সারা রাত ধরে অমরনাথে ৪০ যাত্রীর খোঁজে তল্লাশি, স্থগিত যাত্রা

ঘটনার খবর পেয়েই উদ্ধার কাজে হাত লাগায় স্থানীয় উদ্ধারকারী দল। এখনও পর্যন্ত ১৫ হাজার আটকে পড়া তীর্থযাত্রীকে উদ্ধার করা হয়েছে। এদের প্রত্যেককে পঞ্জতারনির নিম্ন বেস ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকে আটকা পড়ার আশঙ্কায় শনিবার বিরতি ছাড়াই তল্লাশি অভিযান চলে।

Parna Sengupta | Published : Jul 10, 2022 8:25 AM IST

শুক্রবার মেঘ ভাঙা বৃষ্টিতে জম্মু ও কাশ্মীরের অমরনাথের পবিত্র গুহা মন্দিরের কাছে আকস্মিক বন্যার পর এখনও নিখোঁজ ৪০ জন। রবিবার সারারাত ধরে তল্লাশি অভিযান চললেও খোঁজ মেলেনি কারোর। এই বন্যায় অন্তত ১৬ জন নিহত এবং আরো ১০৫ জন আহত হয়েছে। ঘটনার খবর পেয়েই উদ্ধার কাজে হাত লাগায় স্থানীয় উদ্ধারকারী দল। এখনও পর্যন্ত ১৫ হাজার আটকে পড়া তীর্থযাত্রীকে উদ্ধার করা হয়েছে। এদের প্রত্যেককে পঞ্জতারনির নিম্ন বেস ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকে আটকা পড়ার আশঙ্কায় শনিবার বিরতি ছাড়াই তল্লাশি অভিযান চলে।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা শনিবার অমরনাথ যাত্রায় জড়িত বিভিন্ন সংস্থার সাথে একটি বৈঠকের সভাপতিত্ব করেছিলেন যেখানে সিদ্ধান্ত নেওয়া হয় যে উদ্ধার অভিযান শেষ না হওয়া পর্যন্ত যাত্রা স্থগিত থাকবে।

এখনও পর্যন্ত যে বিষয়গুলি এই বিপর্যয় সম্পর্কে জানা গিয়েছে, তা হল

১. ভারতীয় সেনাবাহিনী, সিআরপিএফ, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি) এবং এনডিআরএফ, রাজ্য বিপর্যয় প্রতিক্রিয়া বাহিনী এবং পুলিশের একটি যৌথ প্রচেষ্টায় উদ্ধার অভিযান চালানো হচ্ছে। 

২. মেঘ ভাঙা বৃষ্টিতে মারা যাওয়া ১৬ জন তীর্থযাত্রীর মৃতদেহ শ্রীনগরের বিএসএফ কাশ্মীর সদর দফতর থেকে পুলিশ সদর দফতরে স্থানান্তরিত করা হয়েছে। 

৩. ভারতীয় বিমান বাহিনী (IAF) এবং BSF আহত ব্যক্তিদের এবং মৃতদেহগুলিকে এয়ারলিফট করার জন্য ALH ধ্রুব এবং Mi-17 হেলিকপ্টার ব্যবহার করে। IAF-এর Mi-17V5 হেলিকপ্টারগুলি ২১ জন জীবিতকে উদ্ধার করেছে এবং ছয়টি মৃতদেহ ফিরিয়ে এনেছে।

৪. জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা ট্র্যাজেডি থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের সাথে দেখা করতে একটি হাসপাতালে গিয়েছিলেন। তিনি উদ্ধার অভিযানের পর্যালোচনা এবং পরিস্থিতি মূল্যায়নের জন্য একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলির মধ্যে ছিল আকস্মিক বন্যায় ভেসে যাওয়া ট্র্যাক অংশের মেরামত এবং পবিত্র গুহা ও কালামাতা পয়েন্টের উপরে জলাশয়, হ্রদ ইত্যাদির জল ও বিদ্যুৎ সরবরাহের মতো ইউটিলিটিগুলি পুনরুদ্ধার করা।

৫. ন্যাশনাল কনফারেন্স (NC)-এর সভাপতি ফারুক আবদুল্লাহ শনিবার বলেছেন যে দক্ষিণ কাশ্মীর হিমালয়ের অমরনাথ গুহা মন্দিরের কাছাকাছি একটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় কীভাবে তাঁবু ফেলা হয়েছিল, তার তদন্ত করা হোক। সরকারের এই বিষয়টি দেখা উচিত। 

জম্মু ও কাশ্মীরের অমরনাথের গুহা মন্দিরের কাছে একটি ক্লাউড বার্স্টে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। ৫০ জন নিখোঁজ হয়েছেন। ভারতীয় সেনাবাহিনী, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স, স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স এবং পুলিশের দলগুলির সাথে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। চিনার কর্পস কমান্ডার লেফটেন্যান্স জেনারেল এডিএস আউজলা পরিস্থিতি খতিয়ে দেখেতে এলাকায় যান। তিনি কথা বলেন দুর্যোগ কবলিত এলাকার তীর্থযাত্রীদের সঙ্গে। কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমারের সঙ্গেও কথা বলেছেন। কাশ্মীর পুলিশের বেশ কয়েকজন পদস্থ কর্তাও ঘটনাস্থলে রয়েছেন। 

ছাত্রদের ক্লাসে ফেরাতে ব্যর্থ, অভিমানেই কি বেতনের ২৪ লক্ষ টাকা ফেরত দিতে চান বিহারের অধ্যাপক

এবার মহার্ঘ হবে বিদ্যুৎ, কয়লা সংকটের কারণে সাধারণকে গুণতে হবে অতিরিক্ত বিদ্যৎ বিল

জ্যোতি বসু জনপ্রিয় কমিউনিস্ট নেতা, দল না ছেড়েও সমালোচনা করেছিলেন দলীয় সিদ্ধান্তের

Share this article
click me!