মোদীর হাত ধরে এনার্জি উইকের উদ্বোধন, প্রধানমন্ত্রীর নির্দেশে ইথানল মেশানো পেট্রলের সরবরাহ ১১টি রাজ্যে

সবুজ শক্তির ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান অগ্রগতি প্রদর্শনের লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। ৩৪টি দেশের মন্ত্রী ও রাষ্ট্রপ্রধানরা এই কর্মসূচিতে অংশ নেবেন।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 6:49 AM IST

সোমবার বেঙ্গালুরুতে ভারত শক্তি সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর সাথেই ২০ শতাংশ ইথানল যুক্ত পেট্রোল (ফুয়েল E20) চালু করবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী সৌর ও প্রচলিত শক্তি দ্বারা চালিত রান্নার ব্যবস্থাও উন্মোচন করবেন। এক মাসের মধ্যে এটি কর্ণাটকে প্রধানমন্ত্রীর তৃতীয় সফর, যেখানে এই বছরের শেষের দিকে বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

উল্লেখ্য, সবুজ শক্তির ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান অগ্রগতি প্রদর্শনের লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। ৩৪টি দেশের মন্ত্রী ও রাষ্ট্রপ্রধানরা এই কর্মসূচিতে অংশ নেবেন। এটি ভারতের শক্তি ভবিষ্যতের চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে আলোচনা করতে ৩০ হাজারেরও বেশি প্রতিনিধি, ১০০০ প্রদর্শক এবং ৫০০ জন বক্তাকে একত্রিত করবে।

৬ থেকে ৮ ফেব্রুয়ারি এ অনুষ্ঠানের আয়োজন করা হবে

ইন্ডিয়া এনার্জি উইক ২০২৩ ৬ থেকে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি ইন্ডিয়া এনার্জি উইকে অংশ নিতে আজ বেঙ্গালুরু যাবেন এবং পরে বড় উন্নয়ন কাজ শুরু করতে এবং বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে তুমাকুরুতে যাবেন।

 

সে কারণেই অনুষ্ঠানটি গুরুত্বপূর্ণ

অনুষ্ঠানটি পরিবেশ রক্ষাকারী চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে আলোচনা করার জন্য প্রচলিত এবং অপ্রচলিত শক্তি শিল্প, সরকার এবং একাডেমিয়ার নেতাদের একত্রিত করবে। ইভেন্ট চলাকালীন প্রধানমন্ত্রী বৈশ্বিক তেল ও গ্যাসের প্রধান নির্বাহীদের সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নেবেন। তিনি সবুজ শক্তির ক্ষেত্রে বেশ কিছু উদ্যোগও চালু করবেন।

গ্রিন মোবিলিটি র‌্যালির পতাকাও উড়িয়ে দেবেন প্রধানমন্ত্রী মোদি। র‌্যালিটি সবুজ শক্তির উৎস চলমান যানবাহনের অংশগ্রহণের সাক্ষী হবে এবং সবুজ জ্বালানীর জন্য জনসচেতনতা তৈরিতে সহায়তা করবে। প্রধানমন্ত্রী ইন্ডিয়ান অয়েলের 'আনবোতল' উদ্যোগের অধীনে ইউনিফর্মও চালু করবেন। ব্যাখ্যা করুন যে একক-ব্যবহারের প্লাস্টিককে ফেজ করার জন্য, ইন্ডিয়ান অয়েল এলপিজি ডেলিভারি কর্মীদের জন্য পুনর্ব্যবহৃত পলিয়েস্টার (RPET) এবং সুতির ইউনিফর্ম গ্রহণ করেছে। এই ইউনিফর্মের প্রতিটি সেট প্রায় ২৮টি পুনর্ব্যবহৃত বোতল দিয়ে তৈরি।

Share this article
click me!