৮ ঘণ্টা ম্যারাথন জেরা অনিল আম্বানিকে, বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগ ইডির

অনিল আম্বানি সোমবার দক্ষিণ মুম্বইয়ের ফেডারেল এজেন্সির অফিস সকাল ১০টার সময় হাজিরা দেন।বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

 

Saborni Mitra | Published : Jul 3, 2023 4:17 PM IST

রিলায়েন্স এডিএ গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানিকে সোমবার জেরা করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। সেই কারণেই সোমবার তাঁকে দীর্ঘ সময় ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁর বয়ান রেকর্ড হয়েছে বলে ইডি সূত্রের খবর। চলতি সপ্তাহে শিল্পপতি ও তাঁর স্ত্রি টিনা আম্বানিকে এই বিষয়ে আরও জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে। তবে তার দিনক্ষণ এখনও জানা যায়নি।

বছর ৬৪- র অনিল আম্বানি সোমবার দক্ষিণ মুম্বইয়ের ফেডারেল এজেন্সির অফিস সকাল ১০টার সময় হাজিরা দেন। তিনি ইডির অফিস ছেড়ে বেরিয়ে যান সন্ধ্যে ৬টা নাগাদ। প্রায় ৮ ঘণ্টা ধরে ম্যারাথন জেরা করা হয় অনিল আম্বানিকে। তবে আম্বানিরা এখনও এই বিষয়ে কিছু জানাননি। আম্বানির বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের বিভিন্ন ধারার অধীনে মামলা দায়ের করা হয়েছে। একটি নতুন মামলার অংশ হিসেবে আম্বানির বয়ান রেকর্ড করা হয়েছে বলে ইডি সূত্রের খবর।

সূত্রের খবর, আম্বানি দম্পতির বিদেশ কিছু গোপন সম্পত্তি রয়েছে। তাঁরা সেগুলির বিষদ বিবরণ দিচ্ছেন না। আর সেই কারণে তাঁদের বারবার জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ২০২০ সালে ইয়েস ব্যাঙ্কের প্রধান রানা কাপুর ও তার সহযোগীদের বিরুদ্ধে ওঠা আর্থিক তছরুপ মামলায় অনিল আম্বানিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তাদের সঙ্গে অনিলের আর্থিক যোগাযোগ ছিল বলেও ইডি মনে করে। গত বছর অগাস্ট মাসে আয়কর বিভাগ কালো টাকা বিরোধী আইনের অধীনে আম্বানিকে দুটি সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা কোটি কোটি টাকা নিয়ে নোটিশ জারি করেছিল। সূত্রের খবর সুইস ব্যাঙ্কের একটি অ্যাকাউন্টে ৮১৪ কোটা টাকা রয়েছে অনিল আম্বানির নামে। তাঁর বিরুদ্ধে ৪২০ কোটি টাকা কর ফাঁকি দেওয়ার অভিযোগও রয়েছে। বোম্বে হাইকোক্ট মার্চ মাসে এই আইটি শো-কজ নোটিশ ও জরিমানার দাবিতে অন্তর্বতী স্থগিতাদেশ দিয়েছিল।

এর আগেই এই অর্থিক অসঙ্গতি মামলায় একাধিকবার অনিল আম্বানিকে জেরা করেছিল ইডি। জেরা করা হয়েছিল তাঁর স্ত্রী টিনা আম্বানিকেও। যদিও এই বিষয় নিয়ে এখনও পর্যন্ত তারা কিছুই জানায়নি।

আরও পড়ুনঃ

ধর্ষণের শিকার নাবালিকা কুমারী মায়েদের পাশে কেন্দ্র, নির্ভয়া স্কিম চালু করে জানালেন স্মৃতি ইরানি

কেমন আছেন মমতা? বীরভূমের প্রচারে নিজের শারীরিক অবস্থার কথা জানিয়ে বললেন, অপারেশন করাতে হবে

ভাইপো অজিত পাওয়ার থেকে প্রফুল্ল প্যাটেল- NCPর ৪ দলবদলু নেতা EDর নজরে, রইল তার বিস্তারিত তালিকা

 

Share this article
click me!