ড্রোনের মাধ্যমে গ্রামের মহিলাদের স্বনির্ভর করার চেষ্টা, বড় সিদ্ধান্ত মোদী মন্ত্রিসভার

বৈঠকের পরে সিদ্ধান্তগুলি সম্পর্কে তথ্য দিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা আগামী পাঁচ বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

Parna Sengupta | Published : Nov 29, 2023 10:08 AM IST

বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীতকালীন অধিবেশনের আগে মোদী মন্ত্রিসভার এই বৈঠকে অনেক বড় সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, মন্ত্রিসভার বৈঠকে যখন উত্তরকাশী টানেল দুর্ঘটনা নিয়ে আলোচনা হচ্ছিল, তখন প্রধানমন্ত্রী মোদী আবেগাপ্লুত হয়ে পড়েন।

বৈঠকের পরে সিদ্ধান্তগুলি সম্পর্কে তথ্য দিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা আগামী পাঁচ বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, এই প্রকল্পটি ডিসেম্বরে শেষ হয়েছিল। কিন্তু আজ সরকার ২০২৪ সালের পয়লা জানুয়ারি থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য এটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের ৮১ কোটি মানুষ বিনামূল্যে খাদ্যশস্য পাবেন। প্রধানমন্ত্রী মোদী করোনার সময় দরিদ্রদের সস্তা খাবার সরবরাহ করতে এই প্রকল্প শুরু করেছিলেন। মন্ত্রী বলেছেন যে সরকার এই প্রকল্পে ১১ লক্ষ কোটি টাকারও বেশি ব্যয় করবে।

লক্ষপতি দিদি স্কিমের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের প্রচেষ্টা

এছাড়াও আগামী দুই বছরে মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ১৫ হাজার ড্রোন দেওয়া হবে। তাঁরা ড্রোনের মাধ্যমে ক্ষেতে কীটনাশক স্প্রে করবেন। যাতে তাঁরাও আয় করতে পারে। মোদী সরকার এই প্রকল্পের নাম দিয়েছে লাখপতি দিদি। শুধু তাই নয়, মহিলা পাইলটকে প্রতি মাসে ১৫ হাজার টাকা বেতন দেওয়া হবে। কো-পাইলটকে ১০ হাজার টাকা দেওয়া হবে। এর রক্ষণাবেক্ষণের জন্য আলাদাভাবে ৫ হাজার টাকাও দেওয়া হবে।

সরকার ধর্ষণ এবং পকসো মামলার শুনানির জন্য গঠিত ফাস্ট ট্র্যাক আদালতের ধারাবাহিকতার মেয়াদ বাড়ায় এদিন। এখন এই আদালত ২০২৫-২৬ সাল পর্যন্ত সারা দেশে চলবে। এর জন্য সরকার খরচ করবে ১০ হাজার কোটি টাকারও বেশি।

আদিবাসীদের জন্য জনমানুষ যোজনা চালু

এর সাথে, কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার অর্থ কমিশনের মেয়াদ ও রেফারেন্স কমিটি গঠনের অনুমোদন দিয়েছে। এই কমিটি রাজ্য এবং কেন্দ্রের মধ্যে তহবিলের বন্টন মূল্যায়ন করে। এছাড়াও মন্ত্রিসভা প্রধানমন্ত্রী আদিবাসী ন্যায়বিচার মহা অভিযান প্রকল্পের অনুমোদন দিয়েছে। এই প্রকল্পটি ২৮.১৬ লক্ষ আর্থ-সামাজিকভাবে পিছিয়ে থাকা আদিবাসীদের উপকৃত করবে। নিয়ম পরিবর্তন করে এই প্রকল্পের সুবিধা আদিবাসীদের কাছে বাড়ানো হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!