মসজিদে লাউডস্পীকার বাজালে শব্দদূষণ হয়, মন্দিরে আরতির সময় হয় না? প্রশ্ন তুলল হাইকোর্ট

বেঞ্চ বলেছে যে আজান দেওয়া মানুষের কণ্ঠ কীভাবে শব্দ দূষণের জন্য গ্রহণযোগ্য ডেসিবেল (শব্দ স্তর) সীমা অতিক্রম করছে তা বোঝা যাচ্ছে না। উল্লেখ্য, হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের এক নেতার তরফে এই আবেদন করা হয়েছে। এ সময় মন্দিরের আরতির কথাও বলা হয়।

Parna Sengupta | Published : Nov 29, 2023 9:35 AM IST

দেশের অনেক রাজ্যে মসজিদে লাউডস্পিকার বাজানো নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। এ নিয়ে অনেক আদালতে মামলাও হয়েছে। এদিকে, একই রকম একটি পিআইএল গুজরাত হাইকোর্টে দায়ের করা হয়েছে। এই জনস্বার্থ মামলায় মসজিদে লাউডস্পিকার লাগানো নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছিল। মঙ্গলবার ২৮ নভেম্বর গুজরাত আদালত এ আবেদন খারিজ করে দেয়। হাইকোর্ট বলেছে, মসজিদে আজানের জন্য লাউডস্পিকার ব্যবহার করলে শব্দ দূষণ হয় না।

গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতি সুনিতা আগরওয়াল এবং বিচারপতি অনিরুধ পি-এর বেঞ্চ আবেদনটিকে সম্পূর্ণ অযৌক্তিক বলে অভিহিত করেছে। বেঞ্চ বলেছে যে আজান দেওয়া মানুষের কণ্ঠ কীভাবে শব্দ দূষণের জন্য গ্রহণযোগ্য ডেসিবেল (শব্দ স্তর) সীমা অতিক্রম করছে তা বোঝা যাচ্ছে না। উল্লেখ্য, হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের এক নেতার তরফে এই আবেদন করা হয়েছে। এ সময় মন্দিরের আরতির কথাও বলা হয়।

Latest Videos

কী বলল আদালত?

মিডিয়া প্রতিবেদন অনুযায়ী, আদালত বলেছে, 'আমরা বুঝতে পারছি না যে কীভাবে সকালে আজান দেওয়া ব্যক্তির কণ্ঠস্বর ডেসিবেল সীমায় পৌঁছে যায় যেখানে বলা যেতে পারে যে এটি শব্দ দূষণ ঘটাচ্ছে। এ কারণে ব্যাপক হারে মানুষের স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে। এই পিটিশনটি দায়ের করেছেন বজরং দলের নেতা শক্তিসিংহ জালা। তাদের দাবি, লাউডস্পিকারের মাধ্যমে আজান বাজানোর ফলে শব্দ দূষণ হয়। এটি মানুষের স্বাস্থ্যকেও প্রভাবিত করে, বিশেষ করে শিশুদের স্বাস্থ্য সবচেয়ে বেশি প্রভাবিত হয়। এতেও মানুষের সমস্যা হয়।

মন্দিরের আরতি নিয়ে প্রশ্ন তোলে আদালত

হাইকোর্ট আবেদনকারীর আইনজীবীকে জিজ্ঞাসা করেন, 'আপনার মন্দিরে সকালের আরতি শুরু হয় ভোর তিনটায় ঢোল-বাজিয়ে। তাহলে এটা কোন ধরনের শব্দ করে না? আপনি কি বলতে পারেন যে কেবল মন্দির প্রাঙ্গণেই ঘণ্টা এবং গঙ্গার আওয়াজ থাকে? এটা কি মন্দিরের বাইরে ছড়িয়ে পড়ে না?' বেঞ্চ বলেছে, এ ধরনের কোনো আবেদনের শুনানি হবে না। এটি এমন কিছু যা বছরের পর বছর ধরে চলছে এবং এটি ৫-১০ মিনিটের জন্য ঘটে। শুনানির সময়, আদালত আরও বলেছিল যে দিনের বিভিন্ন সময়ে আজান হয়। কিন্তু দীর্ঘ সময় ধরে নয়। তাই এই দাবি অযৌক্তিক।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা