জম্মু ও কাশ্মীরে ১০ বছর পর ভোট, হরিয়ানার সঙ্গে একই দিনে নির্ঘণ্ট ঘোষণা নির্বাচন কমিশনের

ভারতের নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানার বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। জম্মু ও কাশ্মীরে তিন দফায় এবং হরিয়ানায় এক দফায় ভোটগ্রহণ হবে।

Saborni Mitra | Published : Aug 16, 2024 11:31 AM IST

ভারতের নির্বাচন কমিশন (ECI) হরিয়ানা, জম্মু ও কাশ্মীরের নির্বাচনের সূচি ঘোষণা করেছে। প্রায় ১০ বছর বাদে বিধানসভা নির্বাচন হবে জম্মু ও কাশ্মীরে। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা হারিয়েছে। সেই সময়ই রাজ্যের তকমাও হারিয়েছে। জম্মু ও কাশ্মীর সেই সময় রাজ্যের তকমাও হারিয়েছে।

নির্বাচন কমিশনার রাজীব কুমার ঘোষণা করেছেন জম্মু ও কাশ্মীরের ৯০টি বিধানসভা আসনে তিনটি ভাট গ্রহণ হবে। প্রথম দফা ১৮ সেপ্টেম্বর, দ্বিতীয় দফা ২৫ সেপ্টেম্বর ও তৃতীয় দফা ১ অক্টোবর। হরিয়ানায় ৯০ টি বিধানসভা আসনে ভোট গ্রহণ হবে ১ অক্টোবর। একটি দফায় ভোট গ্রহণ। নির্বাচনের ফল প্রকাশ হবে ৩০ সেপ্টেম্বর।

Latest Videos

জম্মু ও কাশ্মীর ৯০টি কেন্দ্রের ৮৭.০৯ লক্ষ ভোটার রয়েছে। যারমধ্যে মহিলা ভোটার ৪২.৬ লক্ষ। ভোট কেন্দ্র ১১৮৩৮। কড়া নিরাপত্তায় ভোট গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন। কমিশন জানিয়েছে, জম্মু ও কাশ্মীর ও হরিয়ানার ভোটার তালিকা ২০ ও ২৭ অগাস্টের মধ্যে চূড়ান্ত করা হবে।

যদিও আগে মনে করা হচ্ছে কাশ্মীর, হরিয়ানার সঙ্গে ঝড়খণ্ড, মহারাষ্ট্রের ভোটের দিন একসঙ্গে ঘোষণা করবে কমিশন। কিন্তু কা্শ্মীর ও হরিয়ানা ছাড়া বাকি দুই রাজ্যের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে কমিশন। এদিন নির্ঘন্ট প্রকাশ করে জম্মু ও কাশ্মীরে শান্তিপূর্ণ ভোট গ্রহণ হবে বলেও আশা প্রকাশ করেছেন রাজীব কুমার। তিনি বলেন যেভাবে গত লোকসভায় কাশ্মীরের মানুষ গণতন্ত্রকে বেছে নিয়েছে তাতে বুলেটের বিরুদ্ধে ব্যালটের জয় হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors