : 'দম থাকলে আগে নিজেদের পার্টি অফিস বুলডোজার দিয়ে ভাঙুন' মমতাকে বার্তা দিলীপের
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar : 'টাটকা আর গরম গরম দেবো উনাকে' ফুঁসে উঠলেন সুকান্ত মজুমদার, দেখুন
Suvendu Adhikari : 'চড় মারলে রসগোল্লা খাওয়াবো?' 'কড়া ওষুধ' বলে দিলেন শুভেন্দু, দেখুন