Earthquake Today: সকাল সকাল দু-বার ভূমিকম্পের আক্রমণ! প্রবল কম্পনে কেঁপে উঠল মহারাষ্ট্র-অরুণাচল প্রদেশ

ন্যাশনাল সিসমোলজি সেন্টারের মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মহারাষ্ট্রের হিঙ্গোলিতে ১০ কিলোমিটার গভীরে। সকাল ৬.০৮ মিনিটে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৪.৫।

deblina dey | Published : Mar 21, 2024 2:44 AM IST / Updated: Mar 21 2024, 08:39 AM IST

২১ মার্চ বৃহস্পতিবার সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে মহারাষ্ট্র ও অরুণাচল প্রদেশ। ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে যে দেশের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে যে ভূমিকম্প হয়েছিল তার তীব্রতা রিখটার স্কেলে ৪.৫ মাপা হয়েছিল, যখন উত্তর-পূর্বের অরুণাচলের ভূমিকম্পটি ৩.৭ তীব্রতার ছিল। ভোরে হওয়া ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

ন্যাশনাল সিসমোলজি সেন্টারের মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মহারাষ্ট্রের হিঙ্গোলিতে ১০ কিলোমিটার গভীরে। সকাল ৬.০৮ মিনিটে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৪.৫। ৪ থেকে ৪.৯ মাত্রার ভূমিকম্পকে মৃদু ভূমিকম্প বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে, মহারাষ্ট্রে যে ভূমিকম্প হয়েছিল তা মৃদু তীব্রতার ছিল, তবে এর কারণে এটি অবশ্যই মানুষের মনে ভয় তৈরি করেছে। কম্পন টের পেয়ে ঘর থেকে বেরিয়ে আসেন কয়েকজন।

 

 

সিসমোলজিক্যাল সেন্টারের মতে, ভূমিকম্পের প্রথম কম্পন অরুণাচল প্রদেশে রিপোর্ট করা হয়েছিল। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে কয়েক ঘণ্টার ব্যবধানে দুবার ভূমিকম্প অনুভূত হয়েছে। সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, রাত ১ টা ৪৯ মিনিটে প্রথম কম্পন রেকর্ড করা হয়। রাজ্যের পশ্চিম কামেংয়ে মানুষ ভূমিকম্পের কম্পন অনুভব করেছে। এর কেন্দ্র ছিল ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৩.৭।

একই সময়ে, দুই ঘন্টা পরে, অরুণাচল প্রদেশ আবার ভূমিকম্পে কেঁপে উঠল। সকাল ৩.৪০ মিনিটে আরও একবার ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছে। এই ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৩.৪। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম কামেং। এই ভূমিকম্পের কেন্দ্রস্থলের গভীরতা ছিল ৫ কিলোমিটার। যে ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৩ থেকে ৩.৯ এর মধ্যে থাকে সেগুলি ছোট ভূমিকম্প হিসাবে পরিচিত। এই কারণেই এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Share this article
click me!