'প্রতি ১৬ মিনিটে দেশে একটি ধর্ষণের মামলা হয়'- জানেন কি ভয়ানক তথ্য জানাচ্ছে লেটেস্ট এনসিআরবি রিপোর্ট?

'আর কতবার? কতবার লালসার শিকার হবে মেয়েরা? কেন দোষীদের শাস্তি দেওয়ার বদলে লুকানোর ঘটনাই বেশিরভাগ সময় উঠে আসে? আর নয়- আর মেয়েদের উপর কোনও নির্যাতন নয়, গর্জে উঠুক বাংলা-তথা দেশের মেয়েরা- আমাদের ন্যায় বিচার চাই'-

 

deblina dey | Published : Aug 17, 2024 6:51 AM IST

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনা ভারত-জুড়ে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে। এই ঘটনায় বিধ্বস্ত জুনিয়র ডাক্তাররা অপরাধীদের বিরুদ্ধে দ্রুত ও কঠোর ব্যবস্থা নেওয়ার দাবিতে কাজ বন্ধ করে বিক্ষোভ জানাচ্ছে। 'আর কতবার? কতবার লালসার শিকার হবে মেয়েরা? কেন দোষীদের শাস্তি দেওয়ার বদলে লুকানোর ঘটনাই বেশিরভাগ সময় উঠে আসে? আর নয়- আর মেয়েদের উপর কোনও নির্যাতন নয়, গর্জে উঠুক বাংলা-তথা দেশের মেয়েরা- আমাদের ন্যায় বিচার চাই'-

৩১ বছর বয়সী চিকিৎসক-কে ৯ অগাষ্ট আরজিকর হাসপাতালের সেমিনার হলের মধ্যে অর্ধ-নগ্ন অবস্থায় পাওয়া যায়। অপরাধের ভয়াবহ প্রকৃতি ন্যায়বিচারের দাবীকে তীব্র করেছে এবং কর্তৃপক্ষকে অবিলম্বে তদন্ত শুরু করতে বাধ্য করেছে। প্রাথমিক ময়নাতদন্তের রিপোর্ট বলছে, খুনের আগে নির্যাতিতাকে যৌন হয়রানি করা হয়েছিল একাধিকবার।

Latest Videos

ব্যাপক ক্ষোভ ও প্রতিবাদের জবাবে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ মামলাটি সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)-এর কাছে হস্তান্তর করেছে। সারা দেশে কর্মক্ষেত্রে নারীদের জন্য বর্ধিত নিরাপত্তা ব্যবস্থার জন্য ক্রমবর্ধমান চাহিদার মধ্যে এই পদক্ষেপটি এসেছে। দিল্লিতে ২৩ বছর বয়সী যুবতীর ২০১২ সালের গণধর্ষণ এবং হত্যার পরে উল্লেখযোগ্য আইনি সংস্কার করা সত্ত্বেও, যা সরকারকে যৌন অপরাধের জন্য কঠোর শাস্তি প্রবর্তন করতে প্ররোচিত করেছিল, বাস্তবতা এখনও ভয়াবহ। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) এর একটি সাম্প্রতিক প্রতিবেদন ভারতে নারীর বিরুদ্ধে ক্রমাগত অপরাধের একটি ভয়াবহ চিত্র তুলে ধরেছে।

একটি সরকারী প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালে গড়ে দেশে প্রতি ১৫ মিনিটে একজন মহিলা ধর্ষণের রিপোর্ট করেছেন। ২০২২ সালে, সবচেয়ে সাম্প্রতিক বছর যার জন্য তথ্য পাওয়া যায়, ৩১,০০০ টিরও বেশি ধর্ষণের খবর পাওয়া গিয়েছে। এই পরিসংখ্যানগুলি ১২ বছরের কম বয়সী মেয়েরাও অত্যাচারিত। এই ক্ষেত্রে ন্যূনতম ১০ বছরের সাজা, যাবজ্জীবন কারাদণ্ড বা এমনকি মৃত্যুদণ্ড সহ কঠোর আইন প্রবর্তন সত্ত্বেও এই গুরুতর সমস্যাটির স্থায়ী কোনও সমাধান হয়নি।

সিনিয়র ফৌজদারি আইনজীবী রেবেকা এম জন, যিনি অসংখ্য ধর্ষণ থেকে বেঁচে যাওয়া নির্যাতিতাদের প্রতিনিধিত্ব করেছেন, বিশ্বাস করেন যে সামঞ্জস্যপূর্ণ আইন প্রয়োগের অভাব এবং দুর্বল প্রশাসন এই সমস্যাটি বৃদ্ধির জন্য দায়ী। "আইনের কোনও ধারাবাহিক প্রয়োগ নেই, এবং আইনের ভয়ের অনুপস্থিতির সুবিধা নিয়ে কিছু ধর্ষক বিশ্বাস করে যে তারা ন্যায়বিচার থেকে পালাতে পারে," তিনি রয়টার্সে বলেন।

এনসিআরবি ডেটা অনুসারে, ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত হওয়ার হার কম রয়েছে, ২৭ শতাংশ থেকে ২৮ শতাংশের মধ্যে। এটি গুরুতর অপরাধের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন হার, যার মধ্যে খুন, অপহরণ, দাঙ্গা এবং গুরুতর আঘাত করাও অন্তর্ভুক্ত। জন রয়টার্সে উল্লেখ করেছেন যে কিছু বিচারক কঠোর সাজা প্রবর্তনের পর থেকে দোষী সাব্যস্ত করতে আরও দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছেন। "যদি একজন বিচারক মনে করেন যে সন্দেহ আছে এবং প্রমাণগুলি সম্পূর্ণরূপে বিচারিক যাচাইয়ের সঙ্গে দাঁড়ায় না, তাহলে তাকে খালাস দিতে বাধ্য করা হতে পারে, বিশেষ করে যখন শাস্তির বিকল্পগুলি এত গুরুতর হয়," তিনি ব্যাখ্যা করেছিলেন।

২০১২ সাল থেকে প্রধান কেস বেশ কিছু উচ্চ প্রচারিত মামলা নারীর প্রতি সহিংসতার বিষয়টিকে জাতীয় স্পটলাইটে রেখেছে। ২০১৮ সালে, মধ্য ভারতে একটি শিশুকন্যাকে ধর্ষণ ও হত্যার জন্য গ্রেপ্তারের মাত্র তিন সপ্তাহ পরে একজন ২৬ বছর বয়সী একজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। ২০১৯ সালে, হায়দ্রাবাদে পুলিশ অফিসাররা ২৭ বছর বয়সী একজন পশুচিকিত্সককে ধর্ষণ ও হত্যা করার সন্দেহভাজন চারজনকে গুলি করে হত্যা করেছিল। সন্দেহভাজনরা, যারা পুলিশ হেফাজতে ছিল, তারা সহকারী অফিসারদের অস্ত্র বাজেয়াপ্ত করার চেষ্টা করার পরে অপরাধের দৃশ্যের কাছে নিহত হয়েছিল। উত্তর প্রদেশের হাতরাস জেলায় ২০২০ সালের গণধর্ষণ এবং পরবর্তীকালে ১৯ বছর বয়সী মেয়ের ধর্ষণও দেশব্যাপী প্রতিবাদ এবং ন্যায়বিচারের জন্য বিক্ষোভ জানায়।

এই মামলাগুলি, অন্যদের মধ্যে, যৌন সহিংসতা মোকাবেলায় এবং ভারত জুড়ে মহিলাদের সুরক্ষা এবং মর্যাদা নিশ্চিত করার জন্য একটানা প্রচেষ্টার জরুরি বা প্রয়োজনের উপর জোর দেওয়া প্রয়োজন।

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today