রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থেকে পিছনে বিজেপি নেতৃত্বাধীন NDA, নির্বাচন আগামী ৩ সেপ্টেম্বর

আগামী ৩ সেপ্টেম্বর রাজ্যসভার ১২টি শূন্য আসনে নির্বাচনের জন্য সময়সূচী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রাজ্যসভায় শাসক জোট এনডিএ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে, যার ফলে এই নির্বাচন বিজেপির জন্য গুরুত্বপূর্ণ।

Saborni Mitra | Published : Aug 7, 2024 2:07 PM IST

আগামী ৩ সেপ্টেম্বর রাজ্যসভার নির্বাচন। ১২টি শূন্য আসনে নির্বাচনের সময়সূচী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রাজ্যসভায় শাসক জোট এনডিএ সংখ্যাগরিষ্ঠতা হরিয়েছে। সেই কারণে রাজ্যসভা নির্বাচন শাসক দল বিজেপির কাছে খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচন কমিশনের সূচি অনুযায়ী ২২ অগাস্ট মনোনয়ন যাচাই ও বাছাই করা হবে। তার আগের দিন অর্থাৎ ২১ অগাস্ট নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে।

আসাম, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং ত্রিপুরার সঙ্গে বিহার, হরিয়ানা, রাজস্থান, তেলেঙ্গানা এবং ওড়িশায় হবে রাজ্যসভার নির্বাচন। বিহার, হরিয়ানা, রাজস্থান, তেলেঙ্গানা এবং ওড়িশায় প্রার্থী পদ প্রত্যাহারের শেষ সময় ২৭ অগাস্ট। ২৬ অগাস্ট প্রার্থীপদ প্রত্যাহার করা হবে আসাম, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং ত্রিপুরায়। ৩ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোট গ্রহণ হবে। বিকেল ৫টা ভোট গণনা শুরু হবে। রাজ্যসভায় অসম ও বিহারে দুটি শূন্যপদ রয়েছে। হরিয়ানা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, ত্রিপুরা, তেলেঙ্গানা এবং ওড়িশায় একটি করে আসন রয়েছে। ময়ূরভঞ্জের কুদুমি উপজাতির প্রতিনিধিত্বকারী মমতা মোহন্ত বুধবার বিজেডি এবং রাজ্যসভা উভয় থেকে পদত্যাগ করেছেন।

Latest Videos

অন্যদিকে শনিবারই রাজ্যসভায় বিজেপির সংখ্যা কমে গেছে। কারণ মনোনীত সদস্য রাকেশ সিনহা, রাম শাকাল, সোনাল মানসিংহ এবং মহেশ জেঠমালানি তাদের মেয়াদ শেষ করেছেন। ক্ষমতাসীন দলের সুপারিশে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁদের নিয়োগ করেন। পরবর্তীকালে নরেন্দ্র মোদীর সরকারের সঙ্গে জোট বাঁধেন। চার সদস্য বিদায় নেওয়ায় বিজেপি রাজ্যসভার সাংসদ ৮৬ । আর এনডিএ জোটের সদস্য ১০১। ২৪৫ আসনের রাজ্য়সভায় সংখ্যগরিষ্ঠতা পাওয়ার ম্যাজিক ফিগার ১১৩।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ