Narendra Modi: 'শান্তি ফেরাতে সাহায্য করবে ভারত,' জেলেনস্কিকে আশ্বাস মোদীর

ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক উন্নত হলেও, ইউক্রেনের সঙ্গেও সম্পর্ক বজায় রেখে চলছে ভারত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামানোর চেষ্টা করছে ভারত।

Soumya Gangully | Published : Mar 20, 2024 12:44 PM IST / Updated: Mar 20 2024, 09:48 PM IST

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিনের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁরা ভারত-ইউক্রেনের কূটনৈতিক সম্পর্ক আরও উন্নত করার বিষয়ে আলোচনা করেছেন। ইউক্রেনের নাগরিকদের সঙ্গে ভারতের মানুষের যোগাযোগ বৃদ্ধির উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামানোর জন্য আলোচনা ও কূটনীতির উপর জোর দিচ্ছেন। শান্তিপূর্ণ সমাধানের জন্য ভারত সবরকমভাবে চেষ্টা করবে বলেও আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি জানিয়েছেন, ভারত সবসময় ইউক্রেনের পাশে আছে। ভারতের অবস্থানের প্রশংসা করেছেন জেলেনস্কি। যুদ্ধকালীন পরিস্থিতিতে ভারত যেভাবে ইউক্রেনকে ত্রাণসামগ্রী দিয়ে সাহায্য করেছে, তার জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন জেলেনস্কি। ভারত ও ইউক্রেন যোগাযোগ রেখে চলবে বলেও জানিয়েছেন দুই রাষ্ট্রনেতা।

ইউক্রেনের পাশে ভারত

সোশ্যাল মিডিয়া পোস্টে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সুন্দর আলোচনা হয়েছে। ভারত-ইউক্রেন বোঝাপড়া শক্তিশালী করার বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। শান্তি প্রতিষ্ঠা এবং চলতি সংঘর্ষ দ্রুত থামানোর জন্য সবরকমভাবে সাহায্য করে যাবে ভারত। মানুষের পাশে আছে ভারত। ইউক্রেনের মানুষকে সাহায্য করে যাবে ভারত।’ 

 

 

পুতিনের সঙ্গেও আলোচনা মোদীর

বিবাদমান দুই দেশ রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদী। ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পুতিন। এর জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছেন মোদী। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বললাম। রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ফের নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছি। আমরা একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়েছি। ভারত-রাশিয়ার বিশেষ কৌশলগত বোঝাপড়া বৃদ্ধি করা এবং এই বিশেষ সম্পর্ক আরও গভীর করে তোলার জন্য আগামী বছরগুলিতে আমরা একসঙ্গে কাজ করব।’ ভারত-রাশিয়া সম্পর্ক আরও উন্নত হবে বলে আশা করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

PM Modi: ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত পুতিন, অভিনন্দন প্রধানমন্ত্রী মোদীর

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বাম্পার জয়, ৮৮ শতাংশ ভোট পেয়ে আবার প্রেসিডেন্ট পদে ভ্লাদিমির পুতিন

Putin Modi News: 'মোদীকে দেখে অবাক হয়ে যাই!' হঠাৎ করে ভারতীয় প্রধানমন্ত্রীর বিষয়ে কেন এমন বললেন ভ্লাদিমির পুতিন?

Read more Articles on
Share this article
click me!