'অন্তবর্তী বাজেট অমৃত কালের সূচনা করেছে', নির্মালার বাজেটের প্রশংসায় পঞ্চমুখ রাজীব চন্দ্রশেখর

রাজীব চন্দ্রশেখর গত এক দশকে অর্জিত উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরেন। বলেছেন, একটি শক্তিশালী ভিত্তি স্থাপনের জন্য প্রযুক্তির ব্যবহার।

 

Saborni Mitra | Published : Feb 1, 2024 2:19 PM IST

বৃহস্পতিবার কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা অন্তর্বর্তী বাজেটের প্রশংসা করেছেন। 'সাবকা সাথ, সবকা বিকাশ, এবং সবকা বিশ্বাস'-এর পথনির্দেশক নীতির সঙ্গে 'অমৃত কাল' যুগের সূচনা করার জন্য নরেন্দ্র মোদী সরকারের প্রশংসা। রাজীব চন্দ্রশেখর বলেছেন, এই মতাদর্শটি কেবল একটি স্লোগান নয় বরং একটি রূপান্তরমূলক শাসন পদ্ধতি যা গুণগত এবং পরিমাণগতভাবে ভারত এবং এর অর্থনীতিকে পুনর্নির্মাণ করেছে।

রাজীব চন্দ্রশেখর গত এক দশকে অর্জিত উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরেন। বলেছেন, একটি শক্তিশালী ভিত্তি স্থাপনের জন্য প্রযুক্তির ব্যবহার। ২০১৪ সালে 'ভঙ্গুর পাঁচ' অর্থনীতির একটির মর্যাদা থেকে উত্তরণ করে ভারত শীর্ষ ৫ নম্বর অর্থনীতির দেশের মধ্যে উঠে এসেছে।

ভারত বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতির দেশ বলেও উল্লেখ করেন রাজীব চন্দ্রশেখর। বলেন যে নারী, কৃষক, তরুণ ভারতীয় এবং দরিদ্র সহ ভারতের মূল স্তম্ভের ক্ষমতায়নের উপর ফোকাস একটি 'ভিক্ষিত ভারত ২০৪৭' বাস্তবায়নের দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। একটি মিশন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মূল উদ্যোগ বলেও দাবি করেছেন তিনি।

ভারত যখন কাঠামোগত রূপান্তরের এক দশক উদযাপন করছে, রাজীব চন্দ্রশেখর অদূর ভবিষ্যতে একটি উন্নত জাতি হয়ে ওঠার দিকে তার গতিপথ অব্যাহত রাখার জন্য দেশের ক্ষমতার প্রতি আস্থা প্রকাশ করেছেন। তিনি এই অগ্রগতির জন্য 'সবকা প্রয়াস' এবং একটি ভবিষ্যত শাসন মডেলের সম্মিলিত প্রচেষ্টাকে দায়ী করেছেন।

একটি বিস্তৃত এবং দূরদর্শী ভাষণে, অর্থমন্ত্রী ভারতের সম্মিলিত আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন, তার বর্তমান অর্জনগুলিতে দেশের গর্ব এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য তার আশাবাদী দৃষ্টিভঙ্গির উপর জোর দিয়েছেন। সরকারের জন্য একটি দুর্দান্ত আদেশের প্রত্যাশা করে, সীতারামন উল্লেখযোগ্য উদ্যোগগুলির রূপরেখা দিয়েছেন যা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আশা করা হচ্ছে।

নির্মলা সীতারমন সর্বব্যাপী, সব এলাকায় উন্নয়নের প্রতি মোদী সরকারের অটল আস্থা ও প্রতিশ্রুতির কথা এদিন বাজেটে উল্লেখ করেছিলেন। সেই পথ ধরেই রাজীব চন্দ্রশেখর ২০২৪ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশে রূপান্তরিত করার জন্য সরকারের কঠোর প্রচেষ্টার উপর জোর দেন, শক্তিশালী জনসমর্থনের আশা প্রকাশ করেন।

Read more Articles on
Share this article
click me!