Byju's-এর থেকে ৯ হাজার কোটি টাকা দাবি করেছে, এমন অভিযোগ অস্বীকার করেছে সংস্থা

ইডি সূত্রের খবর Byju ২০১১ থেকে ২০২৩ সালের মধ্যে প্রায় ২৮০০০ কোটি টাকা বিদেশ প্রত্যক্ষ বিনিয়োগ বা FDI পেয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 21, 2023 10:11 AM IST / Updated: Nov 21 2023, 04:07 PM IST

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি বিদেশী তহবিল আইন লঙ্ঘনের অভিযোগে বাইজুস ( Byju's)কে একটি নোটিশ জারি করেছে। আর সেই কারণেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট Byju এর থেকে ৯ হাজার কোটি টাকা দিতে বলা হয়েছে। তেমনই জানিয়েছে ইডি সূত্র। কিন্তু ইডি এখনও অবশ্য এই এই বিষয়টা সম্পূর্ণ অস্বীকার করেছে।

ইডি সূত্রের খবর Byju's ২০১১ থেকে ২০২৩ সালের মধ্যে প্রায় ২৮০০০ কোটি টাকা বিদেশ প্রত্যক্ষ বিনিয়োগ বা FDI পেয়েছে। edtech মেজর সূত্র জানিয়েছে বিদেশী সরাসরি নামে একই সময়ে প্রায় ৯৭৫৪ কোটি বিদেশী টাকা বিনিয়োগ করা হয়েছে।

edtech মেজর, তারা অফিসিয়াল এক্স হ্যান্ডেল পোস্ট করে জানিয়েছে, এমন কোনও বিনিয়োগ তারা পায়নি। Byju's স্বার্থহীনভাবে মিডিয়া রিপোর্টগুলিকেও অস্বীকার করেছে, যেখানে সংস্থাটির বিনিয়োগের কথা উল্লেখ করা হয়েছে।

ইডির নোটিশে বলা হয়েছে, এক সময়ে ভারতের সবথেকে মূল্যবান স্টার্ট-আপ সংস্থা ছিল Byju's। Byju's মূল সংস্থা থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট লিমিটেড ২০১১ সালে ইঞ্জিনিয়ার ও শিক্ষক Byju's বরীন্দ্রন ও তাঁর স্ত্রী দিব্যা গোকুলনাথ প্রতিষ্ঠা করেছিলেন। এই সংস্থাটি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অনলাইন শিক্ষার ব্যবস্থা করে। ২০১৫ সালে সংস্থাটি Byju's লার্নিং অ্যাপ চালু করে। এটি শিশুদের একটি একটি বিশেষ গণিত শেখার অ্যাপ। Byju এর দেড় কোটি ব্যবহারকারী। অ্যাপটির জনপ্রিয়তা করোনা মহামারির সময় অচমকাই বৃদ্ধি পায়। সেই সময় যখন স্কুল কলেজ বন্ধ ছিল , তখন পড়াশুনার গুরুত্বপূর্ণ মাধ্যম ছিল Byju's।

Byju's এর দ্রুত বৃদ্ধির কারণে একটি বিশাল অধিগ্রহণ। সংস্থাটি কার্যকারিতা নিয়েও গুরুতর অভিযোগের সম্মুখীন হয়েছে। অভিভাবকরা এডটেক মেজরকে ব্যায়বহুল কোর্স কেনার জন্য বাধ্য করার ও তারপর প্রতিশ্রুতি থেকে পিছিয়ে যাওযারও অভিযোগ করেছে। অন্যদিকে সংস্থাটি তারা কর্মীদের সঙ্গেও খারাপ আচরণ করে বলে অভিযোগ। খরচ কমানোর চেষ্টা প্রচুর কর্মী ছাঁটাই করা হয়েছে। প্রয়োজনে তাদের প্রাপ্য থেকেও বঞ্চিত করা হয়েছে।

 

Share this article
click me!