আজ সুপ্রিম কোর্টে শপথ নেবেন ৫ জন নতুন বিচারপতি, আদৌ কি কমবে অমীমাংসিত মামলার সংখ্যা, উঠছে প্রশ্ন

সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩২। ১৩ ডিসেম্বর, ২০১২-এ সুপ্রিম কোর্টের ছয় সদস্যের কলেজিয়াম এই পাঁচ বিচারপতির নাম সুপারিশ করেছিল।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 4:38 AM IST

সুপ্রিম কোর্ট কলেজিয়ামের সুপারিশ করা পাঁচ বিচারপতির নাম অনুমোদন করেছে কেন্দ্রীয় সরকার। অনুমোদনের পর রাষ্ট্রপতি ভবন থেকে তার নিয়োগের লাইসেন্সও জারি করা হয়েছে এবং এখন সোমবার শপথ গ্রহণের প্রক্রিয়া সম্পন্ন হবে। পাঁচ নতুন বিচারপতি বিচারপতি পঙ্কজ মিত্তল, বিচারপতি সঞ্জয় করোল, বিচারপতি পিভি সঞ্জয় কুমার, বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহ এবং বিচারপতি মনোজ মিশ্র সোমবার প্রধান বিচারপতি বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেবেন৷

এর ফলে সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩২। ১৩ ডিসেম্বর, ২০১২-এ সুপ্রিম কোর্টের ছয় সদস্যের কলেজিয়াম এই পাঁচ বিচারপতির নাম সুপারিশ করেছিল। কলেজিয়াম আরও দুই বিচারপতির নাম সুপারিশ করেছে। তার নিয়োগের পর সুপ্রিম কোর্টে ৩৪ জন বিচারপতি থাকবেন, যা এর পূর্ণ ক্ষমতা বলে ধরা হয়।

বিচারপতি পঙ্কজ মিত্তল: এলাহাবাদ হাইকোর্ট থেকে আইনি অনুশীলন শুরু করেন

১৯৬১ সালের ১৭ জুন জন্মগ্রহণ করা বিচারপতি পঙ্কজ মিঠল, মিরাটের বাসিন্দা, জ্যেষ্ঠতায় এক নম্বরে রয়েছেন। ১৯৮২ সালে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক করার পর, তিনি ১৯৮৫ সালে মিরাট কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। একই বছর, উত্তরপ্রদেশ বার কাউন্সিলের সাথে নিবন্ধন করার পরে, তিনি এলাহাবাদ হাইকোর্টেও অনুশীলন শুরু করেন।

বিচারপতি করোল: হিমাচল প্রদেশের মূল হাইকোর্ট, পাটনাতে প্রধান বিচারপতি ছিলেন

জ্যেষ্ঠতার দিক থেকে দ্বিতীয় হলেন বিচারপতি সঞ্জয় করোল, যার মূল হাইকোর্ট হল হিমাচল প্রদেশ৷ সুপ্রিম কোর্টে বিচারক নিযুক্ত হওয়ার সময় তিনি পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। হিমাচল প্রদেশে ২৩শে আগস্ট, ১৯৬১ সালে জন্মগ্রহণকারী বিচারপতি করোল সিমলার সেন্ট এডওয়ার্ড স্কুল এবং সিমলার সরকারি ডিগ্রি কলেজে শিক্ষাগ্রহণ করেন।

বিচারপতি সঞ্জয় কুমার: ১৯৮৮ সালে অন্ধ্র প্রদেশ হাইকোর্টে আইনি অনুশীলন শুরু করেন

বিচারপতি পিভি সঞ্জয় কুমার মূলত তেলেঙ্গানা হাইকোর্টের। ১৪ আগস্ট, ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন, বিচারপতি কুমার হায়দ্রাবাদের নিজাম কলেজ থেকে স্নাতক হওয়ার পর ১৯৮৮ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে আইন ডিগ্রি অর্জন করেন। এরপরই তিনি অন্ধ্রপ্রদেশ হাইকোর্টে প্র্যাকটিস শুরু করেন। ২০০৮ সালে, তিনি অন্ধ্র প্রদেশ হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হন।

বিচারপতি এ আমানুল্লাহ: ১৯৯১ সালে পাটনা হাইকোর্টে আইন অনুশীলন শুরু করেন

১১ মে, ১৯৬৩ সালে জন্মগ্রহণকারী বিচারপতি এ আমানুল্লাহ পাটনা হাইকোর্টের অন্তর্গত। বিহার স্টেট বার কাউন্সিলে নিবন্ধন করার পর তিনি ১৯৯১ সালে পাটনা হাইকোর্টে অনুশীলন শুরু করেন। ২০শে জুন, ২০১১-এ পাটনা হাইকোর্টের বিচারক হিসাবে উন্নীত হওয়ার আগ পর্যন্ত তিনি একই হাইকোর্টে সরকারী প্লিডার ছিলেন। ১০ অক্টোবর, ২০২১-এ, তাকে অন্ধ্র প্রদেশ হাইকোর্টে বদলি করা হয়।

বিচারপতি মনোজ মিশ্র: ২০১১ সালে এলাহাবাদ হাইকোর্টের অতিরিক্ত বিচারক

সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া পাঁচ বিচারপতির মধ্যে ক্রমানুসারে বিচারপতি মনোজ মিশ্র পঞ্চম স্থানে রয়েছেন। দোসরা জুন, ১৯৬৫ সালে জন্ম নেওয়া বিচারপতি মিশ্র ১৯৮৮ সালে এলাহাবাদ হাইকোর্ট থেকে তার অনুশীলন শুরু করেন। ২১ নভেম্বর ২০১১-এ, তাকে এলাহাবাদ হাইকোর্টে অতিরিক্ত বিচারক করা হয়। তিনি ৬ আগস্ট, ২০১৩ এ স্থায়ী বিচারক হন।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু এই ধারণাকে সমর্থন করেছেন যে রাজনৈতিক দলগুলির সাথে যুক্ত আইনজীবীরা বিচারক হতে পারেন। সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিজেপি-সংশ্লিষ্ট আইনজীবী ভিক্টোরিয়া গৌরীকে মাদ্রাজ হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগের সুপারিশ করার পর এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

রবিবার রিজিজু সুপ্রিম কোর্টের আইনজীবী এবং প্রাক্তন রাজ্যপাল স্বরাজ কৌশলের একটি পোস্ট রিটুইট করেছেন। কৌশল তার টুইটে লিখেছেন, এর আগেও সংসদ সদস্যদের হাইকোর্টের বিচারপতি করা হয়েছে। বিচারপতি কে এস হেগড়ে এবং বিচারপতি বাহারুল ইসলাম কংগ্রেস সাংসদ ছিলেন যখন তারা হাইকোর্টে বিচারপতি নিযুক্ত হন। বিচারপতি ভি আর কৃষ্ণ আইয়ার যখন বিচারক হন, তখন তিনি কেরালার ক্যাবিনেট মন্ত্রী ছিলেন।

Share this article
click me!