China Pneumonia News: করোনার পর এবার নিউমোনিয়া, চিন থেকে ভারতে ঢুকে পড়ল আতঙ্কের গ্রাস

নিউমোনিয়ার ভয়ে ইতিমধ্যেই হাই অ্যালার্ট জারি করেছে কর্ণাটক এবং উত্তরাখণ্ড সরকার। ভারতের অন্যান্য রাজ্যেও ব্যাপকভাবে বাড়ছে আশঙ্কা। 

Sahely Sen | Published : Nov 29, 2023 8:47 AM IST

করোনার পর ভারতের প্রতিবেশী চিন দেশ থেকে ছড়াতে শুরু করেছে রহস্যময় নিউমোনিয়া রোগ। শিশুদের মধ্যে শুরু হয়েছে প্রবলভাবে শ্বাসকষ্টজনিত সমস্যা। পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যে, চিন দেশের স্কুলগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানকার হাসপাতালগুলোতে মহামারীর মতো অবস্থা তৈরি হয়েছে, দেখা যাচ্ছে রোগীদের দীর্ঘ সারি। অবস্থা খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। এবিষয়ে আশঙ্কিত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। 


বিশেষজ্ঞরা মনে করছেন যে, এই রোগটি করোনার মতোই ছোঁয়াচে।

চিনের এই রহস্যময় নিউমোনিয়া আতঙ্ক তৈরি করেছে অন্যান্য দেশেও। ভারতও এ ব্যাপারে সম্পূর্ণ সতর্ক রয়েছে। এ বিষয়ে নজর রাখছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। রোগের পরিপ্রেক্ষিতে অনেক রাজ্য পরামর্শও জারি করেছে। হাই অ্যালার্ট জারি করেছে কর্ণাটক এবং উত্তরাখণ্ড সরকার। রাজ্যের স্বাস্থ্য বিভাগ সমস্ত হাসপাতালগুলিকে সতর্ক করা হয়েছে এবং ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

-

কর্ণাটকের স্বাস্থ্য বিভাগ রাজ্যের সমস্ত নাগরিককে মরসুমী ফ্লু থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। মরসুমী ফ্লু সম্পর্কে সরকার বলেছে যে, এটি সাধারণত পাঁচ থেকে সাত দিন স্থায়ী হয়। এটি শিশু, বয়স্ক, গর্ভবতী মহিলা এবং কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের হতে পারে। এর পাশাপাশি সরকারি নির্দেশিকায় এর উপসর্গের কথাও বলা হয়েছে। 

উপসর্গগুলি হল:

জ্বর, সর্দি, অসুস্থ বোধ করা, ক্লান্ত বোধ করা, ক্ষুধা হ্রাস, বমি বমি ভাব, হাঁচি এবং শুকনো কাশি।

কোনও ধরনের সংক্রমণ এড়াতে কী করা উচিৎ এবং কী করা উচিৎ নয় সে বিষয়েও তথ্য উপদেশটিতে দেওয়া আছে।

কাশি বা হাঁচির সময় মুখ ও নাক ঢেকে রাখা, 

ঘন ঘন হাত ধোয়া,

মুখের অপ্রয়োজনীয় স্পর্শ এড়ানো,

জনবহুল স্থানে মাস্ক ব্যবহার করা।

এবিষয়ে রাজস্থানেও জারি করা হয়েছে পরামর্শ, চিনে নিউমোনিয়ার ক্রমবর্ধমান মামলার পরিপ্রেক্ষিতে রাজস্থানের স্বাস্থ্য বিভাগ রাজ্যের সমস্ত জেলা হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলির জন্য পরামর্শ জারি করেছে। চিকিৎসা ও স্বাস্থ্য পরিষেবা অধিদফতরের পরিচালক রাজস্থানের সমস্ত মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল, চিফ মেডিক্যাল অফিসার এবং সমস্ত চিফ মেডিক্যাল অফিসারদের পাশাপাশি বেসরকারী হাসপাতালগুলিকেও সতর্ক থাকতে বলেছেন।

নিউমোনিয়ার দিকে নজরদারি রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকারও।

এর আগে কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ জারি করেছিল। সরকার সমস্ত রাজ্যকে তাদের স্বাস্থ্য পরিষেবা এবং হাসপাতালের প্রস্তুতি এবং রোগের প্রতিক্রিয়া হিসাবে ব্যবস্থা পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি পরামর্শ জারি করে বলেছে যে, বর্তমানে পরিস্থিতি এতটা উদ্বেগজনক নয়, তবুও চিনের পরিস্থিতি বিবেচনায় সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

 

 

Share this article
click me!