চিনের প্রতিটা ষড়যন্ত্র বানচাল করতে মাস্টারপ্ল্যান! লাদাখে কী ঘটাতে চলেছে মোদী সরকার

এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে ২১৮ কোটি টাকার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এর নেতৃত্বে রয়েছেন বিআরও মহিলা অফিসারদের একটি দল।

Parna Sengupta | Published : Apr 15, 2024 7:11 AM IST

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি-এতে অচলাবস্থার মধ্যে, ভারত দ্রুত নায়োমা এয়ারবেসের কাজ চালিয়ে যাচ্ছে। নয়াদিল্লি সূত্রে খবর এই কাজটি অক্টোবর মাসের মধ্যে শেষ হবে। চিনের পদক্ষেপের জবাব দিতে প্রস্তুত ভারত। এই বিমানঘাঁটির কাজ দ্রুত শেষ করতে দিনরাত কাজ চলছে।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে ২১৮ কোটি টাকার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এর নেতৃত্বে রয়েছেন বিআরও মহিলা অফিসারদের একটি দল। রাজনাথ সিং সেই সময় বলেছিলেন যে নায়োমা বিমানঘাঁটি সশস্ত্র বাহিনীর জন্য একটি "গেম-চেঞ্জার" হিসেবে প্রমাণিত হবে।

নায়োমা এয়ারবেসের বিশেষত্ব কী?

২০২৩ সালের সেপ্টেম্বরে BRO প্রধানের দায়িত্ব গ্রহণ করা শ্রীনিবাসন বলেছেন যে নায়োমা এয়ারবেসের কাজ আগামী বছরের শেষের দিকে প্রস্তুত হবে। এই এয়ারবেসে পরিকাঠামো, এয়ার ট্রাফিক কন্ট্রোল বিল্ডিং সহ হ্যাঙ্গার এবং হার্ড ল্যান্ডিং (যানবাহন এবং বিমানের পার্কিংয়ের জন্য শক্ত ভূমি অঞ্চল) এর মতো সুবিধা থাকবে। তিনি বলেন, "এটি লাদাখ সেক্টরে BRO-এর হাতে তৈরি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির মধ্যে একটি। এলএসি থেকে মাত্র ২৩ কিলোমিটার দূরে ১৩,৭০০ ফুট উচ্চতায় চলা এই প্রকল্পটির নেতৃত্ব দিচ্ছেন মহিলা কমব্যাট ইঞ্জিনিয়ার কর্নেল পনং ডোমিং৷

চিনকে হারাতে ভারতের মাস্টারপ্ল্যান

১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের পর নায়োমা এয়ারস্ট্রিপটি কয়েক দশক ধরে ব্যবহার করা হয়নি। ভারতীয় বিমান বাহিনী ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে এটিকে ফের সক্রিয় করার আগে এবং সেখানে প্রথমবারের মতো একটি AN-32 পরিবহন বিমান অবতরণ করে। ভারতীয় বিমান বাহিনী তার C-130J স্পেশাল অপারেশন এয়ারক্রাফ্ট, AN-32 এবং নায়োমা থেকে হেলিকপ্টারগুলিকে চিনের সাথে চলা সীমান্তে অচলাবস্থার জন্য চালু করা হচ্ছে নায়োমাকে।

সেন্টার ফর এয়ার পাওয়ার স্টাডিজের প্রাক্তন ডিরেক্টর এয়ার মার্শাল অনিল চোপড়া (অব.) বলেছেন, নায়োমা লেহের চেয়ে ভাল এবং চাটু আকৃতির উপত্যকায় অবস্থিত। তাই LAC-এর কাছাকাছি এটি যুদ্ধ এবং পরিবহন উভয় অপারেশনের জন্য উপযুক্ত। ভারতীয় বিমানবাহিনীর একটি গুরুত্বপূর্ণ বিমানঘাঁটি হিসেবে প্রমাণিত হবে নায়োমা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!