মানিক-পুত্র সৌভিকের ব্যাঙ্কে কীভাবে এল কোটি কোটি টাকা? জেরা করার আগেই ‘নিখোঁজ’ বিধায়কের স্ত্রী ও ছেলে

বিধায়কের স্ত্রী পুত্রের সাথে কোনও যোগাযোগ করতে পারেননি তদন্তকারীরা। তাঁদের যাদবপুরের দু’টি বাড়ির দরজায় তালা দেওয়া রয়েছে। 

Sahely Sen | Published : Nov 17, 2022 8:15 AM IST / Updated: Nov 17 2022, 02:32 PM IST

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ-দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা পলাশীপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। এই গ্রেফতারির আগে তাঁর বিরুদ্ধে তদন্তকারীদের অভিযোগ ছিল যে, তিনি নাকি ‘নিখোঁজ’ হয়ে রয়েছেন। তারপর তাঁর গ্রেফতারির পর মামলার মোড় ঘুরে গিয়ে অন্য দিকে। তাঁর ও তাঁর পরিবারের সদস্যদের প্রত্যেকের সম্পত্তির ওপর কড়া নজর রেখেছেন গোয়েন্দারা। এই পরিস্থিতিতে এবার তাঁর স্ত্রী পুত্রও ‘উধাও’ হয়ে গিয়েছেন বলে ইডি সূত্রে খবর।

জানা গেছে, বিধায়কের স্ত্রী পুত্রের সাথে কোনও যোগাযোগ করতে পারেননি তদন্তকারীরা। তাঁদের যাদবপুরের দু’টি বাড়ির দরজায় তালা দেওয়া রয়েছে। নাকাশিপাড়ার বাড়িতেও স্ত্রী পুত্রের কোনও খোঁজ পাওয়া যায়নি। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের চোখে ‘নিখোঁজ’ থাকাকালীন মানিক যেমন নিজের যাদবপুরের বাড়ির বারান্দা থেকে হাত নেড়ে দেখিয়েছিলেন যে তিনি সকলের চোখের সামনেই রয়েছেন, সেরকমভাবেই তাঁর স্ত্রী-পুত্রকে অবশ্য সম্প্রতি এমন কোনও কাণ্ড করতে দেখা যায়নি।

টেট নিয়োগে দুর্নীতি মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি তথা তৃণমূলের বিধায়ক মানিক ভট্টাচার্য বর্তমানে জেল হেফাজতে রয়েছেন । তাঁর সম্পত্তি বা দুর্নীতির কাজ সম্পর্কে আরও সবিস্তারে জানতে এবং নথিপত্র উদ্ধার করতে তাঁর স্ত্রী এবং ছেলেকে খুঁজে বের করতে বারবার বিভিন্ন জায়গায় হানা দিচ্ছেন ইডি কর্তারা। সূত্রের খবর, মানিকের ছেলে সৌভিক ভট্টাচার্যকে একাধিকবার তলব করা হলেও তিনি কিছুতেই ইডি-র মুখোমুখি হচ্ছেন না। এমনকি বিধায়কের স্ত্রী শতরূপা ভট্টাচার্যকেও কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে ইডি-র অভিযোগ। 

সৌভিকের ২টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের একটিতে ২ কোটি ৬৪ লক্ষ এবং অন্যটিতে ২ কোটি ৪৭ লক্ষ টাকা পাওয়া গেছে। বেসরকারি বিএড ও ডিএলএড কলেজ এবং তাদের সংগঠন অল বেঙ্গল টিচার্স ট্রেনিং অ্যাচিভার্স অ্যাসোসিয়েশনের নামে রেজিস্টার্ড ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি ওই টাকা সৌভিকের ২ টি সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়েছে। এই বিপুল পরিমাণ টাকার বিষয়ে তদন্তকারীরা তাঁকে জেরা করতে চান বলে জানা গেছে। কিন্তু, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দাবি, মানিকের ফ্ল্যাট ও বাড়িতে গিয়ে দেখা গেছে যে দুটিই তালাবন্দি অবস্থায় রয়েছে।

সৌভিক ভট্টাচার্য তদন্তে অসহযোগিতা করছেন, এই অভিযোগে ইতিমধ্যে আদালতে নালিশ জানিয়েছে তদন্তকারী দল। প্রত্যেকবার তলব করা সত্ত্বেও সৌভিক হাজিরা দিচ্ছেন না বলে তদন্তকারীদের অভিযোগ। স্ত্রী শতরূপাকেও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে তাঁর বিরুদ্ধে উঠেছে তদন্তে সহযোগিতা না করার অভিযোগ।


আরও পড়ুন-
অটোয় ওঠার পর থেকেই গায়ে হাত দিতে থাকেন চালক, বাঁচার জন্য অন্য গাড়ির সামনেই ঝাঁপ নাবালিকার
তৃণমূল সাংসদের গাড়ির সামনে আচমকাই ছুটে এসেছিল ছোট্ট হাসিম, ৩ ঘণ্টা চিকিৎসার পরেও প্রাণ বাঁচল না তার
একই দিনে ভূমিকম্পে কাঁপল অরুণাচল ও হিমাচল প্রদেশ! দিল্লি, পঞ্জাব, মহারাষ্ট্রের পর ফের আশঙ্কায় ভারতের অন্যান্য রাজ্য

Share this article
click me!